For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

মমতার সরকারের আবেদন মঞ্জুর, বাংলায় বাড়ছে মেডিকেল কলেজ

বাংলা থেকে যে নতুন ৮টি মেডিকেল কলেজ চালুর আবেদন জমা পড়েছিল, সেই ৮টিকেই ছাড়পত্র দিয়েছে মোদি সরকার থুড়ি National Medical Commission।
11:23 AM Mar 27, 2024 IST | Koushik Dey Sarkar
মমতার সরকারের আবেদন মঞ্জুর  বাংলায় বাড়ছে মেডিকেল কলেজ
Courtesy - Facebook and Google
Advertisement

নিজস্ব প্রতিনিধি: বছর দেড় আগে বাংলার ক্ষমতাসীন মমতা বন্দ্যোপাধ্যায়ের(Mamata Banerjee) সরকারের তরফে কেন্দ্রের কাছে আর্জি জানানো হয়েছিল নতুন মেডিকেল কলেজ(New Medical College) স্থাপনের জন্য প্রয়োজনীয় অনুমতি দিতে। দীর্ঘ সময় ধরে তা ঝুলিয়ে রেখে অবশেষে সেই আর্জিতে সায় দিয়েছে কেন্দ্র। তবে শুধু বাংলার ক্ষেত্রেই যে সেই আর্জিতে সায় দেওয়ার পদক্ষেপ করেছে মোদি সরকার(Narendra Modi Government), এমনটা নয়। দেশজুড়ে নতুন মেডিকেল কলেজ চালুর জন্য যে সব আবেদন কেন্দ্রের কাছে জমা পড়েছিল তার মধ্যে থেকে মোট ১১২টির ক্ষেত্রে সায় দিয়েছে কেন্দ্র সরকার। লক্ষ্যনীয় বিষয় এটাই যে বাংলা(Bengal) থেকে নতুন ৮টি মেডিকেল কলেজ চালুর আবেদন জমা পড়েছিল, সেই ৮টিকেই ছাড়পত্র দিয়েছে মোদি সরকার। সূত্রে খবর, মোদি সরকারের এই পদক্ষেপকেই এবার রাজনৈতিক ভাবে ব্যবহার করার কৌশল নিচ্ছে বাংলার গেরুয়া শিবির। তাঁরা কেন্দ্রের এই পদক্ষেপকে বাংলার প্রতি মোদি সরকারের উন্নয়নমূলক সিদ্ধান্ত হিসাবে তুলে ধরে প্রচারে নামতে চলেছে।

Advertisement

ভারতে কোথাও কোনও সরকারি বা বেসরকারি মেডিকেল কলেজ খুলতে গেলে সবার আগে লাগে দেশের মেডিকেল শিক্ষার এবং চিকিৎসকদের শীর্ষ নিয়ন্ত্রক সংস্থা National Medical Commission বা NMC’র প্রয়োজনীয় ছাড়পত্র। এই সংস্থায় দেশে নতুন কোনও মেডিকেল কলেজ খোলার প্রয়োজনীয় ছাড়পত্র দেয়। সেই NMC চলতি মাসের ১৪ তারিখ দেশজুড়ে ১১২টি আবেদনের ক্ষেত্রে সায় দিয়েছে। এর মধ্যে বাংলার ৮টি প্রস্তাবিত মেডিকেল কলেজ রয়েছে। এর পাশাপাশি চালু থাকা মেডিকেল কলেজগুলিতে আসন বাড়ানোর আবেদনও জমা পড়েছিল NMC’র কাছে। দেশজুড়ে এমন ৫৮টি মেডিকেল কলেজের ক্ষেত্রে সেই আর্জি জানানো হয়েছিল। তার মধ্যে বাংলার ৭টি মেডিকেল কলেজও ছিল। সেই আর্জিতেও সায়  দিয়েছে NMC। অর্থাৎ বাংলার বুকে চালু থাকা ৭টি মেডিকেল কলেজে বাড়ানো যাবে আসনের সংখ্যা। বাংলার বুকে এখন ২৯টি সরকারি এবং ৭টি বেসরকারি মেডিকেল কলেজ আছে। সেই সব কলেজের মোট MBBS’র আসন সংখ্যা ৫ হাজারের কাছাকাছি।

Advertisement

বাংলার যে ৭টি চালু মেডিকেল কলেজে আসন বৃদ্ধির প্রস্তাব NMC মঞ্জুর করেছে সেগুলি হল – বহরমপুরের মুর্শিদাবাদ মেডিকেল কলেজ ও হাসপাতাল, ইংরেজবাজারের মালদা মেডিকেল কলেজ ও হাসপাতাল, কামারহাটির সাগর দত্ত মেডিকেল কলেজ ও হাসপাতাল, ইএসআই হাসপাতাল ও মেডিকেল কলেজ জোকা, দুর্গাপুর আইকিউ সিটি মেডিকেল কলেজ ও হাসপাতাল, যাদবপুর কে পি সি মেডিকেল কলেজ ও হাসপাতাল এবং দুর্গাপুরেরই সনকা মেডিকেল কলেজ ও হাসপাতাল। অন্যদিকে যে নতুন ৮টি মেডিকেল কলেজ খোলার সিদ্ধান্তে ছাড়পত্র দেওয়া হয়েছে সেগুলি হল - পুরুলিয়ার ভারত মেডিকেল কলেজ হাসপাতাল, খড়গপুরের ডাঃ বি সি রায় মাল্টি স্পেশালিটি মেডিকেল রিসার্চ সেন্টার (আইআইটি খড়গপুর), অশোকনগরের এমআর ইনস্টিটিউট অব মেডিকেল সায়েন্স অ্যান্ড হসপিটাল, পূর্ব বর্ধমানের ইস্ট ওয়েস্ট ইনস্টিটিউট অব মেডিকেল সায়েন্স অ্যান্ড রিসার্চ, নিউটাউনের পিকেজি মেডিকেল কলেজ, রানাঘাটের মন্দাকিনী ইনস্টিটিউট অব মেডিকেল সায়েন্স অ্যান্ড হসপিটাল, কৃষ্ণনগরের ইনস্টিটিউট অব মেডিকেল সায়েন্স প্রাইভেট লিমিটেড এবং রঘুনাথগঞ্জের জাকির হোসেন মেডিকেল কলেজ এবং রিসার্চ ইনস্টিটিউট।     

Advertisement
Tags :
Advertisement