For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

পুরাতন মালদায় পীরবাবার মাজারের প্রধান সেবাইত ব্রাহ্মণ পরিবারের

09:27 PM Jan 15, 2024 IST | Subrata Roy
পুরাতন মালদায় পীরবাবার মাজারের প্রধান সেবাইত ব্রাহ্মণ পরিবারের
Advertisement

নিজস্ব প্রতিনিধি,মালদা: পীরবাবার মাজারের প্রধান সেবাইত রয়েছেন ব্রাহ্মণ পরিবারের। কতদিনের পুরনো এই পীরবাবার(Pirbaba) মাজার তা পরিষ্কার করে বলতে পারেন না এলাকার প্রবীণেরাও। অনেকেই বলেছেন জন্মের পর থেকেই দেখে আসছেন পুরাতন মালদার এই পীরবাবার মাজার। পুরাতন মালদা ব্লকের(Malda Block) মুচিয়া গ্রাম পঞ্চায়েতের ডুমুরতলায় রয়েছে জংলি পীরবাবার মাজার। যা ভক্তদের কাছে এক অলৌকিক ধার্মিক স্থান হিসেবেই পরিচিত ।

Advertisement

ভক্তদের দাবি, বিভিন্ন সময় ঝড়-বৃষ্টি প্রাকৃতিক দুর্যোগে এই এলাকার সমস্ত বটগাছ ধ্বংস হয়ে গিয়েছে। কিন্তু আজও টিকে রয়েছে জংলি পীরবাবার মাজারের এই বিশাল বটগাছটি। প্রতিবছর মকর সংক্রান্তিতে ধুমধাম করেই পীরবাবার মাজারের তিলুয়ার ভোগ দিয়ে শুরু হয় উৎসব। জাতি ধর্ম নির্বিশেষে বিভিন্ন সম্প্রদায়ের মানুষেরা একত্রিত হয়ে পীরবাবার মাজারের পুজো দেন এবং উৎসবে শামিল হন। ভক্তদের দাবি, ভক্তিভরে মানত করলে সমস্ত মনস্কামনা পূরণ হয়। আর তাতেই সোমবার মকর সংক্রান্তির দিন ভিড় উপচে পড়লো ভক্তদের।

Advertisement

এদিন এই পীরেরমাজারকে ঘিরেই চলে হিন্দু (Hindu)এবং মুসলিমদের ধর্মীয় উৎসব। হিন্দু এবং মুসলিম ভক্তদের দাবি, পীরবাবার কাছে মনের কামনা পূরণ হয় বলেই ভোগ নিবেদন করতে একবার অন্তত মকর সংক্রান্তির দিন এখানে আসেন তাঁরা। মকর সংক্রান্তি(makar Sankranti) তিথিতে এই স্থান হয়ে ওঠে সাম্প্রদায়িক সম্প্রীতির পিঠস্থান। স্থানীয় প্রশাসন এই মেলা ঘিরে যে প্রচুর মানুষের জমায়েত হয় সেখানে নিরাপত্তা ব্যবস্থা গড়ে তোলে।

Advertisement
Tags :
Advertisement