OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

লন্ডন হাইকোর্টে জোর ধাক্কা ‘পলাতক’ ভারতীয় ব্যবসায়ী নীরব মোদির

11:21 AM Mar 09, 2024 IST | Sundeep

নিজস্ব প্রতিনিধি, লন্ডন: জোর ধাক্কা খেলেন পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের ঋণ কেলেঙ্কারির নায়ক নীরব মোদি। শুক্রবার লন্ডন হাইকোর্ট ‘পলাতক’ ব্যবসায়ীকে অবিলম্বে ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার পাওনা ৮০ লক্ষ ডলার (ভারতীয় মুদ্রায় প্রায় ৬৬ কোটি টাকা) মিটিয়ে দেওয়ার নির্দেশ দিল। বিশ্বের যে কোনও প্রান্তে থাকা ‘পলাতক’ ব্যবসায়ীর সম্পত্তি নিলাম করে ওই অর্থ উসুল করারও অনুমতি দিয়েছে আদালত।

রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক পিএনবির কাছ থেকে কয়েক হাজার টাকা ঋণ নিয়ে তা পরিশোধ না করেই দেশ ছেড়ে পালিয়ে গিয়েছিলেন হিরে ব্যবসায়ী নীরব মোদি। বর্তমানে ব্রিটেনের এক কারাগারে বন্দি রয়েছেন তিনি। ‘পলাতক’ ব্যবসায়ীকে দেশে ফিরিয়ে নেওয়ার চেষ্টা চালাচ্ছে ভারতের কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাগুলি। যদিও উচ্চ আদালতে মামলা বিচারাধীন থাকায় সেই প্রক্রিয়া থমকে রয়েছে। নীরব মোদির কাছে পাওনা ৮০ লাখ ডলার আদায়ে লন্ডন হাইকোর্টে মামলা দায়ের করেছিল ব্যাঙ্ক অফ ইন্ডিয়া কর্তৃপক্ষ।

ওই আর্জিতে বলা হয়েছিল, দুবাইতে অবস্থিত নীরব মোদির সংস্থা  ‘ফায়ারস্টার ডায়মন্ড এফজে়ডই’ নামে সংস্থাকে মোট ৯০ লাখ ডলারের ক্রেডিট সুবিধা দেওয়া হয়েছিল। ওই অ্যাকাউন্ট থেকে ৪০ লাখ ডলার তুলে নিয়েছিল সংস্থাটি। ২০১৮ সালে ঋণ পরিশোধ করার কথা থাকলেও তা করা হয়নি। উল্টে দিনের পর দিন কথার খেলাপ করে চলেছে সংস্থাটি। সুদ ও আসল মিলিয়ে ‘ফায়ারস্টার ডায়মন্ড এফজে়ডই’ এর কাছে পাওনা দাঁড়িয়েছে ৮০ লাখ ডলার। ওই আর্জির প্রেক্ষিতে শুক্রবার লন্ডন হাইকোর্টের বিচারপতি নির্দেশ দেন, বিশ্বের যে কোনও প্রান্তে থাকা মোদির সম্পত্তি নিলাম করে অর্থ উদ্ধার করা যাবে। সেই সঙ্গে ‘পলাতক’ ব্যবসায়ীর বিরুদ্ধে ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার দায়ের করা মামলা আর এগোনোর প্রয়োজন নেই।

Tags :
bank of indiaLondon High CourtNirav Modi
Next Article