For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

মালদার স্কুলে পড়ে রয়েছে সবুজ সাথী প্রকল্পের একাধিক সাইকেল

12:54 PM Nov 01, 2023 IST | Subrata Roy
মালদার স্কুলে পড়ে রয়েছে সবুজ সাথী প্রকল্পের একাধিক সাইকেল
Advertisement

নিজস্ব প্রতিনিধি,মালদা: বিলি না হয়ে অবহেলায় পড়ে নষ্ট হচ্ছে সবুজ সাথী প্রকল্পের সাইকেল। স্কুলের ক্যাম্পাসের মধ্যেই পড়ে রয়েছে একাধিক সাইকেল। সাইকেলগুলিতে ইতিমধ্যে কিছুটা অংশ ভেঙে পড়েছে। আবার লোহাতে মরচে পড়েছে। এমনই ছবি উঠে এলো পুরাতন মালদা ব্লকের কালাচাঁদ হাই স্কুলে। সবুজ সাথী সাইকেল বিলি হয়নি। যার ফলে নষ্ট হয়ে পড়ছে সাইকেলগুলি । কয়েক মাস আগে পুরাতন মালদা ব্লকের বাচামারি জিকে হাইস্কুলের(Bachmari J.K.High School) ও একই ছবি ধরা পড়েছিল। উপভোক্তা তথা পড়ুয়াদের সাইকেল বিলি না করেই স্কুলে সাইকেল পড়ে রয়েছে বলে অভিযোগ উঠেছে। কিছুদিন আগে দেখা গেল রাজ্যের সবুজ সাথী সাইকেল অসম থেকে উদ্ধার হচ্ছে। বিরোধীরা অভিযোগ করছেন শিক্ষা, চাকরি , রেশনের পর এবার সবুজ সাথি সাইকেলেও দুর্নীতি হচ্ছে।

Advertisement

বিরোধীদের পাল্টা দিয়েছেন শাসকদল। বিরোধীর কাজই হচ্ছে সরকারের ভালো কাজকে সমালোচনা করা।
কালাচাঁদ হাইস্কুলের প্রধান শিক্ষক রাহুল রঞ্জন দাস জানান, স্কুল থেকে সাইকেল ছাত্র-ছাত্রীদের বিলি করা হচ্ছে। তবে কিছু ক্ষেত্রে ই ছাত্র-ছাত্রীরা মাঝপথে পড়াশোনা ছেড়ে দিচ্ছে ।কেউ আবার কাজ করতে ভিন রাজ্যে চলে যাচ্ছে । সেই ক্ষেত্রে সাইকেল গুলি তাদের দেওয়া হচ্ছে না। আমাদের স্কুলে প্রায় এখনও একশ এর উপরে সাইকেল রয়েছে। এই বিষয়ে আমি পুরাতন মালদা ব্লকের বিডিওকে জানিয়েছি এবং সবুজ সাথী দপ্তর কে জানিয়েছি ।সাইকেলগুলি এইভাবে পড়ে রয়েছে। সাইকেল গুলি ফেরত নেওয়ার বিষয়ে আবেদন করা হয়েছে। কিন্তু তাদের এই সাইকেল গুলি ফেরত নেওয়ার বিষয়ে কোনো উদ্যোগ নেই।
পুরাতন মালদা ব্লকের বিডিও(BDO) শ্রীজতি পাল মাইতি জানান, বেশ কিছু স্কুলে সবুজ সাথী প্রকল্প সাইকেল পড়ে রয়েছে। এই বিষয়টি আমাদের জানা রয়েছে। তবে সে সমস্ত স্কুল কে বলা হয়েছে আপাতত সবুজ সাথী সাইকেল গুলি তাদের স্কুল ক্যাম্পাসে রাখার জন্য । পরবর্তীতে আবার যখন এই সবুজ সাথীর প্রকল্পের সাইকেল দেওয়া হবে সেই সময় যে স্কুলগুলোতে পুরনো সাইকেল রয়েছে সেটা দেখে নতুন সাইকেল স্কুলে দেওয়া হবে। ‌

Advertisement

মালদা বিধানসভা কেন্দ্রের বিজেপির বিধায়ক(MLA) গোপাল সাহা জানান , কেন্দ্রীয় সরকার প্রকল্প গুলিকে এই রাজ্য সরকার নাম বদলিয়ে এ রাজ্যে চালাচ্ছে।প্রকল্পের সমস্ত টাকায কেন্দ্র সরকার দিচ্ছে। সবুজ সাথী সাইকেলের গুণগত মান এতটাই খারাপ যার ফলে অনেক ছাত্র ছাত্রী এই সাইকেল গুলি ব্যবহার করতে পারছে না। অনেকদিন সাইকেল গুলি স্কুলে পড়ে পড়ে পড়ে নষ্ট হচ্ছে ।রেশন, চাকরি ক্ষেত্রে যেমন দুর্নীতি হচ্ছে সাইকেলের ক্ষেত্রেও দুর্নীতি হচ্ছে। এক্ষেত্রেও ইডি(ED), সিবিআই(CBI) তদন্ত করে দেখা উচিত। সবুজ সাথী সাইকেলও বড় কেলেঙ্কারি ধরা পড়বে।

মালদা জেলা তৃণমূল কংগ্রেসের সাধারণ সম্পাদক কার্তিক ঘোষ জানান, আজকে আমাদের সরকার রাজ্যে যা উন্নয়ন করেছে সারা পৃথিবীতে তা প্রশংসনীয় হয়েছে। ছাত্রছাত্রীরা যাতে পড়াশোনা করার ক্ষেত্রে স্কুলে ভালোভাবে আসতে পারে সেই ক্ষেত্রেই সবুজ সাথী প্রকল্পের(Sabuj Sathi Scheme) সাইকেল দেওয়া হচ্ছে। সে ক্ষেত্রে সাইকেল গুলি পড়ে নষ্ট হচ্ছে বিষয়টি স্কুল কর্তৃপক্ষ দেখার জন্য বলা হবে। তবে এই নিয়ে বিজেপি যে রাজনীতি করছে সেটা কাম্য নয়। বিজেপির কাজই হচ্ছে সরকারের উন্নয়নগুলিকে নিয়ে বিরোধিতা করা। বিজেপির কাজই হচ্ছে সরকারের উন্নয়নগুলিকে বাধা দেওয়া।

Advertisement
Tags :
Advertisement