OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

যুদ্ধের আশঙ্কা ভারতীয়দের ইরান- ইজরায়েল ভ্রমণে নিষেধাজ্ঞা বিদেশমন্ত্রকের

06:06 PM Apr 12, 2024 IST | Srijita Mallick

নিজস্ব প্রতিনিধিঃ ২৪ থেকে ৪৮ ঘণ্টার মধ্যে ইজরায়েলের ওপর হামলা চালাবে ইরান। তা নিয়ে ইজরায়েলের প্রধানমন্ত্রীকে সতর্ক করে দিয়েছে মার্কিন প্রশাসন। এই আবহে যুদ্ধের আশঙ্কা করে  ভারতীয় পর্যটকদের ইরান এবং ইজরায়েলে যেতে নিষেধাজ্ঞা জারি করল বিদেশমন্ত্রক।

পাশাপাশি যারা ইরান এবং ইজরায়েলের রয়েছে তাদের ভারতীয় দূতাবাসের সঙ্গে যোগাযোগের করার নির্দেশ দেওয়া হয়েছে। বিদেশমন্ত্রকের তরফে জানান হয়েছে, পরবর্তী নির্দেশিকা না দেওয়া পর্যন্ত ইরান এবং ইজরায়েলে ভ্রমণ করতে পারবে না ভারতীয় পর্যটকেরা। এই আবহে আগামী সপ্তাহে ১৭ এপ্রিল  ভারতে আসছেন মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেক সুলিভান। জানা গিয়েছে, ইন্দো-প্যাসিফিক সম্পর্কিত এবং প্রযুক্তি সম্পর্কিত আলোচনা করতে ভারতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভালের সঙ্গে বৈঠকে বসবেন  মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা।

উল্লেখ্য, ইজরায়েল ও ইরানের সমপর্ক বরাবরই শীতল। গাজায় গণহত্যা চালিয়ে নিরীহ ফিলিস্তিনিদের নির্বিচারে খুন নিয়ে তেল আভিভের বিরুদ্ধে সুর চড়িয়েছে ইরান। পাল্টা হামাস ও হিজবুল্লাহ জঙ্গিদের মদত দেওয়ার অভিযোগ তুলে তেহরানকে বিঁধে চলেছে তেল আভিভ। দুই পক্ষের মধ্যে উত্তেজনার মধ্যে গত ১ এপ্রিল সিরিয়ার রাজধানী দামেস্কে ইরানি দূতাবাসের একটি ভবনে হামলা চালায় ইজরায়েলি সেনা। ওই হামলায় ইরানের সেনাবাহিনীর এলিট ফোর্স আইআরজিসির দুই শীর্ষ কমান্ডারসহ অন্তত ১১ জন আধিকারিক নিহত হন। ইজরায়েলের ওই হামলার মধুর প্রতিশোধ নেওয়া হবে বলে হুমকি দিয়েছেন ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লা আলি খামেইনি। তিনি স্পষ্ট ভাষায় জানিয়েছেন, দূতাবাসে হামলাকে ইরানের মূল ভূখণ্ডে হানা হিসাবেই ধরে নেওয়া হবে। আর ইরানের ভূখণ্ডে হামলাকারীদের উপযুক্ত জবাব পেতে হবে। খামেইনির হুমকির পরেই মধ্যপ্রাচ্যে আতঙ্ক ছড়িয়েছে।

Tags :
indiaIranIran- IsraelIsraelMEA
Next Article