For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

কৃষকবন্ধু প্রকল্পের অধীনে মৃত্যুজনিত ক্ষতিপূরণের ৪৩ কোটি টাকা ছাড়ল রাজ্য

ঈদের দিনেই রাজ্য সরকার কৃষকবন্ধু প্রকল্পের মৃত্যুজনিত ৪৩ কোটি টাকা বরাদ্দ করল। এর ফলে ২১৫০টি পরিবার এককালীন ২ লক্ষ টাকা করে পেতে চলেছে।
02:48 PM Jun 17, 2024 IST | Koushik Dey Sarkar
কৃষকবন্ধু প্রকল্পের অধীনে মৃত্যুজনিত ক্ষতিপূরণের ৪৩ কোটি টাকা ছাড়ল রাজ্য
Courtesy - Google
Advertisement

নিজস্ব প্রতিনিধি: লোকসভা ভোট মিটে যেতেই কৃষকবন্ধু প্রকল্পের(Krishak Bandhu Scheme) মাধ্যমে ১ কোটি ৫ লক্ষ কৃষককে প্রথম দফায় খরিফ চাষের জন্য মোট ২৯০০ কোটি টাকা দেওয়া হয়েছে রাজ্যের ক্ষমতাসীন মমতা বন্দ্যোপাধ্যায়ের(Mamata Banerjee) সরকারের তরফে। এবার এদিন অর্থাৎ সোমবার ঈদের দিনেই রাজ্য সরকার কৃষকবন্ধু প্রকল্পের মৃত্যুজনিত ক্ষতিপূরণের(Death Benefit) টাকা বরাদ্দ করল। এদিন এই প্রকল্পের মৃত্যুজনিত ক্ষতিপূরণ প্রদানের জন্য রাজ্য সরকার ৪৩ কোটি টাকা প্রদান করেছে। এরফলে কৃষকবন্ধু প্রকল্পের আওতায় থাকা রাজ্যের ২১৫০টি পরিবার এককালীন ২ লক্ষ টাকা করে পেতে চলেছে। ২০১৯ সালে চালু হয়েছে কৃষকবন্ধু প্রকল্প। তারপর থেকে এতদিন পর্যন্ত এই প্রকল্পের আওতায় থাকা মোট ১ লক্ষ ১২ হাজার কৃষকদের পরিবার(Farmers Family) উপকৃত হয়েছে মৃত্যুজনিত ক্ষতিপূরণের অর্থ পেয়ে। এই খাতে এখনও অবধি রাজ্য সরকার(West Bengal State Government) মোট ২২৪০ কোটি টাকা খরচ করেছে। উল্লেখ্য, কৃষকবন্ধু প্রকল্পের আওতায় থাকা ১৮ থেকে ৬০ বছর বয়সী কৃষক মারা গেলে তাঁর নিকটজন ২ লক্ষ টাকা করে পায়। এদিন সেই খাতেই ৪৩ কোটি টাকা প্রদান করেছে রাজ্য সরকার।

Advertisement

কৃষকবন্ধু প্রকল্পে বছরে ২ দফায় টাকা দেওয়া হয়। চাষজমির পরিমাণ অনুযায়ী একজন কৃষক বছরে সর্বোচ্চ ১০ হাজার এবং সর্বনিম্ন ৪ হাজার টাকা করে পান। তবে মৃত্যুজনিত ঘটনায় তাঁদের নিকটজন ২ লক্ষ টাকা করে পান এবং সেই টাকা বছরে নানান ভাগে ছাড়া হয়। কিন্তু লোকসভা নির্বাচনের জন্য রাজ্যজুড়ে লাগু ছিল আদর্শ আচরণবিধি। তাই এই বছর রাজ্য সরকার কৃষকবন্ধু প্রকল্পের টাকা দিয়েছে দেরীতে। এদিন ছাড়া হল মৃত্যুজনিত আর্থিক ক্ষতিপূরণের টাকা। উল্লেখ্য, চলতি মাসে আদর্শ আচরণবিধি উঠে যাওয়ার পরে রাজ্য সরকার কৃষকবন্ধু ছাড়াও বাংলা শস্য বিমা প্রকল্পের টাকাও প্রদান করেছে কৃষকদের। প্রাকৃতিক বিপর্যয়ে ফসলের ক্ষয়ক্ষতির জন্য ২ লক্ষ ১০ হাজার কৃষককে মোট ২৯৩ কোটি ক্ষতিপূরণ দেওয়া হয়েছে। অর্থাৎ, দু’টি প্রকল্প মিলিয়ে প্রায় ৩২৪৩ কোটি টাকা আর্থিক অনুদান কৃষকদের দিল মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। কৃষকবন্ধু প্রকল্পে এখনও পর্যন্ত মোট ১৮,২৩৪ কোটি টাকা অনুদান দেওয়া হয়েছে। বাংলা শস্য বিমা প্রকল্পে এখনও পর্যন্ত প্রায় ১ কোটি কৃষক ৩,১৩৩ কোটি টাকা পেয়েছেন।

Advertisement

Advertisement
Tags :
Advertisement