For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

মেট্রো প্রকল্পের নির্মাণের জন্য ময়দানের গাছ কাটা যাবে না, নির্দেশ হাইকোর্টের

ময়দানে কোনও ভাবেই গাছ কাটা যাবে না। গাছ বাঁচিয়েই মেট্রোর নির্মাণ করতে হবে। নজরকাড়া নির্দেশ কলকাতা হাইকোর্টের।
01:26 PM Nov 17, 2023 IST | Koushik Dey Sarkar
মেট্রো প্রকল্পের নির্মাণের জন্য ময়দানের গাছ কাটা যাবে না  নির্দেশ হাইকোর্টের
Courtesy - Google
Advertisement

নিজস্ব প্রতিনিধি: শহর কলকাতার(Kolkata) গতি আনতে মেট্রো প্রকল্পের নির্মাণ প্রয়োজন অবশ্যই। কিন্তু এটাও খেয়াল রাখতে হবে ময়দান(Maidan) হল কলকাতার ফুসফুস। খেয়াল রাখতে হবে ১৯৫০ সালের পর যে শহরগুলির তাপমাত্রা উত্তরোত্তর বাড়ছে তাদের মধ্যে কলকাতা অন্যতম। তাই ময়দানে কোনও ভাবেই গাছ কাটা যাবে না। গাছ বাঁচিয়েই মেট্রোর নির্মাণ করতে হবে। নজরকাড়া এই পর্যবেক্ষণ ও নির্দেশ শুক্রবার তুলে ধরল কলকাতা হাইকোর্টের(Calcutta High Court) প্রধান বিচারপতি টি এস শিবজ্ঞানমের ডিভিশন বেঞ্চ। আর এই নির্দেশের জেরেই এখন নতুন করে জটিলতার মুখে পড়ে গেল জোকা-বিবাদি বাগ মেট্রো রেল প্রকল্প(Joka BBD Bag Metro Rail Project)। যদিও আদালতের এই রায়কে এদিন স্বাগত জানিয়েছেন পরিবেশবিদরা(Environmentalists) এবং শহরের সচেতন নাগরিকেরা।

Advertisement

বেহালা থেকে বিবাদি বাগ পর্যন্ত মেট্রো রেল প্রকল্পের সম্প্রসারণের জন্য মোমিনপুর থেকে এসপ্ল্যানেড পর্যন্ত ময়দান চত্বরে প্রায় ৭০০টি গাছ কাটার প্রয়োজনিয়তা ছিল। কিন্তু, এই গাছগুলি কাটা হলে পরিবেশের ওপর প্রভাব পড়তে পারে বিস্তর, এই আশঙ্কা করে আদালতের দ্বারস্থ হয়েছিল পরিবেশপ্রেমীদের একটি স্বেচ্ছাসেবী সংগঠন। শুক্রবার মামলাটি ওঠে কলকাতা হাইকোর্টে। এই মামলার প্রেক্ষিতে কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম এদিন জানান, ‘মেট্রোরেল প্রয়োজনীয় এটা অনস্বীকার্য। কিন্তু ভারসাম্য বজায় রাখতে হবে। ময়দান শহরের বড় ফুসফুস। রেলওয়ে বিকাশ নিগম লিমিটেড যেন লড়াইয়ের জন্য এই মামলাকে না নেয়। আমরা গর্বের সঙ্গে বলতে পারি জলের তলায় প্রথম মেট্রো এখানেই। কিন্তু কোনও প্রকল্পের জন্য গাছ কাটার পরে নতুন করে গাছ লাগানোর শতাংশ ত্রিশেরও কম। তাই অতিরিক্ত নির্মাণ অনুমতিযোগ্য নয়। সেনার অনুমতি ছাড়া নতুন করে গাছ কাটা যাবে না।’

Advertisement

তবে এদিনের রায়ে মেট্রো প্রকল্প বন্ধ রাখার কথা বলেনি কলকাতা হাইকোর্ট। শুধু অনুমতি ছাড়া কোনও গাছ কাটা যাবে না এটাই স্পষ্ট করল ডিভিশন বেঞ্চ। পাশাপাশি এই মামলায় রাজ্যের চিফ কন্সারভেটিভ ফরেস্টকে স্বতঃপ্রণোদিতভাবে যুক্ত করেছে হাইকোর্ট। উল্লেখ্য, এর আগে ময়দান এবং আশপাশে গাছ কাটার ওপরে অন্তর্বর্তী স্থগিতাদেশ জারি করেছিল কলকাতা হাইকোর্টের বিচারপতি মৌসুমী ভট্টাচার্য ও বিচারপতি বিভাসরঞ্জন দে ডিভিশন বেঞ্চ। ১৩ নভেম্বর পর্যন্ত এই অন্তর্বর্তী স্থগিতাদেশ বহাল থাকবে বলে জানানো হয়। সংশ্লিষ্ট শুনানিতে ডিভিশন বেঞ্চ বলেছিল, ১৯৫০ সালের পর যে শহরগুলির তাপমাত্রা উত্তরোত্তর বাড়ছে তাদের মধ্যে কলকাতা অন্যতম। তাতে যে সংখ্যক গাছ কাটার কথা বলা হচ্ছে তা উদ্বেগজনক। এদিন সেই নির্দেশকেই বহাল রেখেছে হাইকোর্ট।

বেহালা বিবাদি বাগ প্রকল্পের জন্য যে ময়দান স্টেশনটি নির্মাণ করা হচ্ছে তার দৈর্ঘ্য হতে চলেছে ৩২৫ মিটার। সেই স্টেশন নির্মাণের জন্য মেট্রোর তরফে জানানো হয় যে, মেশিন এবং অন্যান্য জিনিস পরিবহণ করার সুবিধা করতে ২০০টির বেশি গাছ কাটার পরিকল্পনা নেওয়া হয়েছে। পরিবর্তে অন্য জায়গায় গাছ লাগানো হবে বলে দাবি করে মেট্রো। কিন্তু তাতেই আপত্তি তোলেন পরিবেশবিদরা। তাঁদের দাবি ছিল,  পরিবেশবিধি না মেনে এবং প্রয়োজনীয় অনুমতি ছাড়াই গাছ কাটার পথে এগোচ্ছে মেট্রো কর্তৃপক্ষ। কিন্তু এদিন সেই পরিকল্পনাতেই জল ঢেলে দিল আদালত। উল্লেখ্য, এর আগেও শহরে ইস্ট ওয়েস্ট মেট্রোর সময় মহাকরণ স্টেশন তৈরি করার ক্ষেত্রে হস্তক্ষেপ করে কলকাতা হাইকোর্ট এবং বহু গাছ অন্যত্র প্রতিস্থাপিত করা হয়।

Advertisement
Tags :
Advertisement