OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

চারশো পেরোতে পারছে না বিজেপি, ইঙ্গিত বুথ ফেরত সমীক্ষায়

07:02 AM Jun 01, 2024 IST | Mainak Das

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: শনিবার সাত দফার ভোট শেষের পর যে বুথ ফেরত সমীক্ষা দেখানো হয়েছে, তাতে চারশোটি আসন পেরোতে পারেনি বিজেপি। অন্যদিকে বিরোধী ইন্ডিয়া জোটের আসন সংখ্যা গত লোকসভা ভোটের তুলনায় বাড়বে। 

রিপাবলিক টিভি ও পি মার্কের সমীক্ষা অনুযায়ী, এনডিএ পেতে পারে ৩৫৯টি আসন, ইন্ডিয়া জোট পাবে ১৫৪টি আসন, অন্যান্যরা পাবে ৩০টি আসন। রিপাবলিক ভারত ও ম্যাট্রিয়েজের সমীক্ষা অনুযায়ী, এনডিএ পেয়েছে ৩৫৩ থেকে ৩৬৮টি আসন। ইন্ডিয়া জোট পাবে ১১৮ থেকে ১৩৩টি আসন, অন্যান্যরা পাবে ৪৩ থেকে ৪৮টি আসন।জন কি বাতের সমীক্ষা অনুযায়ী এনডিএ জোট পাবে ৩৬২ থেকে ৩৯২টি আসন, ইন্ডিয়া জোট পাবে ১৪১ থেকে ১৬১টি আসন ও অন্যান্যরা পাবে ১০ থেকে ২০টি আসন। ইন্ডিয়া নিউজ ও ডি ডাইনামিক্সের সমীক্ষা অনুযায়ী, এনডিএ জোট পাবে ৩৭১টি আসন, ইন্ডিয়া জোট পাবে ১২৫টি আসন ও অন্যান্যরা পাবে ৪৭টি আসন। অন্যদিকে আজ তক-অ্যাক্সিস মাই ইন্ডিয়া সমীক্ষা অনুযায়ী, গত লোকসভা ভোটের তুলনায় এবারের ভোটে বিজেপির আসন সংখ্যা কমবে। গত লোকসভা ভোটে উত্তর প্রদেশে বিজেপি পেয়েছিল ৬৪টি আসন। অন্যদিকে সমাজবাদী পার্টি ৫টি আসন, বহুজন সমাজ পার্টি ১০টি আসন ও কংগ্রেস একটা আসন পেয়েছিল। তবে এবারে উত্তরপ্রদেশে বিজেপির আসন সংখ্যা কমবে বলেই বুথ ফেরত সমীক্ষায় ইঙ্গিত। 

উল্লেখ্য, ৫৪৩টি আসন বিশিষ্ট লোকসভায় কোনও রাজনৈতিক দলকে ক্ষমতায় আসতে গেলে ২৭২টি আসন পাওয়া প্রয়োজন। শনিবার সাত দফার ভোট শেষে যে কটি বুথ ফেরত সমীক্ষা প্রকাশিত হয়েছে তাতে দেখা গিয়েছে বিজেপি সরকার গঠনের জন্য প্রয়োজনীয় আসন থেকে অনেক বেশি আসনে জিতেছে। 

Tags :
BJPcongressLok Sabha election 2024 Phase 7Lok Sabha Election 2024:Manish tiwariPrime Minister Narendra Modi
Next Article