For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

বিরল ঘটনা, থাইল্যান্ডে যমজ শাবকের জন্ম দিল মা হাতি

05:06 PM Jun 14, 2024 IST | Mainak Das
বিরল ঘটনা  থাইল্যান্ডে যমজ শাবকের জন্ম দিল মা হাতি
Advertisement

নিজস্ব প্রতিনিধি : সম্প্রতি এক যমজ শাবকের জন্ম দিল একটি এশিয়ান মা হাতি। ঘটনাটি ঘটেছে থাইল্যান্ডের আয়ুথায়া এলিফ্যান্ট প্যালেস অ্যান্ড রয়্যাল ক্রালে। বিশেষজ্ঞদের মতে, এই ধরনের ঘটনা খুব একটা বেশি দেখা যায় না। হাতিটি যমজ শাসকের জন্ম দেওয়ার পর সোশ্যাল মিডিয়ায় তা ভাইরাল হয়ে গিয়েছে।

Advertisement

৩৬ বছর বয়সি যে হাতিটি যমজ শাবকের জন্ম দিয়েছেন, তার নাম চামচুরি। হাতিটি যে যমজ শাবক প্রসব করবে, সেই বিষয়ে আগে থেকে কোনও ধারণা ছিল না। হাতিটি প্রথমে একটি পুরুষ শাবক প্রসব করে। তখন কর্মীরা ভেবেছিলেন, প্রসবপর্ব হয়ত শেষ হয়ে গিয়েছে। কিন্তু তা হয়নি। এরপর চামচুরি দ্বিতীয় একটি শাবকের জন্ম দেয়। দ্বিতীয়টি একটি মেয়ে শাবক। দ্বিতীয় শাবকটিকে যাতে মা হাতি পা দিয়ে মেরে না ফেলে, সেজন্য তৎপর হয় তত্বাবধায়করা। সঙ্গে সঙ্গে দ্বিতীয় শাসকটিকে মা হাতির কাছ থেকে সরিয়ে নেন তাঁরা। জানা গিয়েছে, দ্বিতীয় শাবকের জন্ম দেওয়ার পর মা হাতিটিকে সামলাতে গিয়ে পা ভেঙে যায় মাহুত চারিন সোমওয়াংয়ের।

Advertisement

সেফ দ্য এলিফ্যান্টস নামে এক গবেষণা সংস্থার তথ্য অনুযায়ী, এক শতাংশ ক্ষেত্রে হাতির যমজ শাবকের জন্ম হয়। হাতির যমজ সন্তান জন্মানো খুব একটি বেশি দেখা যায় না। পাশাপাশি যেভাবে একটি পুরুষ হাতি ও একটি মেয়ে হাতির জন্ম দেওয়া হয়েছিল, সেই বিষয়টিও খুব একটা বেশি দেখা য়ায় না। যমজ সন্তান জন্মানোর পর মাহুত চারিন জানান, গোটা ঘটনায় এতটাই খুশি হয়েছি যে নিজের পায়ের ব্যাথা পর্যন্ত টের পাচ্ছিলাম না। পরের যখন হাসপাতালে ভর্তি হই, তখন বুঝতে পারি, কতটা আঘাত লেগেছে।

Advertisement
Tags :
Advertisement