For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

সরকারি জমি দখলের জের, ১৮০’র বেশি ভূমি সংস্কার আধিকারিককে বদলি

05:27 PM Jul 10, 2024 IST | Sundeep
সরকারি জমি দখলের জের  ১৮০’র বেশি ভূমি সংস্কার আধিকারিককে বদলি
Advertisement

নিজস্ব প্রতিনিধি: সরকারি জমি অবৈধভাবে দখলের বিরুদ্ধে কড়া পদক্ষেপের পথেই হাঁটল ভূমি ও ভূমি সংস্কার দফতর। বুধবার একই সঙ্গে কলকাতা, হাওড়া-সহ রাজ্যের বিভিন্ন জেলার ১৮০ জনের বেশি মহকুমা ও ব্লক ভূমি সংস্কার আধিকারিককে বদলি করে দেওয়া হল। শাস্তিমূলক ব্যবস্থা হিসাবে বেশ কয়েকজনকে অপেক্ষাকৃত কম গুরুত্বপূর্ণ পদে বদলি করা হয়েছে। বেশ কয়েকজনকে ভূমি সংস্কার দফতর থেকে অন্য দফতরে বদলি করা হয়েছে। বদলি হওয়া আধিকারিকদের ১২ জুলাইয়ের মধ্যে বর্তমান কর্মস্থল ছাড়ার মতো কঠিন নির্দেশও দেওয়া হয়েছে।

Advertisement

গত মাসেই রাজ্যের পুর পরিষেবা নিয়ে পুরসভার চেয়ারম্যান-সহ প্রশাসনিক কর্তাদের বৈঠকে সরকারি জমি দখল নিয়ে তীব্র ক্ষোভ উগরে দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বিশেষ করে হাওড়া, হলদিয়া, হুগলি এবং সল্টলেকে সরকারি জমি বেহাত হওয়া নিয়ে রাজ্য মন্ত্রিসভার বেশ কয়েকজন সদস্যের বিরুদ্ধে ক্ষোভও উগরে দিয়েছিলেন। বিশেষ করে ভূমি সংস্কার দফতরের আধিকারিকদের ‘কাটমানি’র বিনিময়ে সরকারি জমি দখলের ক্ষেত্রে চোখ বুজে থাকা নিয়ে তীব্র উষ্মা প্রকাশ করেছিলেন। অবিলম্বে বেহাত হওয়া সরকারি জমি থেকে অবৈধ দখলদারদের উচ্ছেদ করার নির্দেশ দিয়েছিলেন মুখ্যমন্ত্রী।

Advertisement

আর মমতার ওই নির্দেশের পরেই ভূমি ও ভূমি সংস্কার দফতরের বাস্তুঘুঘুদের বাসা ভাঙতে বিশেষ উদ্যোগ নেন ভূমি সংস্কার দফতরের সচিব। ইতিমধ্যেই একাধিক জায়গায় বেহাত হওয়া সরকারি জমি দখলকারীদের কব্জা থেকে উদ্ধার করা হয়েছে। পাশাপাশি অরক্ষিত অবস্থায় পড়ে থাকা সরকারি জমিতে রাতারাতি ভূমি ও ভূমি সংস্কার দফতরের তরফে বিশেষ সাইনবোর্ড টাঙানোর কাজ শুরু হয়েছে। আর এবার বাস্তুঘুঘুর বাসা ভাঙতে একই সঙ্গে ১৮০ জনের বেশি আধিকারিককে বদলির মতো কড়া পদক্ষেপের পথে হাঁটল রাজ্য সরকার।

Advertisement
Tags :
Advertisement