For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

ভূমিকম্পে কেঁপে উঠল ঢাকা, চট্টগ্রাম-সহ বাংলাদেশের বিস্তীর্ণ অঞ্চল

08:17 PM May 29, 2024 IST | Sundeep
ভূমিকম্পে কেঁপে উঠল ঢাকা  চট্টগ্রাম সহ বাংলাদেশের বিস্তীর্ণ অঞ্চল
Advertisement

নিজস্ব প্রতিনিধি, ঢাকা: মাঝারি মাত্রার ভূমিকম্পে কেঁপে উঠল রাজধানী ঢাকা, চট্টগ্রাম, সিলেট-সহ দেশের বিস্তীর্ণ এলাকা। বুধবার স্থানীয় সময় সন্ধে সাতটা বেজে ১৩ মিনিটে বেশ কয়েক সেকেন্ডের জন্য ভূমিকম্প অনুভূত হয়। আচমকা ভূমিকম্প অনুভূত হওয়ায় সাধারণ মানুষ আতঙ্কিত হয়ে ছোটাছুটি করেন। যদিও প্রতিবেদন প্রকাশ পর্যন্ত কোনও প্রাণহানি ও ক্ষয়ক্ষতির খবর মেলেনি।

Advertisement

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) জানিয়েছে, এদিনের ভূমিকম্পের উ‍ৎসস্থল ছিল ঢাকা থেকে ৪৩৯ কিলোমিটার পূর্বে বাংলাদেশ সীমান্ত লাগোয়া মায়ানমারের মাওলাইকে। প্রাথমিকভাবে রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৫.৬।  ভূমিকম্পের গভীরতা ছিল ভূপৃষ্ঠ থেকে ১১০ কিলোমিটার গভীরে। ভারতের ন্যাশনাল সেন্টার ফর সিসমোলোজি জানিয়েছে, মায়ানমারের স্থানীয় সময় বুধবার সন্ধ্যা ৬টা ৪৩ মিনিটে এই ভূমিকম্প হয়। চট্টগ্রাম থেকে ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল ২২০ কিলোমিটার দূরে। ফলে বন্দরনগরীতে ভূমিকম্প ভালই অনুভূত হয়েছে। আচমকা বাড়ি-ঘর কেঁপে ওঠায় অনেকেই তড়িঘড়ি রাস্তায় নেমে আসেন।

Advertisement

পরিবেশবিদ এবং বিশেষজ্ঞরা দীর্ঘদিন ধরেই জানিয়ে আসছেন ভূমিকম্পের উচ্চ ঝুঁকিতে রয়েছে রাজধানী ঢাকা, চট্টগ্রাম ও সিলেট। রিখটার স্কেলে ৭ কিংবা এর বেশি মাত্রায় ভূমিকম্প হলে তিন মহানগরে ভয়াবহ বিপর্যয় ঘটে যেতে পারে। বড় ভূমিকম্প হলে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হবে রাজধানী ঢাকা। এখানে লক্ষাধিক বহুতল ভবন ধসে পড়তে পারে। অপরিকল্পিত নগরায়ণের কারণে ঢাকার পাশাপাশি সিলেট ও চট্টগ্রাম নগরীও ব্যাপক ক্ষয়ক্ষতির সম্মুখীন হতে পারে। বাংলাদেশে মাঝে মধ্যেই ভূমিকম্প অনুভূত হয়। গত ২৮ এপ্রিল রাজশাহীতে ৪ দশমিক ৪ মাত্রার ভূমিকম্প অনুভূত হয়েছিল। তার আটদিন আগে ২০ এপ্রিল চট্টগ্রাম মৃদু ভূমিকম্প অনুভূত হয়। কম্পনের মাত্রা ছিল রিখটার স্কেলে ৩ দশমিক ৭।

Advertisement
Tags :
Advertisement