OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

প্রকাশিত দুর্নীতিগ্রস্ত দেশের তালিকা, ভারতের স্থান কত নম্বরে ?

09:52 AM Jan 31, 2024 IST | Srijita Mallick

নিজস্ব প্রতিনিধিঃ নতুন বছরের শুরুতেই প্রকাশিত হল কোন দেশে কত দুর্নীতি হয়েছে। ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল মঙ্গলবার ২০২৩ সালের দুর্নীতির ধারণা সূচক প্রকাশ করেছে। যেখানে বিশ্বের সবচেয়ে দুর্নীতিগ্রস্ত দেশগুলির একটি তালিকা প্রকাশিত হয়। প্রতিবেদনে বলা হয়েছে, "ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল ২০২৩ সালের দুর্নীতির ধারণা সূচক (সিপিআই) দেখায় যে বেশিরভাগ দেশ সরকারী খাতের দুর্নীতি মোকাবিলায় খুব কম অগ্রগতি করেছে। প্রকাশিত হওয়া র‍্যা ঙ্কিংয়ে ১৮০টি দেশের দুই-তৃতীয়াংশের বেশি দেশের স্কেলে ৫০-এর নিচে স্কোর পেয়েছে, যা দুর্নীতির ব্যাপকতার ইঙ্গিত দেয়। সিপিআই শূন্য (highly corrupt) থেকে ১০০  (very clean) পর্যন্ত সরকারী খাতের দুর্নীতির অনুভূত স্তরের ভিত্তিতে দেশগুলিকে মূল্যায়ন করে।

প্রতিবেদনে আরও বলা হয়, 'রুল অব ল ইনডেক্স অনুযায়ী, বিশ্বে বিচার ব্যবস্থার কার্যকারিতা হ্রাস পাচ্ছে। এই সূচকে সর্বনিম্ন স্কোরযুক্ত দেশগুলিও সিপিআইতে খুব কম স্কোর করছে, যা ন্যায়বিচারের অ্যাক্সেস এবং দুর্নীতির মধ্যে একটি স্পষ্ট সংযোগ তুলে ধরছে। প্রকাশিত হওয়া তথ্য অনুসারে 'সুষ্ঠুভাবে কার্যকর বিচার ব্যবস্থার' কারণে ৯০ স্কোর নিয়ে টানা ষষ্ঠবারের মতো সূচকের শীর্ষস্থান দখল করেছে ডেনমার্ক। যথাক্রমে ৮৭ ও ৮৫ স্কোর নিয়ে দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে রয়েছে ফিনল্যান্ড ও নিউজিল্যান্ড। এ বছর সূচকের শীর্ষ ১০ দেশ হলো- নরওয়ে (৮৪), সিঙ্গাপুর (৮৩), সুইডেন (৮২), সুইজারল্যান্ড (৮২), নেদারল্যান্ডস (৭৯), জার্মানি (৭৮) ও লুক্সেমবার্গ (৭৮)। সূচকের নিচের দিকে রয়েছে সোমালিয়া (১১), ভেনেজুয়েলা (১৩), সিরিয়া (১৩), দক্ষিণ সুদান (১৩) ও ইয়েমেন (১৬)।

উল্লেখ্য, ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনালের রিপোর্ট অনুযায়ী, সিপিআই-তে ভারত ৩৯ নম্বর পেয়ে ৯৩তম স্থানে রয়েছে। ভারতের সামগ্রিক স্কোর তুলনামূলকভাবে স্থিতিশীল । কারণ ২০২২ সালে এটি ৪০ ছিল, ৮৫ তম স্থান অর্জন করেছিল। এদিকে, ২৯ স্কোর নিয়ে পাকিস্তান এবং শ্রীলঙ্কা (৩৪) তাদের নিজ নিজ ঋণের বোঝা এবং পরবর্তী রাজনৈতিক অস্থিতিশীলতার সাথে লড়াই করছে। এছাড়াও ভারতের প্রতিবেশী দেশগুলোর মধ্যে আফগানিস্তান ও মিয়ানমারের স্কোর ২০, চীন ৪২, জাপানের ৭৩ এবং বাংলাদেশের স্কোর ২৪।

Tags :
Corrupted countryCorruptionindiaWorld's Most And Least Corrupt Countries
Next Article