For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

মায়াপুরের রাজাপুর মন্দিরে মহা সমারোহে পালিত জগন্নাথের স্নানযাত্রা

03:51 PM Jun 22, 2024 IST | Subrata Roy
মায়াপুরের রাজাপুর মন্দিরে মহা সমারোহে পালিত জগন্নাথের স্নানযাত্রা
Advertisement

নিজস্ব প্রতিনিধি, নদিয়া ও জলপাইগুড়ি: নদিয়ায় মায়াপুরের রাজাপুর মন্দিরে মহা সমারোহে পালিত জগন্নাথ, বলরাম, সুভদ্রার স্নানযাত্রা। শনিবার উৎসবে সকাল থেকেই ভক্তবৃন্দদের ঢল ছিল।মায়াপুরের(Mayapur) রাজাপুর মন্দিরে মহা সমারোহে পালিত হল জগন্নাথ, বলরাম, সুভদ্রার স্নানযাত্রা উৎসব । এই উপলক্ষে মঙ্গলবার ভক্তদের আগমন ছিল চোখে পড়ার মতো । বলা যেতে পারে, নদিয়া জেলার মায়াপুরের সবথেকে বড় উৎসব জগন্নাথদেবের রথযাত্রা উৎসব । এই স্নানযাত্রা উৎসবে জগন্নাথ, বলরাম ও সুভদ্রা দেবীর বিগ্রহকে ডাবের জল, গঙ্গা জল, দুধ ও দই দিয়ে স্নান করানো হয় ভক্তি সহকারে । অসংখ্য ভক্তের সমাগম ছিল আজ মায়াপুর রাজাপুর জগন্নাথ দেবের মন্দিরে ।

Advertisement

কথিত আছে, এই স্নানযাত্রার পরেই জগন্নাথদেব জ্বরাক্রান্ত হন। এবং পুনরায় রথযাত্রার দিন তিনি স্বমহিমায় আবির্ভূত হবেন । মায়াপুরের শাখা রাজাপুর জগন্নাথ দেবের মন্দির থেকে সুসজ্জিত রথে জগন্নাথ, বলরাম ও সুভদ্রা দেবীর আগমন ঘটে পাঁচ কিলোমিটার দূরে অবস্থিত ইসকন(Iskon) চন্দ্রোদয় মন্দিরে । এদিকে,জলপাইগুড়িতে জমজমাট রথযাত্রার প্রস্তুতি।শ্রী শ্রী জগন্নাথ দেবের স্নান যাত্রা।রথ যাত্রার প্রস্তুতি শুরু হয় জলপাইগুড়ি গৌড়ীয় মঠে। শনিবার পুণ্য স্নান তিথি।সেই উপলক্ষে রথযাত্রা প্রস্তুতি তুঙ্গে ছিল। পূর্ণ স্নানের পর ১৫ দিন জগন্নাথ দেব শয়নে থাকেন। বিশ্রামে থাকেন শ্রী শ্রী জগন্নাথ দেব। তারপর ৬ ই জুলাই পন্ডিচা মন্দির মার্জজন।

Advertisement

প্রতিবছরের ন্যায় এবারও জলপাইগুড়ি (Jalpaiguri)শ্রী জগন্নাথ মন্দির ওল্ড পুলিশ লাইন ৭ই জুলাই জলপাইগুড়ি শহরের যোগমায়া কালীবাড়িতে ওখানে পন্ডিচা মন্দির রূপে জগন্নাথ দেব সেখানেই সাতদিন বিরাজিত থাকবেন। আগামী ৬ জুলাই পন্ডিচা মন্দির মার্জজন এবং ৭ই জুলাই রথযাত্রা। এবং ১৫ ই জুলাই জগন্নাথ দেবের পুনরথযাত্রা। ১৫ ই জুলাই গৌড়ীয় মাঠেই আগমন করবেন জগন্নাথ দেব। ইতিমধ্যেই প্রস্তুতি শুরু হয়ে গেছে আজ স্নানযাত্রার মধ্য দিয়ে। শনিবার সকাল থেকেই পুজো অর্চনার মধ্য দিয়ে মন্দির চত্বরে ভক্তদের সমাগম লক্ষ্য করা যায়। ইতিমধ্যেই রথ সংস্কার কার্য শুরু হয়েছে। রথযাত্রা উপলক্ষে পুলিশ প্রশাসন সহ সকলকেই আমন্ত্রণ জানানো হয়েছে। এবারও বহু ভক্ত সমাগম হবে এমনটাই আশা করছেন জলপাইগুড়ি গৌড়ীয় মঠের অধ্যক্ষ পুন্ডরীক দাস।

Advertisement
Tags :
Advertisement