OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

মোদির ফেরার আভাস মিলতেই তেজী শেয়ারবাজার

11:01 AM Jun 03, 2024 IST | Sundeep

নিজস্ব প্রতিনিধি, মুম্বই: বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে নরেন্দ্র মোদি ফের প্রধানমন্ত্রী হচ্ছেন বুথফেরত সমীক্ষায় এমন আভাস মিলতেই তেজী শেয়ারবাজার। সোমবার সকালে বাজার খুলতেই অশ্বমেধের ঘোড়ার মতো দৌড়তে শুরু করেছে নিফটি ও সেনসেক্স। এক সময়ে ৭৬ হাজার ৭৩৮ দশমিক ৮৯ সূচকে পৌঁছে গিয়ে সর্বকালীন রেকর্ড গড়েছিল সেনসেক্স। যদিও পরে খানিকটা সূচক খুঁইয়ে ৭৫,৯৯৯.০২ সূচকে নেমে আসে।

লোকসভার ভোট চলাকালীন কারা সরকার গড়বে এমন সংশয় তৈরি হয়েছিল। যার প্রভাব এসে পড়েছিল শেয়ারবাজারে। বিজেপির পক্ষে একক সংখ্যাগরিষ্ঠতা পাওয়া সম্ভবও না হতে পারে এমন সম্ভাবনা দেখা দিতেই ধারাবাহিকভাবে পতন ঘটতে থাকে সেনসেক্স ও নিফটিতে। গত শুক্রবার সপ্তাহের শেষ দিনে বাজার বন্ধের সময়ে ৭৩,৯৬১ দশমিক ৩১ সূচকে দাঁড়িয়েছিল সেনসেক্স। এক সপ্তাহে কয়েক লক্ষ কোটি টাকা খুঁইয়ে দিশেহারা হয়ে পড়েছিলেন বিনিয়োগকারীরা। লোকসভা ভোটের ফলাফল প্রকাশ না হওয়া পর্যন্ত বাজারের এমন অস্থিরতা বজায় থাকবে বলে জানিয়ে দিয়েছিলেন বিশেষজ্ঞরা।

গত শনিবার লোকসভা ভোটের শেষ দফা সমাপ্ত হওয়ার সঙ্গে সঙ্গেই দেশের বিভিন্ন গদি মিডিয়ায় সম্প্রচারিত হয় বুথফেরত সমীক্ষা। ওই সমীক্ষায় বিজেপির নেতৃত্বাধীন এনডিএ’র বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ক্ষমতায় ফেরার আভাস দেওয়া হয়। যদিও ওই সমীক্ষাকে ধাপ্পাবাজি হিসাবে আখ্যায়িত করেছেন বিরোধী ইন্ডিয়া জোটের শরিক দলগুলির অধিকাংশ শীর্ষ নেতা। এমনকি রাজনৈতিক পণ্ডিতদের একাংশও জানিয়ে দিয়েছিলেন, সোমবার যাতে ঝিমিয়ে পড়া শেয়ারবাজার ফের চাঙ্গা হয়, তার জন্য বুথফেরত সমীক্ষায় মোদির ক্ষমতায় ফেরার ইঙ্গিত দেওয়া হয়েছে।

এদিন সকালে আগের দিনের চেয়ে ২,৬০০ সূচক বাড়তি নিয়ে খোলে সেনসেক্স। আর বাজার খোলার সঙ্গে সঙ্গেই অশ্বমেধের গোড়ার মতো ছুটতে থাকে সেনসেক্স ও নিফটি। যদিও সাড়ে দশটার পরে আচমকাই নিচের দিকে নামতে থাকে সূচক। বেলা সাড়ে এগারোটার সময়ে ফের ঊর্ধ্বমুখী হয়ে ৭৬ হাজারের গণ্ডি পেরিয়ে গিয়েছে সেনসেক্স।

Tags :
Exit Poll.Lok Sabha Election 2024:Stock Market Jump
Next Article