OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

বইমেলায় প্রকাশিত নতুন সাত গ্রন্থ, ১৫০-র লক্ষ্যে এগোচ্ছেন মমতা

06:49 PM Jan 18, 2024 IST | Srijita Mallick
courtesy: google

নিজস্ব প্রতিনিধিঃ তিনি বাংলার মুখ্যমন্ত্রী,দলনেত্রী।  ঠিক তেমনি তিনি সুলেখিকা এবং অঙ্কন শিল্পী। বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়  কর্মব্যস্ততার মধ্যেও  প্রতিবছর বইমেলায় প্রকাশিত হয় তাঁর লেখা বেশ কয়েকটি বই। তাঁর লেখা বই পড়তে উদগ্রীব হয়ে থাকেন বইপ্রেমীরা। তাই প্রতিবছরের মতন এবারও মুখ্যমন্ত্রীর লেখা বই প্রকাশিত হল ৪৭ তম কলকাতা আন্তর্জাতিক বইমেলায়।

চলতি মরসুমে প্রায় ৭ টি বই প্রকাশিত হল বইমেলায়। এই নিয়ে বাংলার নেত্রী প্রায় ১৪৩টি বই প্রকাশিত হয়েছে। এদিন বইমেলার উদ্বোধনের দিন মুখ্যমন্ত্রী বলেন,’ আগের বার ১৩৬ টি বই ছিল এবার তা বেড়ে হয়েছে ১৪৩ টি। তবে পরের বছর ৭ টা লিখে ১৫০-এর গণ্ডি পার করব।‘ মুখ্যমন্ত্রীর বই লেখা শুরু হয় ১৯৯৫ সাল থেকে। দীর্ঘ দিন ধরে তিনি এই বই লেখার সঙ্গে ওতপ্রোত ভাবে যুক্ত। এবারের বইমেলায় মুখ্যমন্ত্রীর লেখা বইগুলি হল- আমাদের সংবিধান ও কিছু কথা, দুয়ারে সরকার- আপনার আওয়াজ, লহ প্রণাম, স্যালুট, আমাদের দুর্গোৎসব এবং কবিতা বিতান। 

অতীতে এমন অনেক সাহিত্যিকই রয়েছেন যিনি রাজনীতির পাশাপাশি সাহিত্য চর্চা করেছেন। তাদের লেখা সেই বই বেশ জনপ্রিয়তা পেয়েছিল। এপ্রসঙ্গে , যারা কথা না বললেই নয় তিনি হলেন দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী  অটলবিহারী বাজপেয়ী। তাঁর লেখা বেশ বই বেশ জনপ্রিয়তা পেয়েছিল। তবে ইদানিং রাজনীতির পাশাপাশি  কবিতা লেখা শুরু করেছেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। কিন্তু আনন্দের বিষয় হল বইয়ের সংখ্যার হারে এখনও এগিয়ে রয়েছেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Tags :
BOOK FAIRbook launchCM Mamata BanerjeeMamata Banerjee
Next Article