For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

মোয়ার শহরে আজ মমতার জনসভা, তাকিয়ে সারা জেলা

মোয়ার শহর জয়নগরের বুকেই আজ সভা করতে চলেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। সেই সঙ্গে থাকছে বিভিন্ন সরকারি প্রকল্পের উদ্বোধন ও পরিষেবা প্রদান অনুষ্ঠান।
09:59 AM Jan 09, 2024 IST | Koushik Dey Sarkar
মোয়ার শহরে আজ মমতার জনসভা  তাকিয়ে সারা জেলা
Courtesy - Google
Advertisement

কৌশিক দে সরকার: জগৎজোড়া নাম। যোগ্য সঙ্গত দিচ্ছে GI Tag। তাই এই এলাকার মোয়ার(Jaynagars Moya) নাম এখন ছড়িয়ে পড়ছে আরও দ্রুত হারে। সেই মোয়ার শহর জয়নগরের বুকেই আজ সভা করতে চলেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়(Mamata Banerjee)। এদিন জয়নগরের কান ঘেঁষে থাকা বহড়ুতে বিভিন্ন সরকারি প্রকল্পের উদ্বোধন ও পরিষেবা প্রদান অনুষ্ঠানে আসছেন মুখ্যমন্ত্রী। সেই সভা থেকেই তিনি দূর নিয়ন্ত্রণ পদ্ধতির মাধ্যমে এক গুচ্ছ রাস্তার উদ্বোধন করবেন। সেই সঙ্গে থাকছে শিলান্যাস ও পরিষেবা প্রদানের কাজও। বহড়ু হাইস্কুলের মাঠে আয়োজিত মুখ্যমন্ত্রীর এই সভার দিকে এদিন তাকিয়ে থাকবে পুরো দক্ষিণ ২৪ পরগনা(South 24 Pargana) জেলা। আর তাকিয়ে থাকবেন জয়নগরের মোয়া ব্যবসায়ীরা। কেননা এই মোয়া শিল্পের আরও সমৃদ্ধির জন্য মুখ্যমন্ত্রী জয়নগরের বুকেই যে মোয়া হাব(Moya Hub) বানানোর সিদ্ধান্ত নিয়েছিলেন, সেই হাব নির্মাণের কাজ খুবই ধীর গতিতে চলেছে।

Advertisement

জয়নগরের মোয়ার প্রসার ঘটাতে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার মোয়া হাব বানানোর সিদ্ধান্ত নিয়েছিল অনেক আগেই। কিন্তু দীর্ঘদিন তা বাস্তবায়িত হয়ে ওঠেনি জমিজটের কারণে। সম্প্রতি জয়নগর-মজিলপুর পুরসভা এলাকায় মোয়া হাব গঠনের কাজ শুরু করেছে রাজ্যের খাদি গ্রামীণ শিল্প বোর্ড। এই কাজ দ্রুত সম্পন্ন হোক, এখন এমনটাই চাইছেন বহড়ু ও জয়নগরের মোয়া ব্যবসায়ীরা। এক্ষেত্রে এদিন তাঁরা মুখ্যমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করতে চাইছেন। মুখ্যমন্ত্রীর সঙ্গে দেখা করে এই আর্জি জানাতে চাইছেন মোয়া ব্যবসায়ীরা। ২ কোটি ১২ লক্ষ টাকা ব্যয়ে তৈরি হচ্ছে এই মোয়া হাব। একতলায় থাকবে কমন ফেসিলিটি সেন্টার। সেখানে থাকবে ল্যাবরেটরি। থাকবে প্যাকেজিং মেশিনও। মোয়া হাব তৈরি হলে জয়নগরের ৫০০ জন মোয়া ব্যবসায়ী উপকৃত হবেন। জয়নগর পুরসভার চেয়ারম্যান সুকুমার হালদার মোয়া হাবের জন্য ৩ নম্বর ওয়ার্ডে জায়গা চিহ্নিত করে দিয়েছেন। মোয়া ব্যবসায়ীদের দাবি, উন্নত প্যাকেজিংয়ের অভাবে এই শিল্প ক্ষতিগ্রস্ত হচ্ছে। যত দ্রুত হাবের কাজ শেষ হবে, মোয়ার রফতানি ও বিক্রি দুটো একসঙ্গে ততটাই বাড়বে।

