For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

একাধিক রেকর্ড, স্মরণীয় ঘটনার নজির টি ২০ বিশ্বকাপে

05:33 PM Jun 03, 2024 IST | Mainak Das
একাধিক রেকর্ড  স্মরণীয় ঘটনার নজির টি ২০ বিশ্বকাপে
Advertisement

নিজস্ব প্রতিনিধি : ২ জুন থেকে শুরু হয়েছে টি ২০ বিশ্বকাপ। এখনও পর্যন্ত যেকটি বিশ্বকাপ হয়েছে তাতে কিছু না কিছু ঘটনা ঘটেছে যা স্মরণীয় হয়ে রয়েছে। দেখে নেওয়া যাক, টি ২০ বিশ্বকাপকে ঘিরে ১০টি স্মরণীয় ঘটনা যা খুবই উল্লেখযোগ্য।

Advertisement

পরিসংখ্যান ঘাঁটলে দেখা যাবে, টি ২০ বিশ্বকাপে ছয় বলে ছয় মারার রেকর্ড রয়েছে। এই রেকর্ডটি হয়েছিল ২০০৭ সালের বিশ্বকাপে। ভারতের হয়ে যুবরাজ সিং ইংল্যান্ডের বোলার স্টুয়ার্ড ব্রডকে ছয় বলে ছক্কা মেরেছিলেন। সেই বিশ্বকাপেই ভারত-পাকিস্তানের মধ্যে গ্রুপ পর্বের ম্যাচ টাই হয়েছিল। তখন সুপার ওভার ছিল না। ম্যাচের ফলাফল নির্ধারণ হয়েছিল বোল আউট পদ্ধতিতে। সেই নিয়মে বল করে স্ট্যাম্প ভাঙতে হত বোলারদের। পাঁচটি প্রচেষ্টার মধ্যে প্রথম তিনটিতে ভারত সফল হলেও ব্যর্থ হয়েছিল পাকিস্তান।

Advertisement

অন্যদিকে ২০০৭ সালের বিশ্বকাপে আরও একটি রেকর্ড হয়। প্রথমে ব্যাট করে ৬ উইকেট হারিয়ে ২৬০ রান করেছিল শ্রীলঙ্কা। টি ২০ বিশ্বকাপের ইতিহাসে শ্রীলঙ্কার করা রানই সর্বোচ্চ। অন্যদিকে ২০১৪ সালের টি ২০ বিশ্বকাপে শ্রীলঙ্কার বিরুদ্ধে নেদারল্যান্ড ৩৯ রানে আউট হয়ে যায়। এটাই বিশ্বকাপের ইতিহাসে সর্বনিম্ন রান।

জানা যাচ্ছে, টি ২০ বিশ্বকাপের ইতিহাসে হাটট্রিকের রেকর্ড রয়েছে ৬টি। প্রথম রেকর্ডটি গড়েছিলেন অজি পেসার ব্রেড লি। বাংলাদেশের বিরুদ্ধে এই রেকর্ডটি করেছিলেন এই অজি বোলার। অন্যদিকে এই টি ২০ বিশ্বকাপে মাত্র ১ রানে জয়ের ঘটনা ঘটেছে পাঁচ বার। এরমধ্যে দুই বার ভারত জিতেছে। ২০১২ ও ২০১৬ সালে দক্ষিণ আফ্রিকা ও বাংলাদেশের বিরুদ্ধে ভারত ১ রানে জয় পেয়েছিল।

এদিকে টি ২০ বিশ্বকাপে দ্রুততম পঞ্চাশ করার রেকর্ড করেছিলেন যুবরাজ সিং। মাত্র ১২ বলে দ্রুততম পঞ্চাশ রান করার রেকর্ড গড়েছিলেন তিনি। অন্যদিকে এই বিশ্বকাপে সবচেয়ে বেশি উইকেট নিয়ে রেকর্ড করেছেন সাকিব আল হাসান। পাশাপাশি বিরাট কোহলিও করেছেন সর্বোচ্চ রান। সাকিব আল হাসান এই বিশ্বকাপে এখন পর্যন্ত নিয়েছেন ৪৭টি উইকেট। অন্যদিকে এই বিশ্বকাপে ১১৪১ রান করেছেন বিরাট কোহলি।

Advertisement
Tags :
Advertisement