OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

মিজোরামের সর্বকনিষ্ঠা বিধায়ককে চিনে নিন

11:08 AM Dec 06, 2023 IST | Srijita Mallick
courtesy: google

নিজস্ব প্রতিনিধিঃ বিধানসভা ভোটে জয়ী হয়ে মিজোরামের সর্বকনিষ্ঠ বিধায়ক  হলেন রেডিও জকি ব্যারিল ভানেহসাঙ্গি। জোরাম পিপলস মুভমেন্টের (ZPM) ৩২ বছর বয়সী এই নেত্রী ১,৪১৪ ভোটে জয়ী হয়েছেন। মিজোরামের ক্ষমতাসীন মিজো ন্যাশনাল ফ্রন্টকে (MNF) পরাজিত করে  নতুন দল জেডপিএম ৪০টি আসনের মধ্যে ২৭টি আসনে জয়লাভ করে ।  মিজোরাম বিধানসভায় নির্বাচিত তিন মহিলার মধ্যে একজন ব্যারিল ভানেহসাঙ্গি। তাঁর ইনস্টাগ্রামে আড়াই লক্ষেরও বেশি ফলোয়ার রয়েছে।

জয়ের পরেই রেডিও জকি ব্যারিল ভানেহসাঙ্গি বলেন,’ তাঁদের প্রতি আমার বার্তা হল, তাঁরা যে সম্প্রদায় বা সামাজিক স্তরেরই হোন না কেন, তাঁরা যদি কোনও কিছু করতে চান, তাহলে তাঁদের উচিত তা মেনে চলা।‘শিলংয়ের নর্থ ইস্টার্ন হিল ইউনিভার্সিটি থেকে আর্টসে মাস্টার্স করেছেন ভানেহসাঙ্গি। তিনি এর আগে আইজল পৌর নিগমের কর্পোরেটর ছিলেন। মিজোরামে বিধানসভা  নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা কারী ১৭৪ জন প্রার্থীর মধ্যে মাত্র ১৬ জন মহিলা ছিলেন।

প্রসঙ্গত,  রাজ্য হিসাবে স্বীকৃতি পাওয়ার পরে মিজোরামে প্রথম বিধানসভা নির্বাচন হয় ১৯৮৭ সালে।  সেই বছর নির্বাচনে লড়াই করেন চারজন মহিলা। তাদের মধ্যে জিতেছিলেন একজন মহিলা। চলতি বছর  মিজোরামের নির্বাচনে পুরুষ ভোটার ছিলেন  ৪.১৩ লাখ জন এবং মহিলা ভোটার ছিলেন  ৪.৩৯ লাখ জন। চলতি বছরে ৫০ হাজার ৬১১ জন প্রথমবার তাদের গণতান্ত্রিক অধিকার প্রয়োগ করেছেন।

Tags :
Baryl VanneihsangiMizoramMNFWoman MLAZPM
Next Article