For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

ক্যালিফোর্নিয়ায় জুনটিন্থ উৎসব চলাকালীন এলোপাথাড়ি গুলিবর্ষণে নিহত ৪

টনার সত্যতা নিশ্চিত করে ওকল্যান্ড পুলিশ বিভাগ জানিয়েছে, এ ঘটনায় নিহতের সংখ্যা এখনও জানা যায়নি। ঘটনার একটি কথিত ভিডিওতে রাস্তায় ব্যাপক বিশৃঙ্খলা দেখা গেছে যেখানে গণ গুলি চালানো হয়েছে।
03:22 PM Jun 20, 2024 IST | Susmita
ক্যালিফোর্নিয়ায় জুনটিন্থ উৎসব চলাকালীন এলোপাথাড়ি গুলিবর্ষণে নিহত ৪
Advertisement

নিজস্ব প্রতিনিধি: বুধবার রাতে (স্থানীয় ওকল্যান্ড সময়) ক্যালিফোর্নিয়ার ওকল্যান্ডে জুনটিন্থ উদযাপনের সময় একাধিক মানুষ গুলিবিদ্ধ হয়ে মারা গিয়েছেন। ঘটনাটি ঘটেছে, বুধবার রাতে ওকল্যান্ডের লেক মেরিটে জুনটিন্থ উদযাপনের সময়। এদিন অন্তত জুনটিন্থ উদযাপনের সময় উপচে পড়া ভিড়ের মধ্যেই এলোপাথাড়ি গুলি চালায়। তবে কে বা কারা গুই চালিয়েছে, তা পুলিশ এখনও চিহ্নিত করতে পারেনি। তাতেই চারজন গুলিবিদ্ধ হয়ে মারা গিয়েছেন। কর্মকর্তারা বলছেন, বুধবার রাত ৯টায় জুনটিন্থ উদযাপনের সময় প্রচুর ভিড় জড়ো হয়েছিল। আর সেই ভিড় নিয়ন্ত্রণে আনতেই ওকল্যান্ড পুলিশ এবং ফায়ার সার্ভিসের সামনেই দুষ্কৃতীরা এলোপাথাড়ি গুলি চালায় গ্র্যান্ড এবং ইউক্লিড অ্যাভিনিউতে।

Advertisement

ঘটনাস্থলে থাকা একজন একজন প্রত্যক্ষদর্শী সংবাদমাধ্যমকে জানিয়েছেন, "আমরা সবাই উদযাপনে অংশ নিয়েছিলাম, সেখানে সাইডশো চলছিল, কয়েকটি মারামারি চলছিল। পরবর্তীতে যখন আমরা আতশবাজির শব্দ শুনতে পাই, তখন উর্ধ্বশ্বাসে দৌড়াতে শুরু করি। আমরা দুষ্কৃতীদের গুলির আওয়াজকে প্রথমে আতশবাজি মনে করেছিলাম।" এই গুলিবর্ষণে চারজন আহত হয় এবং তাঁদের হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। তাদের অবস্থা এখনও অজানা। এছাড়াও আরও বেশ কয়েকজন আহত হওয়ার খবর পাওয়া গেছে। কর্তৃপক্ষ বলছে, ঘটনাটি সম্ভাব্য "গণহত্যার" ঘটনা হতে পারে। এই মূহুর্তে জনসাধারণকে গ্র্যান্ড অ্যাভিনিউতে I-580 এলাকা এড়াতে বলা হয়েছে। অনুষ্ঠানের মধ্যে সহিংসতা ছড়িয়ে পড়ার পর লেক মেরিটে এই ঘটনাটি ঘটেছে। ঘটনার সত্যতা নিশ্চিত করে ওকল্যান্ড পুলিশ বিভাগ জানিয়েছে, এ ঘটনায় নিহতের সংখ্যা এখনও জানা যায়নি। ঘটনার একটি কথিত ভিডিওতে রাস্তায় ব্যাপক বিশৃঙ্খলা দেখা গেছে যেখানে গণ গুলি চালানো হয়েছে। জুনটিন্থ, উৎসবটি মুলত ক্রীতদাস কালো আমেরিকানদের মুক্তির দিন, সেদিনই ক্রীতদাসের হাত থেকে মুক্তি পেয়েছিল। তাই এদিনটিকে ক্যালিফোর্নিয়ায় জুনটিন্থ উৎসবটি চিহ্নিত করা হয়, প্রতি বছর ১৯ জুন এটি পালন করা হয়।

Advertisement

রাষ্ট্রপতি জো বাইডেনের একটি বিলে স্বাক্ষরের পর এটি ২০২১ সাল থেকে একটি মার্কিন ফেডারেল ছুটিতে পরিণত হয়েছিল।Juneteenth, এটি ১৮৬৫ সালের সেই দিনটিকে স্মরণ করে, যখন কনফেডারেট রাজ্যগুলি গৃহযুদ্ধের অবসান ঘটাতে আত্মসমর্পণ করেছিল - যখন একজন ইউনিয়ন জেনারেল গ্যালভেস্টন, টেক্সাসে এসেছিলেন, প্রেসিডেন্ট আব্রাহাম লিংকনের ১৮৬৩ সালের মুক্তির ঘোষণার অধীনে ক্রীতদাস আফ্রিকান আমেরিকানদের একটি দলকে তাদের স্বাধীনতা সম্পর্কে অবহিত করে।

Advertisement
Tags :
Advertisement