OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

সৌরভ, মুকেশকে পাশে নিয়েই BGBS-23’র উদ্বোধন করলেন মমতা

মঙ্গল দুপুরে BGBS-23’র উদ্বোধন করলেন মমতা বন্দ্যোয়াপধ্যায়। তখন তাঁর একপাশে মুকেশ আম্বানি, সৌরভ গঙ্গোপাধ্যায় এবং নিরঞ্জন হীরানন্দানি।
04:45 PM Nov 21, 2023 IST | Koushik Dey Sarkar
Courtesy - Google

নিজস্ব প্রতিনিধি: বাংলার(Bengal) তো বটেই, দেশের এবং বিশ্বের একাংশের নজর কেড়ে নিয়ে কলকাতার(Kolkata) কান ঘেঁষে থাকা রাজারহাট নিউটাউনের Biswa Bangla Convention Centre-এ মঙ্গল দুপুরে শুরু হল 7th Bengal Global Business Summit 2023। কথায় বলে মঙ্গলে উষা বুধে পা, যেথা খুশি সেথা যা। এদিন শুরু হওয়া সেই সম্মেলন যেন বলে দিচ্ছে আগামী দিনে বাংলা ঠিক কোথায় যেতে চলেছে। বিরোধীদের হাজারও নিন্দা, বিরোধীতা, মিথ্যাচারিতাকে সরিয়ে দিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়(Mamata Banerjee) এগিয়ে নিয়ে চলেছেন বাংলাকে। তাই তাঁর ডাকে সাড়া দিয়ে কলকাতায় এই বাণিজ্য সম্মেলনে যোগ দিতে এসেছেন বিশ্বের ২৮টিরও বেশি দেশের শিল্পপতি ও বাণিজ্য প্রতিনিধিরা। তাঁদের উপস্থিতিতেই, এদিন সম্মেলনের উদ্বোধন করলেন মমতার। তখন তাঁর একপাশে রিলায়েন্স গোষ্ঠীর চেয়ারম্যান মুকেশ আম্বানি, প্রাক্তন ভারত অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়।

এদিন প্রায় ৭৬০ কোটির বিনিয়োগের প্রস্তাব নিয়ে শুরু হয়েছে এবারের লগ্নি সম্মেলন। রাজ্য সরকার এবং রাজ্য শিল্পোন্নয়ন নিগম আশা, দু'দিনের সম্মেলন শেষে লগ্নির পরিমাণ আরও বাড়বে। বিনিয়োগের নিরিখে যা অতীতের সমস্ত রেকর্ডকে ছাপিয়ে যাবে বলেই মনে করা হচ্ছে। দেশের অন্যতম শিল্প গোষ্ঠী আদানি গ্রুপ তাজপুরের গভীর সমুদ্র বন্দর এবং বীরভূমের দেউচা পাঁচামির খনি প্রকল্প নিয়ে রাজ্য সরকারের সঙ্গে সমঝোতাপত্র স্বাক্ষর করেছে। তাঁদের প্রতিনিধিরাও এদিন সম্মেলনে যোগ দিয়েছেন। এবারের সম্মেলনের ফোকাস ক্ষুদ্র ও মাঝারি শিল্প। আলোচ্য বিষয়গুলির মধ্যে রাখা হয়েছে উৎপাদন শিল্প, পরিকাঠানো, কৃষি ও কৃষিজ পণ্য, স্বাস্থ্য, শিক্ষা এবং স্কিল ডেভেলপমেন্ট। সম্মেলনে পর্যটনের উপর বিশেষ জোর দেওয়া হচ্ছে।

এদিনের সম্মেলনে বড় ঘোষণা করেন জেকে পেপারের ভাইস চেয়ারম্যান হর্ষপতি সিঙ্ঘানিয়া। ১৪০ বছরের পুরনো গ্রুপের তরফে তিনি বলেন, জে কে গ্রুপ বাংলায় ফিরতে চলেছে। খড়্গপুরের বিদ্যাসাগর ইন্ডাস্ট্রিয়াল পার্কে ডেয়ারি শিল্প গড়ে তোলার কাজ করছে এই গ্রুপটি। আগামী দিনে এই প্রজেক্টটি একটি বড় আকার নেবে বলে বিশ্বাস করেন তিনি। আগামী বছরের মাঝামাঝি সময়েই এই প্রজেক্টটিতে কাজ শুরু হবে বলে আশা প্রকাশ করেন হর্ষপতি সিঙ্ঘানিয়া।

Tags :
bengalBengal Global Business Summit 2023.Biswa Bangla Convention CentreKolkataMamata Banerjee
Next Article