For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

জেলে বসেই লোকসভা নির্বাচনে বাজিমাত দুই প্রার্থীর

12:42 PM Jun 05, 2024 IST | Mainak Das
জেলে বসেই লোকসভা নির্বাচনে বাজিমাত দুই প্রার্থীর
Advertisement

নিজস্ব প্রতিনিধি : জেলে বসেই লোকসভা নির্বাচনে জিতলেন দুই প্রার্থী। কিন্তু এই দুই প্রার্থী কী লোকসভা অধিবেশনে গিয়ে শপথ নিতে পারবেন, এখন সেটাই দেখার। তবে বিশেষজ্ঞদের মতে, জেলবন্দি সাংসদদের শপথ নেওয়া তাঁদের সাংবিধানিক অধিকারের মধ্যে পড়ে।

Advertisement

জেলবন্দি দুই সাংসদের মধ্যে একজন হলেন অমৃতপাল সিং। অমৃতপাল সিং খাদুর সাহিব আসন থেকে নির্বাচিত হয়েছেন। অন্যদিকে শেখ আবদুল রশিদ বারামুলা আসন থেকে নির্বাচিত হয়েছেন। আবদুল রশিদ ইঞ্জিনিয়ার রশিদ নামে পরিচিত। অমৃতপাল সিং অসমের ডিব্রুগড় জেলে বন্দি। জাতীয় নিরাপত্তা আইনে দোষী সাব্যস্ত হওয়ার পর জেলবন্দি রয়েছেন তিনি। অন্যদিকে আবদুল রশিদ ২০১৯ সালের ৯ আগস্ট থেকে তিহার জেলে বন্দি। সন্ত্রাসবাদী কার্যকলাপে অর্থ জোগানের অভিযোগে আবদুল রশিদকে জেল বন্দি করা হয়।

Advertisement

এই দুই প্রার্থীর জয়লাভের পর প্রশ্ন উঠতে শুরু করেছে, তাহলে কী তাঁরা অধিবেশন শুরুর পর সংসদে এসে সরকার গড়তে পারবেন। সংবিধান বিশেষজ্ঞ তথা প্রাক্তন লোকসভার সেক্রেটারি জেনারেল পিডিটি আচারি জানান, জেলবন্দি সাংসদদের শপথ নেওয়া তাঁদের সাংবিধানিক অধিকারের মধ্যে পড়ে। শপথ নিতে গেলে রশিদ ও অমৃতপালকে জেল কর্তৃপক্ষের কাছে অনুমতি নিতে হবে। অনুমতি পেলে তাঁরা শপথ গ্রহণ অনুষ্ঠানে আসতে পারবেন। শপথ নেওয়ার পর তাঁরা দিল্লিতে ফেরত যেতে পারবেন।

Advertisement
Tags :
Advertisement