OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

চলতি মাসেই কোচবিহার জেলা সফরে যেতে পারেন মুখ্যমন্ত্রী

চলতি মাসেই উত্তরবঙ্গ সফরে যেতে পারেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এবারে তাঁর সফরসূচীতে থাকছে কোচবিহার জেলা।
11:47 AM Jan 11, 2024 IST | Koushik Dey Sarkar
Courtesy - Facebook and Google

নিজস্ব প্রতিনিধি: সব কিছু ঠিক থাকলে চলতি মাসেই উত্তরবঙ্গ(North Bengal) সফরে যেতে পারেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়(Mamata Banerjee)। এবারে তাঁর সফরসূচীতে থাকছে কোচবিহার জেলা(Coachbehar District)। নবান্ন সূত্রের খবর, চলতি মাসের দ্বিতীয় বা তৃতীয় সপ্তাহে মুখ্যমন্ত্রী কোচবিহারে আসতে পারেন। সে হিসেবেই এখন সেখানে প্রশাসনিক ও দলীয় স্তরে চূড়ান্ত প্রস্তুতি নেওয়া হচ্ছে। মুখ্যমন্ত্রীর এই সফরকে ঘিরে নিজেদের যাবতীয় প্রস্তুতি শুরু করে দিয়েছে জেলা তৃণমূল কংগ্রেসও(TMC)। উল্লেখ্য, গত বছরের শেষ দিকে উত্তরবঙ্গ সফরে এসেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পাহাড় থেকে সমতল তিনি বেশ কয়েকটি সভা করেছিলেন। সেই তালিকায় শিলিগুড়ি, জলপাইগুড়ি ও আলিপুরদুয়ার থাকলেও কোচবিহার ছিল না। এবার সেই খামতি তিনি মিটিয়ে দিতে পারেন। শোনা যাচ্ছে, এই সফরে তিনি উত্তর ও দক্ষিণ দিনাজপুর জেলাতেও যেতে পারেন। 

প্রাথমিক ভাবে জানা গিয়েছে, কোচবিহার জেলা সফরে এসে মুখ্যমন্ত্রী উত্তরবঙ্গের পাঁচ জেলায় অনুমোদন পাওয়া ২০০টি রাজবংশী প্রাথমিক স্কুলের উদ্বোধন করবেন। সেই সঙ্গে কোচবিহার শহরের ঐতিহ্য রক্ষার কাজে একাধিক নির্মাণ কাজেরও উদ্বোধন করবেন। হেরিটেজ শহরের লক্ষ্যে রাজ্য সরকারের তরফে সাজিয়ে তোলা হচ্ছে কোচবিহারকে। তৈরি করা হচ্ছে হেরিটেজ গেট। সাগরদিঘি, বৈরাগী দিঘি সৌন্দর্যায়নের কাজ চলছে জোরকদমে। শহরের মধ্যে থাকা বিভিন্ন হেরিটেজ বিল্ডিং সংস্কার করে আলোকিত করা হচ্ছে। সে সব কাজের উদ্বোধন করতে পারেন মুখ্যমন্ত্রী। সেই সঙ্গে সরকারি যে সমস্ত প্রকল্প রয়েছে সব কিছুরই কাজ গুছিয়ে রাখা মুখ্যমন্ত্রী কোচবিহারে প্রশাসনিক সভাও করতে পারেন। সে ক্ষেত্রে সরকারি প্রকল্পের সুবিধাও মানুষের হাতে তুলে দেওয়া হবে। সে কথা মাথায় রেখেই কাজ করা হচ্ছে। তবে সব থেকে বেশি গুরুত্ব পাবে এই জেলায় এসে তিনি কী বার্তা দেন সেই দিকেই।

২০১৬ সালের ভোটে কোচবিহার জেলার ৯টি আসনের মধ্যে ৮টিতেই জয়ী হয় তৃণমূল। কিন্তু তার ঠিক ৩ বছর পরে ২০১৯ সালের লোকসভা নির্বাচনে কোচবিহার লোকসভা নির্বাচনে কোচবিহার কেন্দ্রে জয়ী হয় বিজেপি(BJP)। এই কেন্দ্র থেকেই জয়ী হয় পরে কেন্দ্রের স্বরাষ্ট্র মন্ত্রকের প্রতিমন্ত্রী হয়েছেন নিশীথ প্রামাণিক। সেই জয়ের রেশ রয়ে যায় একুশের ভোটেও। জেলার ৯টি বিধানসভা কেন্দ্রের মধ্যে ৭টিতেই জয়ী হয় বিজেপি। মাত্র ২টি কেন্দ্রে জেতে তৃণমূল। পরে অবশ্য একটি আসনে উপনির্বাচনে জয়ী হয়ে জেলায় ৩টি বিধানসভা কেন্দ্রের দখল পায় জোড়াফুল। এখন তৃণমূলের লক্ষ্য, ২৪’র ভোটে নিশীথের হাতে থাকা লোকসভা আসনটি ছিনিয়ে আনা। সেই লক্ষ্যে মমতা জেলায় এসে দলকে কী বার্তা দেন সেদিকেই সবাই তাকিয়ে থাকবেন।

Tags :
BJPCoachbehar DistrictMamata Banerjeenorth bengalTmc
Next Article