For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

ভাবছেন! বড়দিনে কোথা থেকে ভাল কেক কিনবেন, বাড়িতেই বানান সুস্বাদু কেক

যীশুখ্রীষ্টের জন্মদিন মানেই দোকানে দোকানে কেক কেনার হুটোপাঠি। তবে এবার দোকান থেকে কেক না কিনে, বাড়িতেই বানান সুস্বাদু কেক। জেনে নিন রেসিপি।
09:05 AM Dec 15, 2023 IST | Sushmitaa
ভাবছেন  বড়দিনে কোথা থেকে ভাল কেক কিনবেন  বাড়িতেই বানান সুস্বাদু কেক
Advertisement

নিজস্ব প্রতিনিধি: দুর্গাপুজোয় লুচি আর বড়দিনে কেক না হলে একেবারে জমবেই না। সে যতই বলুন, বিদেশী দের উৎসবও কলকাতার এখন ঘরের উৎসব। আর মাত্র কয়েকটা দিন বাকি আছে বড় দিনের। অর্থাৎ যেটি যীশুখ্রীষ্টের জন্মদিন বলেও খ্যাত। আর যীশুখ্রীষ্টের জন্মদিন মানেই দোকানে দোকানে কেক কেনার হুটোপাঠি। তবে এবার দোকান থেকে কেক না কিনে, বাড়িতেই বানান সুস্বাদু কেক। জেনে নিন রেসিপি। 

Advertisement

উপকরণ 

Advertisement

শুকনো ফল (কিসমিস, সুলতানা, currants, চেরি, ক্র্যানবেরি, prunes বা ডুমুরের মিশ্রণ ব্যবহার করুন) ১ কেজি, অরেঞ্জ জুস ১ pc, লেমন জুস ১ পিস, মাখন ২৫০ গ্রাম, ব্রাউন সুগার ২০০ গ্রাম, ময়দা ২০০ গ্রাম, আমন্ড ১০০ গ্রাম, বেকিং পাউডার টেবিল চামচ, দারুচিনি, লবঙ্গ ডিম ৪ পিস, ভ্যানিলা এসেন্স। 

প্রণালী 

প্রথমে মাঝারি আঁচে একটি বড় প্যানে ১ কেজি মিশ্রিত শুকনো ফল, ১ টি কমলা এবং ১ টি লেবুর রস এবং ১৫০ মিলি ব্র্যান্ডি বা অন্যান্য অ্যালকোহল, ২৫০ গ্রাম নরম মাখন এবং ২০০ গ্রাম বাদামী চিনি রাখুন। আঁচ কমিয়ে ৫ মিনিট সিদ্ধ করুন। একটি বড় পাত্রে ফলের মিশ্রণটি ঢেলে ৩০ মিনিটের জন্য ঠান্ডা করুন। কেক টিন আর বাটার পেপার দিয়ে একটি গোল পরিধি বানান। এরপর ওভেনকে ১৫০ ডিগ্রি প্রিহিট করুন। ফলের মিশ্রণে ১৭৫ গ্রাম প্লেইন ময়দা, ১০০ গ্রাম বাদাম, ½ চা চামচ বেকিং পাউডার, ২ চা চামচ মিশ্র মশলা, ১ চা চামচ দারুচিনি, ¼ চা চামচ লবঙ্গ, ১০০ গ্রাম ফ্লেক করা বাদাম, ৪ টি বড় ডিম এবং ১ চা চামচ ভ্যানিলা নির্যাস যোগ করুন এবং ভালভাবে নাড়ুন। এবার এই মিশ্রণটিকে কেক টিন ও কাগজের গোল পরিধির মধ্যে ঢেলে ওভেনে রেখে 0 ডিগ্রিতে ২ ঘন্টা গরম করুন।কেকটি টিনের মধ্যে পুরোপুরি ঠান্ডা হতে দিন।ঠান্ডা হলে পরিবেশন করুন।

Advertisement
Tags :
Advertisement