OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

নিরামিষের দিনে লাঞ্চ বিশেষ করে তুলতে রাখুন মানকচু আমের ভর্তা

তবে মানকচু আর কাঁচা আম দিয়ে তৈরি এই বিশেষ পদটি কখনো খেয়েছেন কী, চলুন জানিয়ে দেওয়া যাক, এই দুই উপকরণ দিয়ে দারুণ একটি পদের রেসিপি।
07:58 PM Feb 28, 2024 IST | Sushmitaa

নিজস্ব প্রতিনিধি: প্রত্যেক বাঙালি পরিবারেই সপ্তাহের একদিন করে নিরামিষ হয়। সেদিনটা যেন মুখে খাবার উঠতেই চায়না। তবে এক্ষেত্রে এপার বাংলা হোক ওপার বাংলা, দুই বাংলার একটি বিশেষ নিরামিষ পদ রান্না করতে পারেন। অনেকেই মানকচু দিয়ে মাছের ঝোল, মানকচু বাটা অথবা মানকচু ভাতে খেতে ভালবাসেন। তবে মানকচু আর কাঁচা আম দিয়ে তৈরি এই বিশেষ পদটি কখনো খেয়েছেন কী, চলুন জানিয়ে দেওয়া যাক, এই দুই উপকরণ দিয়ে দারুণ একটি পদের রেসিপি।

উপকরণ

মানকচু (২৫০ গ্রাম)
কাঁচা আম ছোট (১টি)
নারকেল কোরা (২ চামচ)
শুকনো লঙ্কা (৩টি)
কাঁচালঙ্কা (৩টি)
কালো সর্ষে (১ চামচ)
রসুন (৫-৬ কোয়া)
হলুদ (১ চামচ)
সর্ষে (১ চামচ)
নুন (পরিমাণমতো)
হলুদ (পরিমাণমতো)
চিনি (পরিমাণমতো)
কালোজিরে (আধ চামচ)
সর্ষের তেল (৩ চামচ)

প্রণালী

প্রথমে মানকচু গ্রেট করে তারপর গ্রেট করা মানকচু কাঁচালঙ্কা, রসুন, সর্ষে, আম দিয়ে শিলে বেটে নিন। এবার কড়াইয়ে তেল গরম করে কালোজিরে, শুকনো লঙ্কা, কাঁচালঙ্কা, রসুন কুচি, আম কুচি দিয়ে ভেজে নিন।এরপর বেটে রাখা মানকচু বাটা দিয়ে নুন, হলুদ, চিনি পরিমাণমতো দিয়ে ভাল করে মিশিয়ে নিন মানকচু বাটা। একেবারে মাখামাখা হলে নামিয়ে ওপর থেকে সামান্য নারকেল কোরা ছড়িয়ে গরম গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন মানকচু আমের ভর্তা।

Tags :
mankochu aamer bhorta
Next Article