OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

মিজোরামে প্রতিষ্ঠান বিরোধী ঝড়ে ধরাশায়ী মুখ্যমন্ত্রী-সহ ৯ মন্ত্রী

07:22 PM Dec 04, 2023 IST | Sundeep

নিজস্ব প্রতিনিধি, আইজল: মিজো ন্যাশনাল ফ্রন্টের (এমএনএফ) সরকারের বিরুদ্ধে মিজোবাসীর ক্ষোভ কোন পর্যায়ে পৌঁছেছিল, তা বিধানসভার ফলাফলেই স্পষ্ট। ৪০ আসনে লড়ে মাত্র ১০টি আসনে জিতেছে এমএনএফ। উল্টোদিকে ২৭ আসনে জিতে রাজ্যের কুর্সি দখল করেছে লালডুহাওয়ামার জোরাম পিপলস মুভমেন্ট। শুধু তাই নয়, জেডপিএমে ঝড়ে উড়ে গিয়েছেন রাজ্যের বিদায়ী মুখ্যমন্ত্রী জোরামথাঙ্গা ও তাঁর ৮ সতীর্থ মন্ত্রী। দুই মন্ত্রী কোনও ক্রমে জিতে মুখরক্ষা করেছেন।

মিজো ন্যাশনাল ফ্রন্ট সরকারে মুখ্যমন্ত্রীকে নিয়ে মোট এক ডজন মন্ত্রী ছিলেন। তার মধ্যে দুজন প্রতিমন্ত্রী। সরকারের বিরুদ্ধে জনরোষ টের পেয়ে ভোটে লড়েননি স্বরাষ্ট্রমন্ত্রী লালচামলিয়ানা। বাকি ১১ মন্ত্রী ভাগ্যপরীক্ষায় নেমেছিলেন। কিন্তু ৯ জনই পরীক্ষায় উতরোতে পারেননি। শুধু জিতেছেন স্কুল শিক্ষামন্ত্রী লালচান্দামা রালতে এবং পর্যটন প্রতিমন্ত্রী রবার্ট রোমাউইয়া। তুইভাওয়ল আসন থেকে মাত্র ২,১০৯ ভোটে জিতেছেন লালচান্দামা। আর হাচ্ছেক থেকে ৩০৬ ভোটে কোনওক্রমে জয়ী হয়েছেন রবার্ট।

খোদ মুখ্যমন্ত্রী জোরামথাঙ্গা হেরেছেন আইজল পূর্ব ১ আসনে। জেডপিএমের লালথানসাঙ্গার কাছে ২,১০১ ভোটে হেরেছেন মিজো ন্যাশনাল ফ্রন্টের চেয়ারম্যান। উপমুখ্যমন্ত্রী তাওনলুইয়া হেরেছেন তুইচাং আসনে। দক্ষিণ তুইপুই আসনে হেরেছেন রাজ্যের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী আর লালথাংলিয়ানা। আইজল উত্তর-১ আসনে ৫,৪৮৫ ভোটে হেরে গিয়েছেন বিদ্যু‍ৎমন্ত্রী আর লালজিয়ারনা। কৃষি ও সেচমন্ত্রী সি লালসিংরাঙ্গা হেরেছেন লাংলেই আসনে। কোলাশিব আসনে হেরেছেন খাদ্য ও ক্রেতা বিষয়ক মন্ত্রী কে লালরিনলিয়ানা। আবগারি মন্ত্রী লালরিনওয়ামাও ভোটে জিততে ব্যর্থ হয়েছেন। তিনি হেরেছেন টুইকুম আসনে। গ্রামোন্নয়ন মন্ত্রী লালরুয়াটকিমাও হেরে গিয়েছেন। পরিষদীয় প্রতিমন্ত্রী টি জে লালনানটলুয়াঙ্গাও হেরেছেন।  

Tags :
9 MNF ministers loseMizoram Election
Next Article