For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

মমতার হাতেই আজ উদ্বোধন আত্রেয়ী ড্যামের, মিটবে জলাভাব

বালুরঘাট মহকুমার কয়েক লক্ষ মানুষের জলাভাব মেটাতে উদ্যোগী হয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই উদ্যোগের ফসল আত্রেয়ী ড্যাম।
10:53 AM Jan 30, 2024 IST | Koushik Dey Sarkar
মমতার হাতেই আজ উদ্বোধন আত্রেয়ী ড্যামের  মিটবে জলাভাব
Courtesy - Facebook
Advertisement

নিজস্ব প্রতিনিধি: উত্তরবঙ্গের(North Bengal) দক্ষিণ দিনাজপুর(Dakshin Dinajpur) জেলাটির ভৌগলিক অবস্থান এমনই যে সেখান দিয়ে বড় কোনও নদীও বয়ে যায়নি। আবার মাটির নীচেও বিশাল পরিমাণ জল মেলে না। জেলার ওপর দিয়ে একমাত্র বয়ে যাওয়া বড় নদী হল আত্রেয়ী(Atreyi River)। সেই নদী একসময় তিস্তা থেকে বেড়িয়ে এসেছিল। ফলে এই নদীতে সারা বছর জলও থাকতো। কিন্তু পরবর্তীকালে তিস্তার গতিপথ ভূমিকম্পের জন্য বদলে যেতেই আত্রেয়ীর উৎসমুখ বিচ্ছিন্ন হয়েছে তিস্তা থেকে। তাই এই নদীতে এখন আর সারাবছর জল মেলে না। তারওপর বাংলাদেশ থেকে আসা এই নদীতে সেখানকার সরকার বাঁধও দিয়েছে। তাই শুখা মরশুমে এই নদীর জলে পিপাসা আর চাহিদা কোনওটাই মেটে না জেলার সদর মহকুমা বালুরঘাটের(Balurghat Sub Division) কয়েক লক্ষ মানুষের। সেই সমস্যা মেটাতে উদ্যোগী হয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়(Mamata Banerjee)। সেই উদ্যোগের ফসল আত্রেয়ী ড্যাম(Atreyi Dam) যা আজ মুখ্যমন্ত্রীর হাত ধরেই উদ্বোধন হতে চলেছে।

Advertisement

আত্রেয়ী নদীর জলের সঙ্কট মেটাতে এই নদীর ওপর ড্যাম নির্মাণ করার নির্দেশ দিয়েছিলেন মুখ্যমন্ত্রী। তাঁর নির্দেশে সেই কাজ শুরুও করে রাজ্যের সেচ দফতর। প্রকল্পের কাজ চলাকালীন বারবার খোঁজ নিয়েছেন মুখ্যমন্ত্রী। এই প্রকল্পের হাত ধরে গোটা বালুরঘাট মহকুমার জলাভাব মিটতে চলেছে। তবে শুধু এই ড্যামের উদ্বোধনই নয়, এদিন মুখ্যমন্ত্রী প্রায় ১০০ কোটি টাকার উপহারের ডালি নিয়ে বালুরঘাটে আসছেন মুখ্যমন্ত্রী। জেলা প্রশাসন জানিয়েছে, ১০০ কোটি টাকার বেশি প্রকল্পের শিলান্যাস এবং ৯৩ কোটি টাকা প্রকল্পের উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী। শুধু তাই নয়, জেলায় একটি মেডিকেল কলেজ নিয়েও বড় ঘোষণাও করতে পারেন তিনি। সেই সঙ্গে করবেন প্রশাসনিক বৈঠক। এছাড়াও পরিষেবা প্রদান সহ নানা প্রকল্পের উদ্বোধন করবেন তিনি। জেলা প্রশাসন জানিয়েছে, এদিন ১০৫ কোটি ৫৪ লক্ষ টাকার প্রকল্পের শিলান্যাস করবেন মুখ্যমন্ত্রী। যার মধ্যে রয়েছে স্বাস্থ্য, শিক্ষা, পথশ্রী সহ নানা প্রকল্প রয়েছে। পাশাপাশি মুখ্যমন্ত্রী ৯৩ কোটি ৫৫ লক্ষ টাকার নতুন কাজের উদ্বোধন করবেন। যার মধ্যে রয়েছে আত্রেয়ী ড্যামও।

Advertisement

প্রায় ১২ বছর বাদে এদিন বালুরঘাট শহরে পা রাখছেন মুখ্যমন্ত্রী। স্বাভাবিক ভাবেই তাই শহরবাসী বেশ উৎসাহী হয়ে উঠেছেন। কেননা মুখ্যমন্ত্রীর আসা মানেই বাড়তি কিছু উপহার পেয়ে যাওয়া। সূত্রের খবর, জেলাবাসীকে নিরাশ করবেন না মুখ্যমন্ত্রী। এদিন কুশমণ্ডি ব্লক এবং বালুরঘাটের আমরাইলে বিদ্যুতের সাব স্টেশন তৈরির কাজের শিলান্যাস করবেন তিনি। সেই সঙ্গে জেলার তিন পুরসভার নানা প্রকল্পের পরিষেবাও তিনি প্রদান করবেন। সব মিলিয়ে পারয় ২০০ কোটি টাকার উপহার মুখ্যমন্ত্রীর হাত ধরে পেতে চলেছে দক্ষিণ দিনাজপুর। সম্ভবত বালুরঘাট-হিলি রেলপথ নিয়েও কিছু জানাতে পারেন। তবে সব থেকে বেশি নজর থাকছে আত্রেয়ী ড্যামের উদ্বোধন ও জেলায় মেডিকেল কলেজ স্থাপনের ঘোষণার দিকে। মুখ্যমন্ত্রীর হাত ধরে বেহাল পরিকাঠামো যুক্ত বিশ্ববিদ্যালয়ের উন্নতি এবং এয়ারপোর্ট চালু হওয়ারও আশা দেখছেন দেখছঅন জেলার বাসিন্দারা।

Advertisement
Tags :
Advertisement