For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

এ বছর দোল পূর্ণিমায় চন্দ্রগ্রহণ, কবে, কখন, জেনে নিন দিনক্ষণ ও সময়

চন্দ্রগ্রহণ শুরু সকাল ১০ টা ২৩ মিনিটে এবং ছাড়বে বিকেল ৩ টে ০২ মিনিটে। প্রায় ৪ ঘণ্টা ৩৬ মিনিট থাকবে চন্দ্রগ্রহণ।
07:47 PM Feb 28, 2024 IST | Sushmitaa
এ বছর দোল পূর্ণিমায় চন্দ্রগ্রহণ  কবে  কখন  জেনে নিন দিনক্ষণ ও সময়
Advertisement

নিজস্ব প্রতিনিধি: শীতের গমন আর গ্রীষ্মের আগমন, এর মধ্যবর্তী সময়কালের নাম বসন্তকাল। আর বসন্তকালকে বলা হয় ঋতুর রাজা। আর বসন্ত মানেই রঙের উৎসব। বাঙালির দোল পূর্ণিমা এবং গোটা দেশের কাছে হোলি উৎসব। মুলত দোল পূর্ণিমা বাঙালিদের কাছে রাধা কৃষ্ণের উৎসব নামেই পরিচিত।

Advertisement

এ বছর দোল পূর্ণিমা পড়ছে আগামী ২৫ মার্চ। তবে ২০২৪ সালের দোল পূর্ণিমার সঙ্গে এক বিশেষ মহাজাগতিক ঘটনার যোগ রয়েছে। কারণ ওইদিন চলতি বছরের প্রথম চন্দ্রগ্রহণ। জ্যোতিষশাস্ত্র অনুযায়ী, আগামী ২৫ মার্চ চন্দ্রগ্রহণ। দোল পূর্ণিমার মধ্যেই চন্দ্রগ্রহণের সময়কাল পড়েছে।

Advertisement

চন্দ্রগ্রহণ শুরু সকাল ১০ টা ২৩ মিনিটে এবং ছাড়বে বিকেল ৩ টে ০২ মিনিটে। প্রায় ৪ ঘণ্টা ৩৬ মিনিট থাকবে চন্দ্রগ্রহণ। তবে এই গ্রহণ ভারতে দেখা যাবে না। তাই হোলির সময়ের কোনও সূতককাল থাকবে না। দোল পূর্ণিমা এবং হোলি একই দিনে পড়েছে এবার। দোল পূর্ণিমার আগে বাঙালির চেনা ঐতিহ্যের অন্যতম হল ন্যাড়া পোড়া। ২৪ মার্চ দোল পূর্ণিমা পড়বে সকাল ৯ টা ৫৪ মিনিট থেকে, থাকবে ২৫ মার্চ বেলা ১২ টা ২৯ মিনিট পর্যন্ত।

Advertisement
Tags :
Advertisement