Advertisement

এদিন মুখ্যমন্ত্রী জয়নগরের বুক থেকে দক্ষিণ ২৪ পরগনা জেলার সড়ক পরিকাঠামোর মানোন্নয়নে কলকাতা – বাসন্তী – গদখালি রাস্তার ৬৮ কিমি থেকে ৯৬.৬৮৪ কিমি পর্যন্ত প্রশস্তকরণ ও দৃঢ়ীকরণ প্রকল্পের শুভ উদ্বোধন করবেন। এর জন্য খরচ হচ্ছে ১৪৬.০২ কোটি টাকা। এছাড়াও তিনি এদিন উদ্বোধন করবেন ২২.১০ কিমি দীর্ঘ বাসন্তী হেড়োভাঙ্গা রাস্তার দৃঢ়ীকরণ প্রকল্প যেখানে ৩৯.৪২ কোটি টাকা খরচ করা হচ্ছে। ২৪.০৯  কিমি দীর্ঘ কালীতলা ধুরিবাজার রাস্তার দৃঢ়ীকরণ প্রকল্পের জন্য খরচ হচ্ছে ৩৯.১১ কোটি টাকা। ১৬.১০ কিমি দীর্ঘ উত্তরাবাদ মন্দিরঘাট রাস্তার প্রশস্তকরণ ও দৃঢ়ীকরণ প্রকল্পে খরচ হচ্ছে ৩৬.০৬ কোটি টাকা। পূর্ব বিষ্ণুপুর - লক্ষ্মীকান্তপুর কুলপি রাস্তার ৮ কিমি অংশ দৃঢ়ীকরণ প্রকল্পের খরচ হচ্ছে ১৭.৭২ কোটি টাকা। পূর্ব বিষ্ণুপুর – রায়দিঘি রাস্তার ১১ কিমি থেকে ১৯.৬৩ কিমি পর্যন্ত দৃঢ়ীকরণ প্রকল্পের ক্ষেত্রে খরচ হচ্ছে ১৬.২৭ কোটি টাকা। ক্যানিং – হেড়োভাঙ্গা রাস্তার ৭ কিমি অংশ দৃঢ়ীকরণ প্রকল্পে খরচ হচ্ছে ১০.১৫ কোটি টাকা। ৮ কিলোমিটার দীর্ঘ ময়দা - খাকুড়দহ বেলিয়াচন্ডী রাস্তার দৃঢ়ীকরণ প্রকল্পের ক্ষেত্রে খরচ হচ্ছে ৯.০৪ কোটি টাকা। এই প্রকল্পগুলির রূপায়ণের ফলে স্থানীয় এলাকা তথা দক্ষিণ ২৪ পরগণা জেলার যোগাযোগ ব্যবস্থার প্রভূত উন্নতি হবে।

এছাড়াও এদিন মুখ্যমন্ত্রীর হাত ধরে জেলায় একগুচ্ছে সুস্বাস্থ্য কেন্দ্রের উদ্বোধন হতে চলেছে। সব থেকে বেশি সুস্বাস্থ্য কেন্দ্রের উদ্বোধন হচ্ছে ক্যানিং-১ ব্লকে, ৫টি। তারপরেই থাকছে ক্যানিং-২ ব্লক। সেখানে ৪টি সুস্বাস্থ্য কেন্দ্রের এদিন উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী। সোনারপুর ব্লকে ৩টি সুস্বাস্থ্য কেন্দ্রের উদ্বোধন হবে এদিন। এছাড়া বাসন্তী, জয়নগর ১ ও ২, কুলতলি এবং বিষ্ণুপুর-১ ব্লকে ২টি করে সুস্বাস্থ্য কেন্দ্রের এদিন উদ্বোধন করবেন তিনি। ভাঙড়-২, বজবজ -২ ব্লকে এবং বারুইপুর ব্লকে ১টি করে সুস্বাস্থ্য কেন্দ্রের উদ্বোধন হবে এদিন। এর সঙ্গে গোসাবা ব্লকে বালি-২ ও সাতজেলিয়া গ্রাম পঞ্চায়েতে কঠিন বর্জ্য ব্যবস্থাপনা প্রকল্পেরও এদিন উদ্বোধন হবে। বজবজ -২ ব্লকের বাড়িতে বাড়িতে নলবাহিত জল সরবরাহ প্রকল্পেরও এদিন উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী। এছাড়াও জেলার বজবজ-২, বিষ্ণুপুর-১, বারুইপুর, ক্যানিং-২ ব্লকে জল সরবরাহ প্রকল্পের এদিন উদ্বোধন হবে মুখ্যমন্ত্রীর হাতে। এছাড়া বারুইপুর ব্লকে কাটাখাল বাজার থেকে বেগমপুর কলোনী ঘটনিকা পর্যন্ত একটি সেতু এবং মগরাহাট-২ ব্লকে একটি কমন ফেসিলিটি সেন্টারের এদিন উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী।

Advertisement
Tags :
Advertisement