OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

প্রয়াত হলেন মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী, শিবসেনা নেতা  মনোহর যোশী

10:58 AM Feb 23, 2024 IST | Srijita Mallick

নিজস্ব প্রতিনিধিঃ হৃদরোগে আক্রান্ত হয়ে প্রয়াত হলেন মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী মনোহর যোশী। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৬ বছর। শুক্রবার বিকেলে মুম্বইয়ের শিবাজি পার্ক শ্মশানে যোশী র শেষকৃত্য সম্পন্ন হবে। গত ২১ ফেব্রুয়ারি অর্থাৎ বুধবার হৃদরোগে আক্রান্ত হয়ে মুম্বইয়ের পিডি হিন্দুজা হাসপাতালে ভর্তি  হন যোশী।

১৯৩৭ সালের ২ ডিসেম্বর মহারাষ্ট্রের রায়গড় জেলায় জন্মগ্রহণ করেন মনোহর যোশী। তিনি একজন শিক্ষক হিসাবে কর্মজীবন শুরু করেছিলেন। ১৯৬৭ সালে রাজনীতিতে প্রবেশ করেছিলেন যোশী। তিনি ১৯৯৫ থেকে ১৯৯৯ সাল পর্যন্ত মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী হিসাবে দায়িত্ব পালন করেছিলেন। অবিভক্ত শিবসেনার প্রথম নেতা হিসাবে তিনি দায়িত্ব গ্রহণ করেন। ২০০২ থেকে ২০০৪ সাল পর্যন্ত লোকসভার স্পিকার ছিলেন মনোহর যোশী।

এছারাও ১৯৬৮-৭০ সালে মুম্বাইয়ের মিউনিসিপ্যাল কাউন্সিলর এবং ১৯৭০ সালে স্ট্যান্ডিং কমিটির (মিউনিসিপ্যাল কর্পোরেশন) চেয়ারম্যান ছিলেন তিনি । ১৯৭৬ থেকে ১৯৭৭ সাল পর্যন্ত এক বছরের জন্য মুম্বাইয়ের মেয়র হিসাবেও দায়িত্ব পালন করেছিলেন। এরপর ১৯৭২ সালে তিনি মহারাষ্ট্র বিধান পরিষদে নির্বাচিত হন। যোশী  ১৯৯০ সালে মহারাষ্ট্র বিধানসভায় নির্বাচিত হন।১৯৯০-৯১ সালে তিনি মহারাষ্ট্র বিধানসভায় বিরোধী দলনেতা হিসাবেও দায়িত্ব পালন করেছিলেন। ১৯৯৯ সালের সাধারণ নির্বাচনে তিনি শিবসেনার টিকিটে মুম্বাই উত্তর-মধ্য লোকসভা কেন্দ্র থেকে জয়ী হন। প্রায় ৪০ বছরেরও বেশি সময় ধরে শিবসেনার সাথে যুক্ত ছিলেন।

মনোহর যোশীর মৃত্যুতে শোকপ্রকাশ করলেন মহারাষ্ট্রের  উপমুখ্যমন্ত্রী অজিত পাওয়া। তিনি বলেন, ‘মারাঠিদের অধিকারের জন্য লড়াই করেছিলেন যোশী। তাঁর মৃত্যুতে আমি শোকস্তব্ধ।‘যোশীর  মৃত্যুতে প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী এবং এনসিপি প্রতিষ্ঠাতা শরদ পাওয়ার বলেছে , ‘লোকসভার স্পিকার হিসাবে তিনি সংসদ চত্বরে ছত্রপতি শিবাজ মহারাজের মূর্তি স্থাপনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। যোশী রাজনৈতিক মহলে খুবই জনপ্রিয় ছিলেন।‘

Tags :
Ex Chief MinisterMaharashtraManohar Joshi
Next Article