For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

দিঘার জগন্নাথ মন্দির উদ্বোধনের নয়া Dateline দিয়ে দিলেন মুখ্যমন্ত্রী

কলকাতার বুকে ISCON’র রথযাত্রায় অংশ নিয়ে মুখ্যমন্ত্রী দিঘার জগন্নাথধামের উদ্বোধনের নয়া Dateline বেঁধে দিলেন। ফলে দীর্ঘ হল অপেক্ষা।
03:53 PM Jul 07, 2024 IST | Koushik Dey Sarkar
দিঘার জগন্নাথ মন্দির উদ্বোধনের নয়া dateline দিয়ে দিলেন মুখ্যমন্ত্রী
Courtesy - Google
Advertisement

নিজস্ব প্রতিনিধি: বাঙালির চিরন্তন প্রাণসম প্রিয় ঘোরার জায়গা হল পুরী। এমন খুব কম বাঙালি পাওয়া যাবে যার নিলাচল গমন একবারের জন্যও হয়নি। বাঙালির কাছে সেই শ্রীক্ষেত্রের অন্যতম আকর্ষণ হল সমুদ্রের সঙ্গে শ্রী জগন্নাথদেবের(Prabhu Jagannath) দর্শন। তবে অনেকেরই নানা কারণে পুরী যাওয়া আর হয়ে ওঠে না। তাই পুরী না গিয়েও যাতে জগন্নাথ দর্শনে ভাটা না পড়ে তার জন্য বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়(Mamata Banerjee) বাংলার বুকেই একখন্ড পুরী গড়ে তুলেছেন দিঘার(Digha) সৈকতে। পুরীর জগন্নাথ মন্দিরের আদলেই সেখান গড়ে উঠছে জগন্নাথধাম(Jagannath Dham)। দিঘা রেল স্টেশনের পাশেই ২০০ কোটি টাকা খরচ করে জগন্নাথধাম গড়ে তুলছেন মুখ্যমন্ত্রী। পুরীর জগন্নাথ মন্দিরের মতোই উচ্চতা হবে দিঘার মন্দিরটিরও। পাশাপাশি মন্দিরের পারিপার্শ্বিক নকশাও কিছুটা এক থাকছে। সেই মন্দিরের নির্মাণ কাজ এখন একদম শেষ পর্যায়ে। নবান্ন সূত্রে জানা গিয়েছিল, চলতি বছরে রথযাত্রার আগেই ওই মন্দিরের উদ্বোধনের সম্ভাবনা রয়েছে। আর সেই উদ্বোধনের কাজ করবেন খোদ মুখ্যমন্ত্রী। এমনকি সেখানে প্রস্তুতি তুঙ্গে উঠেছিল রথযাত্রারও। যদিও সেই হিসাব মেলেনি। না হয়েছে মন্দিরের উদ্বোধন(Inaguration) না হচ্ছে রথযাত্রা(Rathayatra)। পরিবর্তে কলকাতার বুকে ISCON’র রথযাত্রায় অংশ নিয়ে মুখ্যমন্ত্রী দিঘার জগন্নাথধামের উদ্বোধনের নয়া Dateline বেঁধে দিলেন। 

Advertisement

দিঘায় জগন্নাথদেবের মন্দির নির্মাণের কাজ এখনও শেষ হয়নি। মূর্তির প্রাণপ্রতিষ্ঠা কবে, ধোঁয়াশা রয়েছে তা নিয়েও। তার মধ্যেই এ বছর থেকে দিঘায় জগন্নাথদেবের রথযাত্রা আয়োজিত হতে পারে বলে শোনা যাচ্ছিল। প্রশাসনিক সূত্রেও জানা গিয়েছিল, জগন্নাথ, বলরাম ও সুভদ্রার জন্য তিনটি রথের কাঠামো তৈরির কাজ প্রায় শেষ হয়ে গিয়েছে। দিঘা-শঙ্করপুর উন্নয়ন পর্ষদের তত্ত্বাবধানে রথ-সড়ক তৈরির কাজ চলছিল। প্রশাসনিক সেই প্রস্তুতি দেখেই অনেকের মনে হয়েছিল, এ বছর থেকেই দিঘায় রথযাত্রা শুরু হয়ে যেতে পারে। কিন্তু গত ৫ জুলাই মুখ্যমন্ত্রী ট্যুইট করে জানিয়ে দেন এইবছর দিঘায় রথযাত্রা হচ্ছে না। তিনি সেদিন তাঁর ট্যুইটে লিখেছিলেন, ‘আমি আনন্দের সঙ্গে ঘোষণা করছি যে, পুরীর ঐতিহ্যশালী জগন্নাথ মন্দিরের অনুরূপে পশ্চিমবঙ্গে দিঘায় আমরা জগন্নাথ-বলরাম-সুভদ্রার একটি গর্ব-উদ্দীপক মন্দির তৈরি করছি যেখানে প্রতিবছর রথযাত্রাও পালিত হবে। আগামী বছর থেকেই এই মন্দিরে রথের রশিতে টান পড়বে। কিছু অন্যরকম কথা শোনা গেলেও প্রকৃত বাস্তব হল, কিছু কারিগরি কাজ ও পদ্ধতি এখনো অসম্পূর্ণ থাকায় আমরা আগামী বছর থেকেই দিঘায় রথযাত্রা পালন করব। কিছু কাজ এখনও শেষ হয়নি। পরের বছর থেকে রথযাত্রা শুরুর আগেই তা সম্পূর্ণ হওয়া জরুরি। পুরীর মন্দিরের রথযাত্রা যেভাবে পালিত হয় সেভাবেই ভক্তি ও শ্রদ্ধায় পালিত হবে দিঘার রথযাত্রা। সবাই সেখানে আমন্ত্রিত। এই নূতন মন্দির ও উৎসব হবে সারা ভারতের নতুন সম্প্রীতি-সাধনের প্রকল্প।’

Advertisement

আর এদিন অর্থাৎ রথযাত্রার দিন কলকাতায় ISCON’র রথযাত্রার উদ্বোধনে এসে মুখ্যমন্ত্রী জানিয়ে দিলেন দিঘায় জগন্নাথ মন্দিরের উদ্বোধন হবে চলতি বছরেই পুজোর পরে পরেই। তিনি জানান,‘আমরা সব ধর্ম নিয়ে বেঁচে থাকি৷ বাংলায় আমরা সমস্ত ধর্মীয় উৎসব পালন করি। বাংলার অর্ধেক মানুষ জগন্নাথ দর্শন করছেন বিভিন্ন জায়গায়। আপনারা পুরীতে জগন্নাথ দর্শন করে থাকেন, আগামী বছর আপনারা দিঘাতে রথ যাত্রা দেখতে পাবেন। পুজোর পর উদ্বোধন। মন্দির না উদ্বোধন করে রথ কীভাবে করা যাবে? আগামী বছরের জন্য সবাইকে আমন্ত্রণ রইল। আজকের দিনটা অত্যন্ত শুভ। আপনাদের সকলকে শুভনন্দন। জগন্নাথ দেব জগতের কল্যাণ করুক। তিনি জগৎপিতা স্বস্তি দিন, শক্তি দিন, ভক্তি দিন৷ জয় জগন্নাথ৷ সবাই সুস্থ থাকুন শুভ রথযাত্রা৷’ অগ্যতা দিঘার জগন্নাথ মন্দিরে ভক্ত থেকে আম দর্শনার্থীদের অপেক্ষা আরও দীর্ঘ হল।

Advertisement
Tags :
Advertisement