For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

Integrated Check Post-এ অসাধু চক্র ভেঙেছে মমতার প্রশাসন, বেড়েছে রাজস্ব আদায়

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের পরিকল্পনামাফিক সুবিধা পোর্টাল চালু হতেই রাজস্ব আদায় বেড়েছে রাজ্যের পরিবহণ দফতরের।
11:20 AM Jun 30, 2024 IST | Koushik Dey Sarkar
integrated check post এ অসাধু চক্র ভেঙেছে মমতার প্রশাসন  বেড়েছে রাজস্ব আদায়
Courtesy - Facebook and Google
Advertisement

নিজস্ব প্রতিনিধি: বাংলার(Bengal) সীমান্তবর্তী জেলাগুলিতে(International Bordered Districts) অবস্থিত Integrated Check Post বা ICP মারফত প্রতিবেশী দেশ বাংলাদেশে পণ্যবোঝাই গাড়ির যাতায়াত করে। কিন্তু সেখানে ছড়ি ঘোরাত অসাধু চক্র। তার জেরে রাজস্বও কম আদায় হতো। সেই কথা কানে গিয়েছিল মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের(Mamata Banerjee)। আর তার জেরেই ওই সব ICP-তে অসাধু চক্রের ছড়ি ঘোরানো বন্ধ করতেই দেখা গেল বেড়ে গিয়েছে রাজস্ব আদায়। আর এই ছবি বদলাতে সহায়ক হয়ে উঠেছে সুবিধা পোর্টালটি। এই পোর্টাল(Suvidha Portal) চালু হওয়ার পরে গত ২ বছরে রাজ্যের ভাঁড়ারে(Revenue Collection) এসেছে প্রায় ৫২২ কোটি টাকা। সেই টাকা ঢুকেছে রাজ্য পরিবহণ দফতরের(Transport Department)।

Advertisement

তথ্য বলছে, ৫ বছর আগে রাজ্য পরিবহণ দফতরের রাজস্ব আদায় ছিল বছরে ২,২৯২ কোটি টাকা। সদ্যসমাপ্ত আর্থিক বর্ষে যা বেড়ে হয়েছে ৪,০৭৯ কোটি টাকা। চলতি বছরের প্রথম ৫ মাসে রাজস্ব আদায়ের পরিমাণ ৬৫০ কোটি টাকা পেরিয়ে গিয়েছে। সুবিধা পোর্টাল মারফত এই সময়কালে দফতরের ভাঁড়ারে এসেছে প্রায় ৪২ কোটি টাকা। পাশাপাশি, অতিরিক্ত পণ্যবোঝাই গাড়ির যাতায়াত আটকাতে জরিমানা আদায়-সহ নানাবিধ উদ্যোগের জেরে বেড়েছে দফতরের মোট রাজস্ব আদায়ের পরিমাণও। রাজ্যের পরিবহণ দফতরের আধিকারিকদের দাবি, এরাজ্য থেকে বাংলাদেশে সড়ক পথে পণ্য আমদানি-রফতানি হয় ৮টি ICP দিয়ে। মুখ্যমন্ত্রীর কানে গিয়েছিল যে ওই সব ICP-তে নানান চক্র সক্রিয় রয়েছে। তাঁরা ট্রাক আটকে নিজেদের ট্রাকে পণ্য চাপিয়ে তা বাংলাদেশে চালান দিত। এর জেরে ওই সব চেকপোস্টে যেমন দিনভর লাইন দিয়ে ট্রাক দাঁড়িয়ে থাকতো তেমনি রাজ্য সরকারও রাজস্ব হারাতো।   

Advertisement

সেই ছবিতে বদল আনতেই হস্তক্ষেপ করেন মুখ্যমন্ত্রী। চেকপোস্টগুলিতে গজিয়ে ওঠা ওই সব অসাধু চক্র ভাঙতে এবং সড়কপথে বাণিজ্যে গতি আনতে মুখ্যমন্ত্রী জোর দেন Land Port Authority of India, Customs এবং BSF’র সঙ্গে আলোচনা করে সুবিধা পোর্টাল চালু করতে। মুখ্যমন্ত্রীর নির্দেশ মতো সেই রকমই পদক্ষেপ করে রাজ্যের পরিবহণ দফতর। বাংলাদেশগামী ট্রাকগুলি পোর্টালে নির্দিষ্ট অর্থের বিমিনয়ে রেজিস্ট্রেশন করানোর পরে, এখন বিনা বাধায় চলে যায়। এতে চক্রটি যেমন ভাঙা গিয়েছে, তেমনই বাড়তি রাজস্বও আসছে। পাশাপাশি, বাণিজ্যেও গতি এসেছে। জানা যাচ্ছে, ২০২২-২৩ অর্থবর্ষে সুবিধা পোর্টাল মারফত রাজস্ব এসেছিল ১৮৪ কোটি টাকা। গত অর্থবর্ষে তা বেড়ে হয়েছে ২৭৬ কোটি টাকা। রাজ্যের পরিবহণ দফতরের আধিকারিকদের আশা, চলতি অর্থবর্ষের শেষে রাজস্ব আদায় ৫০০০ কোটি টাকা ছাড়িয়ে যাবে।

Advertisement
Tags :
Advertisement