OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

অস্বস্তিতে মুহম্মদ ইউনূস, বিদেশে যেতে লাগবে আদালতের অনুমতি

06:40 PM Mar 18, 2024 IST | Mainak Das

নিজস্ব প্রতিনিধি : অস্বস্তি বহাল রইল নোবেলজয়ী অর্থনীতিবিদ মুহম্মদ ইউনূসের। ইউনূস সহ গ্রামীণ টেলিকমের চার শীর্ষ কর্তার বিরুদ্ধে ৬ মাসের সাজা বহাল রাখল আদালত। পাশাপাশি ইউনূসকে জানিয়ে দেওয়া হয়েছে, আদালতের অনুমতি নিয়েই বিদেশে যেতে পারবেন তিনি।

এদিন বিচারপতি নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কাজী ইবাদত হোসেনের ডিভিশন বেঞ্চ এই নির্দেশ দিয়েছে। সম্প্রতি মুহম্মদ ইউনূস সহ গ্রামীণ টেলিকম সংস্থার চার শীর্ষ কর্তার বিরুদ্ধে শ্রম আইন ভঙ্গের অভিযোগ ওঠে। এই অভিযোগে মুহম্মদ ইউনূসের ছয় মাসের কারাদণ্ড দেয় আদালত। ইউনূস সহ চার জনের বিরুদ্ধে কারাদণ্ডের আদেশের ওপর স্থগিতাদেশ দেয় শ্রম আপিল ট্রাইবুনাল। এদিন ট্রাইবুনালের সেই আদেশকে অবৈধ বলে বাতিল করে দিল হাইকোর্ট। অর্থাৎ ইউনূসের ছয় মাসের কারাদণ্ডের সাজা বহাল রইল। হাইকো্র্টের তরফে জানানো হয়েছে, মুহম্মদ ইউনূস বিদেশে যেতে পারেন। কিন্তু এরজন্য আদালতের অনুমতি নিতে হবে।

এদিন আদালতে সরকার পক্ষের আইনজীবী আদালতকে জানান, মুহম্মদ ইউনূসের মামলা প্রসঙ্গে মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসের যে মন্তব্য করেছেন, তা আদালত অবমাননার শামিল। জেনেভা কনভেনশন অনুযায়ী সরকার এর বিরুদ্ধে পদক্ষেপ করতে হবে। যদিও ইউনূসের আইনজীবী আবদুল্লাহ আল মামুন এর বিরোধিতা করেন। তিনি জানান, পিটার হাসের বিরুদ্ধে যদি ব্যবস্থা নিতে হয়, তাহলে ইউনূসকে নিয়ে অন্য যে বিশিষ্ট ব্যক্তিরা বক্তব্য রেখেছেন, তাদেরকেও এই মামলায় আনতে হবে। সেটা সরকারের পক্ষে মোটেও কাম্য নয়।

Tags :
Bangladeshcourt CopyMahammad Yunus
Next Article