OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

গার্ডেনরিচের ছায়া নিউটাউন-রাজারহাটেও, গুচ্ছের বাড়ি হেলে গিয়েছে

NKDA’র দাবি, বাড়ি হেলে থাকলেও গার্ডেনরিচের মতো বড় দুর্ঘটনার আশঙ্কা কম। হঠাৎ করে ভেঙে পড়ে যাবে না। এটা শোনার পর অনেকে আশ্বস্ত হয়েছেন।
05:44 PM Mar 23, 2024 IST | Koushik Dey Sarkar
Courtesy - Google

নিজস্ব প্রতিনিধি: কলকাতার(Kolkata) গার্ডেনরিচে বাড়ি ভেঙে যাওয়ার ঘটনার(Gardenreach Building Collapse Incident) পরে পরেই নজরে এসেছে পাশের একটি ৫ তলা বাড়ি বিপজ্জনক ভাবে হেলে পড়েছে। এদিন অর্থাৎ শনিবার সেই বাড়ি ভাঙার জন্য কলকাতা পুরনিগমের তরফে নোটিসও দেওয়া হয়েছে ওই বাড়ির বাসিন্দাদের। কিন্তু সেই একই ঘটনা নজরে আসছে কলকাতার কান ঘেঁষে থাকা নিউটাউন(Newtown) ও রাজারহাটের(Rajarhat) বুকেও। সেখানেও গুচ্ছের বাড়ি হেলে গিয়েছে বা হেলে যাচ্ছে আস্তে আস্তে। সেই সব বাড়ির ভবিষ্যৎ কী এখন তা নিয়েই চর্চা শুরু হয়ে গিয়েছে। গার্ডেনরিচের ঘটনার আগে নিউটাউন ও রাজারহাটের ওই সব বাড়ির বাসিন্দারা এতদিন দিব্যি বসবাস করছিল। কিন্তু গার্ডেনরিচের ঘটনা সংবাদমাধ্যমে দেখার পর থেকে তাঁরা আতঙ্কিত হয়ে পড়েছেন। যদি হেলে যাওয়া বাড়ি ধসে যায়!‌ তাহলে কী হবে?‌ এমন প্রশ্ন উঠতে শুরু করেছে নিউটাউনের বাসিন্দাদের মনে। বাড়ির ভবিষ্যৎই বা কী, সেটাও তাঁদের ভাবাচ্ছে।  

গার্ডেনরিচ কাণ্ডের পরই নিউটাউনে হেলে থাকা কয়েকটি বহুতল নিয়ে উদ্বেগ শুরু হয়েছে। গত ৫-৬ বছর থেকেই ওই সব বহুতলগুলি হেলে থাকা অবস্থায় রয়েছে। তবে, সেই সব বহুতল বেআইনি নির্মাণ নয়। রীতিমত New Town Kolkata Development Authority বা NKDA’র ছাড়পত্র পেয়ে সেই সব বহুতল নির্মীত হয়েছে এবং পরবর্তীকালে সেখানে বসবাসও করছেন আবাসিকরা। যখন তাঁরা সেই সব আবাসনে বাড়ি কিনেছিলেন তখন বাড়ি হেলে পড়ার মতো ঘটনা ঘটেনি। কিন্তু গত ৫-৬ বছরের মধ্যে ওই সব বাড়ি হেলে পড়ার ঘটনা ঘটেছে। প্রাথমিক ভাবে মনে করা হয়েছিল, সিন্ডিকেট থেকে সরবরাহ করা সামগ্রীর মান ভালো ছিল না বলেই বাড়ি হেলে গিয়েছে। কিংবা পাইলিং কিংবা কাঠামোগত কারণে কোনও গলদ রয়েছে। যদিও এখন সেই কারণ ছাড়াও আরও একটি কারণ উঠে আসছে। আর তা হল বাড়ির ভার নিতে পারছে না নীচেকার মাটি। যে বহুতল্গুলি নিউটাউন বা রাজারহাটে হেলে গিয়েছে সেগুলির বয়সও অনেক হয়েছে। তাই ওই সব বাড়ি যে কোনও সময়ে ভেঙে পড়ার আশঙ্কাও উড়িয়ে দেওয়া যাচ্ছে না।

যদিও, NKDA’র দাবি, বাড়ি হেলে থাকলেও গার্ডেনরিচের মতো বড় দুর্ঘটনার আশঙ্কা কম। হঠাৎ করে ভেঙে পড়ে যাবে না। বিরাট কোনও প্রাকৃতিক দুর্যোগ দেখা দিতে তখন কিছু ঘটতে পারে। আপাতত আশঙ্কার কোনও কারণ নেই। এটা শোনার পর অনেকে আশ্বস্ত হয়েছেন। মনে করা হচ্ছে নিউটাউন ও রাজারহাটে এখন যেভাবে অপরিকল্পিত ভাবে একের পর এক বহুতল মাথা তুলছে সেই সব বহুতলের ভার সহ্য করতে পারছে না এলাকার মাটি। কেননা ওই সব এলাকা একসময় জলাজমি ছিল। ওই সব বাড়ি তৈরি করার শুরুতে পাইলিং কিংবা কাঠামোর দিকেও সম্ভবত সেভাবে নজর দেওয়া হয়নি। তাই এখন ওই সব নির্মাণ হেলে পড়েছে। মাটি দুর্বল হওয়ার কারণে ভিত খোঁড়া অথবা মাটি ভরাটের ক্ষেত্রে কোনও সমস্যা হয়ে থাকলেও বাড়ি হেলে পড়তে পারে। সে কারণে এমন হয়েছে কিনা তা অবশ্য জানা যাচ্ছে না। 

Tags :
Gardenreach Building Collapse IncidentKolkataNew Town Kolkata Development Authority.NewtownRajarhat
Next Article