For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

দু'হাতে স্বয়ংক্রিয় অস্ত্র চালানোয় ওস্তাদ ছিলেন নিহত মাও নেতা শঙ্কর রাও

08:59 PM Apr 16, 2024 IST | Subrata Roy
দু হাতে স্বয়ংক্রিয় অস্ত্র চালানোয় ওস্তাদ ছিলেন নিহত মাও নেতা শঙ্কর রাও
Advertisement

নিজস্ব প্রতিনিধি: মঙ্গলবার দুপুরে ছত্তিশগড়ে নিরাপত্তা রক্ষীদের সঙ্গে সংঘর্ষে ২৯ জন মাওবাদী নিহত হয়েছেন। এরমধ্যে রয়েছেন শীর্ষ মাওনেতা শঙ্কর রাও(Sankar Rao)। দণ্ডকারণ্য জোনাল কমিটির অন্তর্গত ছত্তিশগড়ের ছোটোবেথিয়া থানা এলাকায় হেপাটলা জঙ্গলে নিহত শঙ্কর রাও ললিতা রাজু একটি স্কোয়াড গঠন করেছিল। মাও দলের শীর্ষ পদে ছিল সে। একই সঙ্গে নিহত শঙ্কর ছিলেন মাও সংগঠনের কেন্দ্রীয় কমিটির (Maoist Central Comittee) সদস্য। তাই শংকর রাওয়ের মাথার দাম ২৫ লক্ষ টাকা ঘোষণা করেছিল ছত্তিশগড় প্রশাসন। বেশ কয়েকটি হামলার ঘটনায় মাস্টারমাইন্ড ছিলেন নিহত মাও নেতা। দুহাতে স্বয়ংক্রিয় অস্ত্র চালাতে সে ছিল পটু। ইদানিংকালে ছত্তিশগড়ের জঙ্গলে যাবতীয় হামলার নেতৃত্ব দিতেন ছিপছিপে চেহারার শঙ্কর। 

Advertisement

নিরাপত্তা বাহিনী সূত্রে খবর, ছত্তিশগড়ের একাধিক জঙ্গলে শঙ্করের নেতৃত্বে প্রায় ৩৫ জনের গড়ে তোলা স্কোয়াডের অবাধ যাতায়াত ছিল। তার স্কোয়াডে একাধিক মহিলা মাও সদস্য রয়েছে। ঠিক লোকসভা ভোটের তিন দিন আগে ছত্তিশগড় প্রশাসনের কাছে খবর আসে শঙ্কর রাও তার দলবল নিয়ে হেপাটোলার জঙ্গলে জড়ো হয়েছে। সেই খবরের ভিত্তিতে তৎক্ষণাৎ পুলিশের বিশেষ বাহিনী সেখানে হানা দিলে শুরু হয় গুলির লড়াই। সেই গুলির লড়াইতে দন্ডকারণ্য জোনাল কমিটির পক্ষ থেকে গুরুত্বপূর্ণ দায়িত্বে থাকা শঙ্কর রাও খতম হন।

Advertisement

ছত্তিশগড়ে ডেরা বাঁধার আগে নিহত মাও নেতা শঙ্কর রাও অন্ধ্রপ্রদেশের সংগঠনের দায়িত্ব ছিলেন। পরবর্তীকালে তাকে ছত্তিশগড়ের সংগঠন দেখভাল ও অপারেশন চালানোর দায়িত্বে আনা হয়। পশ্চিমবঙ্গ থেকে নিজেদের পায়ের তলার মাটি হারিয়ে মাওবাদীরা বর্তমানে বাংলা বিহার, ওড়িশা ছেড়ে ছত্তিশগড়ে (Chattrishgar)আশ্রয় নিয়েছে। লোকসভা ভোটের আগে সেই গোপন ডেরাতে হানা দিয়ে মাওবাদীদের শীর্ষ নেতাকে খতম করল বিএসএফ(BSF) এবং ডিস্ট্রিক্ট ফোর্স। দুহাতে স্বয়ংক্রিয় অস্ত্র চালানোয় পারদর্শী শঙ্কর বিস্ফোরণ ঘটাতেও ছিলেন পটু। মূলত জঙ্গলের পথে থাকা কালভার্টে বিস্ফোরণ ঘটাতে সে বিশেষ ধরনের শক্তিশালী টিফিন বাক্স তৈরি করতে পারত। একাধিক জায়গা থেকে অস্ত্র লুট করে শঙ্কর নিজের স্কোয়াডে সশস্ত্র বাহিনী গড়ে তুলেছিল। মাও অধ্যুষিত সেই এলাকাতে মঙ্গলবার অতর্কিতে অপারেশন চালিয়ে নিরাপত্তা রক্ষীরা জঙ্গলের মধ্যে তৈরি করা মাওবাদীদের বাঙ্কার গুড়িয়ে দেয়। উদ্ধার হয়েছে একাধিক আগ্নেয়াস্ত্র, গুলি,  বিস্ফোরক ও মাওবাদীদের পুস্তক ও লিফলেট। 

Advertisement
Tags :
Advertisement