For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

সিবিআইয়ের তদন্ত এক্তিয়ার নিয়ে সুপ্রিম কোর্টের নির্দেশকে স্বাগত চন্দ্রিমার

04:18 PM Jul 10, 2024 IST | Subrata Roy
সিবিআইয়ের তদন্ত এক্তিয়ার নিয়ে সুপ্রিম কোর্টের নির্দেশকে স্বাগত চন্দ্রিমার
Advertisement

নিজস্ব প্রতিনিধি:রাজ্যের এক্তিয়ার অগ্রাহ্য করে কেন্দ্রীয় এজেন্সিগুলো বিভিন্ন কাজ করছে।কেন্দ্রীয় সরকারের এ ধরনের পদক্ষেপের বিরুদ্ধে সুপ্রিম কোর্ট পদক্ষেপ করছে। বুধবার সাংবাদিকদের মুখোমুখি হয়ে এ কথা জানান রাজ্যের মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য(Minister Chandrima Bhattacharya)। তিনি বলেন,রাজ্য সরকারকে না জানিয়ে বা তাদেরকে অন্ধকারে রেখে কেন্দ্রীয় এজেন্সিগুলো তাদের কাজ চালাচ্ছিল।সরকারের কোন অনুমতি না নিয়ে সরকারের এক্তিয়ার অগ্রাহ্য করে সিবিআই তাদের কাজ চালিয়ে যাচ্ছিল।

Advertisement

বুধবার ।বিচারপতি ভি আর গাভাই এর নেতৃত্বে সুপ্রিম কোর্টের বেঞ্চ কেন্দ্রীয় সরকারের দাবিকে অগ্রাহ্য করেছে।রাজ্যের অনুমতি নিয়ে কেন্দ্রীয় এজেন্সিকে কাজ করতে হবে। রাজ্যের এই আবেদনকে সম্মতি জানিয়েছে সুপ্রিম কোর্ট(Supreme Court)।রাজ্যের অনুমতি না নিয়ে যদি কেন্দ্রীয় এজেন্সি কাজ করে তাহলে যুক্তরাষ্ট্রীয় কাঠামোয় আঘাত এসে যায় বলে জানিয়েছে সুপ্রিম কোর্ট।রাজ্য সরকারকে অগ্রাহ্য করা যায় না বলে জানিয়েছে সুপ্রিম কোর্ট। কেন্দ্রীয় সরকার রাজ্যের এই দাবিকে অগ্রাহ্য করেছিল কিন্তু সুপ্রিম কোর্ট রাজ্যের দাবীকে মান্যতা দিয়েছে।কয়েকদিন আগে আইটিসি সোনারে ন্যাশনাল জুডিশিয়াল একাডেমী অনুষ্ঠানে সুপ্রিম কোর্টের বিচারপতিদের কাছে এই প্রসঙ্গ উত্থাপন করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।দেশের প্রধান বিচারপতি সহ বিচারপতি গাভাই ,বিচারপতি দীপঙ্কর দত্ত সকলেই সেই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

Advertisement

যুক্তরাষ্ট্রীয় কাঠামোর গুরুত্ব কে অনুধাবন করে সুপ্রিম কোর্টে বুধবার বিচারপতি গা ভাইয়ের বেঞ্চ যে নির্দেশ দিয়েছেন তা রাজ্যের দাবী কেই প্রতিষ্ঠিত করেছে।যুক্তরাষ্ট্রীয় কাঠামোয় আঘাত এনে সিবিআই রাজ্যের অনুমতি না নিয়ে তাদের যে কার্যকলাপ চালিয়ে যাচ্ছে তা নিয়ে আপত্তি তুলেছিল রাজ্য। রাজ্যের সেই আপত্তি করার কোন এক্তিয়ার নেই সুপ্রিম কোর্টে এমনটাই জানিয়েছিল কেন্দ্রীয় সরকার। কিন্তু যুক্তরাষ্ট্রীয় কাঠামোর স্বার্থে এবং গণতান্ত্রিক ব্যবস্থাকে অনুধাবন করে সুপ্রিম কোর্ট কেন্দ্রীয় সরকারের এই দাবিকে অগ্রাহ্য করেছে। বরং রাজ্যের দাবীকে মান্যতা দিয়ে কেন্দ্রের স্যুট অনুমতি দিলেও এ নিয়ে শুনানি হবে বলে জানিয়ে দিয়েছেন বিচারপতি গাভাইয়ের বেঞ্চ।অর্থাৎ রাজ্যের যে মূল দাবি যুক্তরাষ্ট্রীয় কাঠামোকে বজায় রেখে এবং গণতান্ত্রিক ব্যবস্থাকে অক্ষুন্ন রেখে রাজ্যের অনুমতি নিয়ে সিবিআইকে(CBI) কাজ করতে হবে তাতে সম্মতি জানিয়েছে সুপ্রিম কোর্ট বলছেন চন্দ্রিমা ভট্টাচার্য।

২০১৮ সালে কেন্দ্রের রাজ্যের এই দাবিকে অগ্রাহ্য করে সুপ্রিম কোর্টে জানিয়েছিল যে এটা পড়ার কোন প্রয়োজন নেই।সুপ্রিম কোর্ট জানিয়ে দিল অবশ্যই রাজ্যের দাবী যুক্তিসঙ্গত এবং যুক্তরাষ্ট্রীয় কাঠামোর ক্ষেত্রে যথেষ্ট গুরুত্বপূর্ণ। তাই কেন্দ্রের স্যুট বজায় থাকলেও এ নিয়ে শুনানি হবে বলে সম্মতি জানিয়েছে বিচারপতি গাভাইয়ের বেঞ্চ।এটা রাজ্য সরকারের নৈতিক জয় বলে মনে করছেন চন্দ্রিমা ভট্টাচার্য।এটা যুক্তরাষ্ট্রীয় কাঠামোর ক্ষেত্রে ঐতিহাসিক জয় বলে মনে করছেন রাজ্যের মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য।

Advertisement
Tags :
Advertisement