OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

২০ মিনিটেই শেষ মোদি-মমতা বৈঠক

প্রধানমন্ত্রীর মুখোমুখি হয়েই কেন্দ্রের অবস্থান স্পষ্ট জেনে নিতে চান মমতা বন্দ্যোপাধ্যায়। তবে এদিন বৈঠকের জল গড়িয়েছে মাত্র ২০ মিনিট।
11:37 AM Dec 20, 2023 IST | Koushik Dey Sarkar
Courtesy - Google

নিজস্ব প্রতিনিধি: প্রায় দেড় বছর বাদে আবারও মুখোমুখি হলেন দেশের প্রধানমন্ত্রী(Prime Minister of India) নরেন্দ্র মোদি(Narendra Modi) ও বাংলার মুখ্যমন্ত্রী(Chief Minister of West Bengal) মমতা বন্দ্যোপাধ্যায়(Mamata Banerjee)। বুধ সকালে নির্দিষ্ট সময়ে অর্থাৎ বেলা ১১টার সময় দিল্লির নয়া সাংসদ ভবনে(New Parliament Building) দুই রথী মুখোমুখি বৈঠকে বসেন। মমতার সঙ্গে ছিলেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় সহ দলের ১০জন সাংসদ। সেই বৈঠকেই প্রধানমন্ত্রীর কাছে কেন্দ্রের থেকে রাজ্যের পাওনা বাবদ প্রায় ১ লক্ষ ২০ হাজার কোটি টাকার বকেয়া তালিকা তুলে দেন মুখ্যমন্ত্রী। ওই সব বকেয়ার মধ্যে আছে ১০০ দিনের কাজের টাকা, প্রধানমন্ত্রী গ্রামীণ আবাস যোজনা এবং রাজ্যের স্বাস্থ্য প্রকল্পের টাকা। বার বার চিঠি, কেন্দ্র-রাজ্য বৈঠক করেও কোনও সুরাহা হয়নি। তাই এদিন সরাসরি প্রধানমন্ত্রীর মুখোমুখি হয়েই কেন্দ্রের অবস্থান স্পষ্ট জেনে নিতে চান মমতা বন্দ্যোপাধ্যায়। তবে এদিন বৈঠকের জল গড়িয়েছে মাত্র ২০ মিনিট।

এদিন নয়া সংসদ ভবনে প্রধানমন্ত্রীর কক্ষে বৈঠক হয়। সেই বৈঠকে থাকার কথা ছিল মমতা ছাড়াও তৃণমূলের ১১জন সাংসদের। কিন্তু শেষ মুহুর্তে সেই তালিকা থেকে বাদ যায় শ্রীরামপুরের তৃণমূল সাংসদ কল্যাণ বন্দ্যোপাধ্যায়ের নাম। তাই মমতার সঙ্গে ছিলেন অভিষেক বন্দ্যোপাধ্যায়, সুদীপ বন্দ্যোপাধ্যায় সহ তৃণমূলের ১০ জন সাংসদ। সূত্রের খবর প্রধানমন্ত্রী এদিন বাংলার বকেয়া থাকার বিষয়টি খতিয়ে দেখার আশ্বাস দিয়েছেন। বৈঠকে শেষেই এদিনই কলকাতা ফিরবেন মুখ্যমন্ত্রী। বৈঠক শেষে মুখ্যমন্ত্রী সংসদ চত্বরেই সাংবাদিকদের মুখোমুখি হয়ে জানান, ১০০ দিনের কাজের বকেয়া টাকা ছাড়ার ওপর সব থেকে বেশি জোর দিয়েছি। এছাড়াও অর্থ কমিশনের টাকা, স্বাস্থ্য খাতের টাকা, আবাস যোজনার টাকা ছাড়তে অনুরোধ করা হয়েছে। যদিও এখনও পর্যন্ত এই সব খাতে কেন্দ্রের তরফে বাংলা কিছুই পায়নি বলে মমতা অভিযোগ করেছেন। প্রধানমন্ত্রী জানিয়েছেন, বকেয়া মেটানোর জন্য কেন্দ্র ও রাজ্যের মধ্যে উচ্চ আধিকারিক পর্যায়ের বৈঠক হবে। তারপরেই যা সিদ্ধান্ত নেওয়ার হবে।

এদিন নয়া সাংসদ ভবনে প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক শেষে বিজয়চকে সাংবাদিকদের মুখোমুখি হন মমতা। সেখানেই তিনি বলেন, ‘১০০ দিনের টাকা-সহ অন্যান্য প্রকল্পের পাওনা টাকার হিসাব দিয়েছি। ১ লক্ষ ৬০ হাজার কোটি টাকা প্রাপ্য রয়েছে বাংলার। সে কথা প্রধানমন্ত্রীকে জানিয়েছি। উনি বিষয়টি মন দিয়ে শুনেছেন। খতিয়ে দেখার আশ্বাসও দিয়েছেন। কেন্দ্র এবং রাজ্যের আধিকারিকদের নিয়ে একটি যৌথ কমিটি গড়ার কথা বলেছেন প্রধানমন্ত্রী। তারা গোটা পরিস্থিতি খতিয়ে দেখবেন। তার পরে এ ব্যাপারে সিদ্ধান্ত নেবেন। এতবার কেন্দ্রীয় দল এসেছে, এত বার ব্যাখ্যা দিয়েছি। আবার দেব। ১৫৭টি টিম গিয়েছিল কেন্দ্রের। যা জানতে চেয়েছে জানিয়েছি। তার পরও টাকা পাব না কেন? বলেছি প্রধানমন্ত্রীকে।’

Tags :
Chief Minister of West BengalMamata BanerjeeNarendra modiNew Parliament buildingPrime Minister of India
Next Article