OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

ভিড়ের মাঝে মীনাক্ষী, ট্যুইটে প্রশ্ন কুণালের

ভরা ব্রিগেডের ছবি বলে দিচ্ছে, বাম সমর্থক অটুট। কিন্তু তার পরেও প্রশ্ন ঘুরছে, ব্রিগেড সফল হলেই কী ২৪’র ভোটে বাম ফিরবে বামেদের বাক্সে?
04:00 PM Jan 07, 2024 IST | Koushik Dey Sarkar
Courtesy - Twitter

নিজস্ব প্রতিনিধি: একুশের বিধানসভা নির্বাচনে বাংলার বিধানসভা বাম শূন্য হয়ে গিয়েছে। স্বাধীনতার পরে এই প্রথম বাংলার বিধানসভায় নেই কোনও বাম বিধায়ক। এর নেপথ্য ছিল মমতা(Mamata Banerjee) ও তৃণমূল(TMC) বিরোধী বাম ভোট চলে গিয়েছিল বিজেপির(BJP) বাক্সে। এক কথায় বামের(Left) ভোট গিয়েছিল রামের ঝুলিতে। কিন্তু সেই নির্বাচনের পরে অনুষ্ঠিত বেশ কিছু বিধানসভা কেন্দ্রের উপনির্বাচনের ফলাফলে এবং পুরসভা নির্বাচনে দেখা গিয়েছে বিজেপিকে পিছনে ফেলে রাজ্য রাজনীতির বিরোধী পরিসরে ফের ফিরে আসছে বামেরা। এমনকি পঞ্চায়েত নির্বাচনেও বেশ কিছু জেলায় এই ছবি দেখা গিয়েছে। সেই কারণেই এদিন গোটা রাজ্য তাকিয়ে ছিল ব্রিগেড পানে। কত ভিড় হয় তা দেখার জন্য। সেই পরীক্ষায় সসম্মাণে পাশ করে গিয়েছেন মীনাক্ষী মজুমদাররা(Meenakshi Majumdar)। ভরা ব্রিগেডের ছবি বলে দিচ্ছে, বাম সমর্থক অটুট। কিন্তু তার পরেও প্রশ্ন ঘুরছে, ব্রিগেড সফল হলেই কী ২৪’র ভোটে(General Election 2024) বাম ফিরবে বামেদের বাক্সে? সেই প্রশ্নে কটাক্ষ হেনেছেন কুণাল ঘোষও(Kunal Ghosh)।  

কেন প্রশ্ন উঠছে? একুশের ভোটের আগেও ব্রিগেড সমাবেশের ডাক দিয়েছিল বামেরা। সেই ডাকে সাড়া দিয়ে কাতারে কাতারে মানুষ জড়ো হয়েছিলেন ব্রিগেডে। লাল পতাকার কর্মী সমর্থকদের ভিড় দেখে বিধানসভায় ভাল ফল করা নিয়ে বেশ আশাবাদী হয়ে পড়েছিলেন বাম নেতা থেকে কর্মীরা। তবে আশ্চর্যজনকভাবে, ভোটে সেই ভিড়ের প্রতিফলন দেখা যায়নি। বাংলার বিধানসভা থেকে কার্যত ‘Washout’ হয়ে যায় বামেরা। তাই এদিন যে ভিড়ই হোক না কেন, ২৪’র ভোটে এই ভিড়ের আদৌ কোনও প্রতিফলন দেখা যাবে কিনা সে প্রশ্ন থেকেই যাচ্ছে। ব্রিগেডে আসা অনেক বাম কর্মী সমর্থকেরাও এই প্রশ্ন এদিনব বারে বারে আউড়ে গিয়েছেন, ‘ভোট কী ফিরবে’? আর তাই বামেদের এই ব্রিগেডকে এদিন চূড়ান্ত কটাক্ষ হেনেছেন রাজ্যের শাসক দল তৃণমূল কংগ্রেসের মুখপাত্র কুণাল ঘোষ।   

এদিন ট্যুইটারে কুণাল লিখেছেন, ‘ব্রিগেড নিয়ে সিপিএম যেন মাতামাতি না করে। ক’জন যাচ্ছেন, সেটা বড় কথা নয়। ব্রিগেডে গেলেও কমরেডরা ওই পার্টিকে ভোট দিচ্ছেন না, এটা প্রমাণিত। কিছু কমরেড বিজেপিকে ভোট দেয়। এর আগেও সিপিএমের ব্রিগেডে দেখা গিয়েছে কিছু লোক, অথচ ভোট কম, আসন শূন্য। সেই ভোট বিজেপিতে গিয়েছে। সিপিএম আগে তাদের নিজস্ব ভোট ফেরাক।’ অপর এক ট্যুইটে তিনি লেখেন, ‘যাঁরা আজ লালঝান্ডা নিয়ে হাঁটবেন, চক্ষুলজ্জায় বলতে পারবেন না, তাঁদের মধ্যে কিছু মানুষ, যাঁদের বাড়িতে কন্যাশ্রী, সবুজসাথী থেকে লক্ষ্মীর ভাণ্ডার পান। তাঁরা ভোট দেবেন তৃণমূলকে। আর বাকি যারা অন্ধ তৃণমূল বিরোধী তাঁদের ভোট যাবে বিজেপিতে। সিপিএমের ক্ষমতা থাকলে ৪২টা আসনে একা লড়ুক, জামানত জব্দ হবে, শূন্য পাবে। তাহলে ব্রিগেডের ভ্যালু কী আছে, ব্রিগেডের ভ্যালু নেই।’

Tags :
BJPGeneral Election 2024Kunal GhoshLeftMamata BanerjeeMeenakshi MajumdarTmc
Next Article