OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

শনিবার ৩টের সময়ে লোকসভা ভোটের নির্ঘন্ট ঘোষণা নির্বাচন কমিশনের

12:38 PM Mar 15, 2024 IST | Sundeep

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: সব জল্পনার অবসান। আগামিকাল শনিবার বেলা তিনটের সময়ে লোকসভা ভোটের নির্ঘন্ট ঘোষণা করবে জাতীয় নির্বাচন কমিশন। পাশাপাশি ওড়িশা, অরুণাচল প্রদেশ, অন্ধ্রপ্রদেশ ও সিকিমের বিধানসভা ভোটের নির্ঘন্টও ঘোষণা করা হবে। আজ শুক্রবার সমাজমাধ্যম ‘এক্স’ হ্যান্ডেলে (পূর্বতন টুইটার) এ কথা জানিয়েছে জাতীয় নির্বাচন কমিশন।

পাঁচ বছর আগে ২০১৯ সালে ১০ মার্চ লোকসভা ভোটের নির্ঘন্ট ঘোষণা করেছিল নির্বাচন কমিশন। মোট সাত দফায় দেশের ৫৪৩টি আসনে ভোটগ্রহণ হয়েছিল। প্রথম দফার ভোট হয়েছিল ১১ এপ্রিল। আর শেষ দফার ভোট হয়েছিল ১৯ মে। ভোটের ফল প্রকাশ হয়েছিল ২৩ মে। যদিও এবার কবে ভোটের নির্ঘন্ট ঘোষণা হবে তা নিয়ে গত মাসখানেক ধরেই জল্পনা চলছিল। তার মধ্যেই ফেব্রুয়ারি মাসে অবসর নিয়েছিলেন নির্বাচন কমিশনার অনুপ চন্দ্র পাণ্ডে। আর মার্চের গোড়ার দিকে আচমকাই সরে দাঁড়িয়েছিলেন আর এক নির্বাচন কমিশনার অরুণ গোয়েল। ফলে তিন সদস্য নির্বাচন কমিশনে নির্বাচন কমিশনার পদে থেকে গিয়েছিলেন শুধু রাজীব কুমার।

লোকসভা ভোটের কথা মাথায় রেখে গতকাল বৃহস্পতিবারই দুই নির্বাচন কমিশনারের শূন্যপদে প্রাক্তন আমলা সুখবূঈর সিং সান্ধু ও জ্ঞানেশ কুমারকে নিয়োগ করেছিল কেন্দ্র। আমলা মহলে দুজনেই ‘বিজেপিপন্থী’ হিসাবে পরিচিত। ওই দু’জনকে নিয়োগ নিয়ে নিজের ক্ষোভ উগরে দিয়েছিলেন নিয়োগ কমিটির সদস্য তথা লোকসভায় কংগ্রেসের দলনেতা অধীররঞ্জন চৌধুরী। রাতেই দুই নির্বাচন কমিশনারের নিযোগ নিয়ে বিজ্ঞপ্তি জারি করে আইন ও বিচার মন্ত্রক। এদিন সকালে নির্বাচন সদনে এসেই দায়িত্ব বুঝে নেন নতুন দুই নির্বাচন কমিশনার। তার পরেই লোকসভা ভোটের নির্ঘন্ট প্রকাশের দিনক্ষণ চূড়ান্ত করতে বৈঠকে বসেন তিন নির্বাচন কমিশনার। ওই বৈঠকেই ঠিক হয়, শনিবার দুপুর তিনটের সময়ে বিজ্ঞান ভবনে সাংবাদিক বৈঠকে আনুষ্ঠানিকভাবে ভোট নির্ঘন্ট ঘোষণা করা হবে।

Tags :
2024 Lok Sabha PollElection Commission Of IndiaLok Sabha Election Dates
Next Article