For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

ডায়বেটিসে ভুগছেন, মিষ্টি খাওয়া মানা, হোলিতে চিনি ছাড়া বানান এই ডেজার্টগুলি

তাই রঙের উৎসবে সামঞ্জস্য রেখে, হোলি উদযাপনে মাধুর্য যোগ করার জন্য এখানে পাঁচটি সুগার-ফ্রি ডেজার্ট রেসিপি দেওয়া হল।
09:24 AM Mar 23, 2024 IST | Sushmitaa
ডায়বেটিসে ভুগছেন  মিষ্টি খাওয়া মানা  হোলিতে চিনি ছাড়া বানান এই ডেজার্টগুলি
Advertisement

নিজস্ব প্রতিনিধি: হোলি, রঙের প্রাণবন্ত উত্‍সব, ভারত এবং সারা বিশ্ব জুড়ে অনেক উৎসাহের সঙ্গে উদযাপিত হয়এই উৎসব। এটা আনন্দ, হাসি, এবং সুস্বাদু আচরণে ভোগ করার একটি সময়। যাইহোক, ক্রমবর্ধমান স্বাস্থ্য সচেতনতার সঙ্গে অনেকেই এই উৎসবে ঐতিহ্যবাহী মিষ্টির বিকল্প খোঁজেন। তাই রঙের উৎসবে সামঞ্জস্য রেখে, হোলি উদযাপনে মাধুর্য যোগ করার জন্য এখানে পাঁচটি সুগার-ফ্রি ডেজার্ট রেসিপি দেওয়া হল। 

Advertisement

চিনি মুক্ত থান্ডাই আইসক্রিম

Advertisement

থান্ডাই, একটি ঐতিহ্যবাহী হোলি পানীয়, এই চিনি মুক্ত আইসক্রিম রেসিপিটি বড্ড আনন্দদায়ক। ভেজানো বাদাম, কাজু, তরমুজের বীজ, পোস্ত বীজ এবং এলাচ, জাফরান এবং কালো মরিচের মতো সুগন্ধি মশলার মিশ্রণ একসঙ্গে মিশিয়ে নিন। স্টিভিয়া বা সন্ন্যাসী ফলের নির্যাস দিয়ে এটিকে মিষ্টি করুন। এরপর কাটা বাদাম এবং জাফরান একটি ছিটিয়ে দিয়ে সাজান।

গুড় দিয়ে নারকেল লাডু

নারকেল লাডু হল একটি ক্লাসিক ভারতীয় মিষ্টি, হোলি উৎসবের জন্য উপযুক্ত। এই চিনি-মুক্ত সংস্করণে, গুড় বা খেজুরের মতো প্রাকৃতিক মিষ্টি দিয়ে পরিশোধিত চিনি প্রতিস্থাপন করুন। গলিত গুড় বা খেজুরের পেস্ট, এলাচ গুঁড়া এবং এক চিমটি লবণের সঙ্গে সুস্বাদু নারকেল মেশান। মিশ্রণটিকে গোল করে নারু বানিয়ে নিন। 

চিনিমুক্ত গুজিয়া

গুজিয়া, মিষ্টি খোয়া (দুধের কঠিন পদার্থ) দিয়ে ভরা একটি গভীর ভাজা পেস্ট্রি। প্যাস্ট্রির জন্য সম্পূর্ণ গমের আটা বা বাদামের ময়দা বেছে নিন এবং স্টিভিয়া বা এরিথ্রিটল দিয়ে মিষ্টি করা চিনি-মুক্ত খোয়া মিশ্রণ দিয়ে এটি পূরণ করুন। সোনালি বাদামী এবং ক্রিস্পি হওয়া পর্যন্ত ভাজুন, এবং এই ঐতিহ্যবাহী হোলি ট্রিটের অপরাধমুক্ত ভোগ উপভোগ করুন।

চিনিমুক্ত চালের ক্ষীর

ক্ষীর, একটি ক্রিমি চালের পুডিং যা এলাচ দিয়ে গন্ধযুক্ত এবং বাদাম দিয়ে সজ্জিত, হোলির জন্য একটি প্রিয় ডেজার্ট। চিনির পরিবর্তে স্টেভিয়া বা জাইলিটলের মতো কম-ক্যালোরি মিষ্টি ব্যবহার করে চিনি-মুক্ত সংস্করণ তৈরি করুন। ক্রিমি না হওয়া পর্যন্ত দুধ দিয়ে ভাত রান্না করুন, তারপর চিনির বিকল্প দিয়ে মিষ্টি করুন এবং এলাচ গুঁড়ো দিয়ে স্বাদ দিন। একটি ক্ষয়িষ্ণু কিন্তু স্বাস্থ্যকর হোলি ডেজার্টের জন্য বাদাম এবং পেস্তা দিয়ে সাজান।

Advertisement
Tags :
Advertisement