OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

জাম দিয়ে বানিয়ে ফেলুন মুখরোচক এই দুই পদ

07:45 AM Jun 24, 2024 IST | Reshmi Khatun
courtesy google

নিজস্ব প্রতিনিধি : জাম খেতে ভালবাসে না এমন মানুষ বিরল। কেননা মরশুমি এই ফলেই আছে নানান পুষ্টিগুণ। আর কেনই বা কদর থাকবে না জামের, বছরের সমসময় তো আর পাওয়া যায় না। যখনই বাজারে জাম আসে তখনই সকলের ইচ্ছে করে একটুখানি চেখে দেখার। জাম তো শুধু খেয়েছেন, এবার ঝটপট বানিয়ে ফেলুন দেখি জাম দিয়েই দুই দুর্দান্ত রেসিপি।

উপকরণ :  জাম ৩০০ গ্রাম, ধনেপাতা পরিমাণমত, লবন, কাঁচা লঙ্কা, সর্ষের তেল, লঙ্কা গুঁড়ো পরিমাণমত

প্রণালী : প্রথমে জাম ভাল করে ধুয়ে নিন। এরপর একটি একটি কৌটোবন্ধ পাত্রে বা ঢাকনা আটকে ভাল করে ঝাঁকিয়ে নিন। তাতে বীজগুলি ফল থেকে অনেকটা আলাদা হয়ে আসবে। এরপর সব উপকরণ মিশিয়ে দিন। এবার অন্য পাত্রে ঢেলে নিয়ে পরিবেশন করতে পারেন বা ফ্রিজের মধ্যে রেখে দিতেও পারেন কিছুক্ষণ। এরপর পরিবেশন করুন জাম ভর্তা। খেতে অসাধারণ লাগবে। একবার আপনিও বাড়িতে বানিয়ে নিতে পারেন।

এছাড়াও জাম দিয়ে জামের জেলি বানিয়ে খেতে পারেন পাউরুটি দিয়ে। এর জন্য বেশিকিছু লাগে না। জাম ২ কাপ, চিনি ১ কাপ, ভিনিগার এক চামচ, লেবুর রস ২ টেবিল চামচ ও লবণ সামান্য 

প্রণালী : প্রথমে জাম খুব ভালো করে ধুয়ে একটি পাত্রে সেদ্ধ হওয়ার মত জল দিয়ে সেদ্ধ করে নিতে হবে। এরপর সামান্য লবণ দিতে হবে। এবার নামিয়ে ঠান্ডা হওয়ার পর জামগুলো সামান্য চটকে নিয়ে ভালোভাবে ছাঁকনি দিয়ে ছেঁকে নিতে হবে।

এবার একটি প্যানে চিনি এবং জামের রস দিয়ে ভাল করে নাড়তে হবে। চিনি গলে গেলে লেবুর রস বা ভিনিগার মিশিয়ে ততক্ষণ পর্যন্ত নাড়তে হবে যতক্ষণ না জামের মিশ্রণটি ঘন ও আঠালো হয়ে আসছে। এরপর নামিয়ে ঠান্ডা হলে জীবাণুমুক্ত কাঁচের বোতলে সংরক্ষণ করতে হবে। তবে যারা চিনি কম খেতে চান তাঁরা জেলিতে চিনির পরিমাণ কমিয়ে দিন। ব্যাস রেডি জ্যামের জেলি। এরপর পাউরুটি বা পরোটার সঙ্গেও পরিবেশন করতে পারেন।

Tags :
bengali traditional recipeegg curryhealthy lunchlemon fishmonsoon foodmonsoon fruits
Next Article