For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

গঙ্গাসাগরে Heart Attack ৩ পুণ্যার্থীর, সহায় Air Ambulance

গঙ্গাসাগর মেলায় রাখা কতখানি প্রয়োজন সেটা আবারও চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিল এদিনের ঘটনা। বাঁচলো ৩ পুণ্যার্থীর জীবন।
04:04 PM Jan 12, 2024 IST | Koushik Dey Sarkar
গঙ্গাসাগরে heart attack ৩ পুণ্যার্থীর  সহায় air ambulance
Courtesy - Facebook and Google
Advertisement

নিজস্ব প্রতিনিধি: আবারও কাজে দিল মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের(Mamata Banerjee) গঙ্গাসাগর মেলায়(Gangasagar Mela) চালু করা Air Ambulance পরিষেবা। গতবছর ও এই পরিষেবা জীবন বাঁচিয়েছিল এক প্রসূতি মহিলার। এবারে মেলায় আসা ৩ পুণ্যার্থীর Heart Attack’র পরে তাঁদের দ্রুত কলকাতার হাসপাতালে নিয়ে এসে চিকিৎসা শুরু করার ক্ষেত্রে শায়ক হয়ে উঠল এই Air Ambulance Service। ৩ পুণ্যার্থীকেই এদিন গঙ্গাসাগর মেলা থেকে দ্রুত হেলিকপ্টারে করে কলকাতায় নিয়ে এসে ভর্তি করা হয় এম আর বাঙুর হাসপাতালে। এই ৩ পুণ্যার্থী হলেন সুমিত্রা দেবী(৫৫), রামচন্দ্র রায়(৬০) ও ব্রিজ মোহন(৭০)। সুমিত্রা দেবী বিহারের বাসিন্দা ও বাকি ২জন উত্তরপ্রদেশের বাসিন্দা বলে জানা গিয়েছে। ৩ জনেরই Transient Ischemic Attack বা TIA হয়েছে বলে চিকিৎসকেরা জানিয়েছেন।

Advertisement

গঙ্গাসাগর মেলায় আসা পুণ্যার্থীরা যাতে মেলায় এসে অসুস্থ হয়ে পড়লে বিনা চিকিৎসায় না পড়ে থাকেন তার জন্য গতবছর থেকেই মুখ্যমন্ত্রী মেলায় Air Ambulance পরিষেবা চালু করেন। দেখা যায় প্রথম বছরেই তা এক প্রসূতির জীবন বাঁচিয়েছিল। সেই প্রসূতি মেলায় আসা পুণ্যার্থী না হলেও, তিনি স্থানীয় বাসিন্দা ছিলেন। কিন্তু তাঁর শারীরিক অবস্থা খুবই সঙ্কটজনক থাকায় তাঁকে সাগর ব্লক স্বাস্থ্যকেন্দ্র থেকে কাকদ্বীপ মহকুমা হাসপাতালে নিয়ে যাওয়ার পরামর্শ দিয়েছিলেন চিকিৎসকেরা। কিন্তু সেই সময় মুড়িগঙ্গা নদীতে ভাটা থাকায় বন্ধ ছিল ভেসেল পরিষেবা। তাই দ্রুত প্রশাসনের তরফ থেকে সিদ্ধান্ত নেওয়া হয় যে ওই প্রসূতিকে Air Ambulance পরিষেবার মাধ্যমে কলকাতায় নিয়ে এসে দ্রুত তাঁর চিকিৎসা শুরু করা হবে। সেই মতন ব্যবস্থা করে ওই মহিলাকে কলকাতায় নি্যয়ে আসা হয় এবং তাঁর জীবনরক্ষা পায়। তিনি এক সুস্থ শিশুর জন্মও দেন। এবারেও তাই গঙ্গাসাগর মেলায় মুখ্যমন্ত্রী একটি হেলিকপ্টার রাখার পাশাপাশি ৪টি Water Ambulance রাখার নির্দেশ দেন। তারপরেই দেখা গেল এদিন পর পর ৩জন পুণ্যার্থীর জীবন বাঁচাতে তা বড় ভূমিকা নিয়ে নিল।

Advertisement

Advertisement
Tags :
Advertisement