For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

পর পর পড়েছে মহরম আর উল্টোরথ, সতর্ক রাজ্য পুলিশ প্রশাসন

১৬ জুলাই রয়েছে উল্টোরথ। তারপরের দিন ১৭ জুলাই রয়েছে মহরম। আর তাই উল্টোরথকে ঘিরে বাড়তি সতর্কতা নিচ্ছে রাজ্য পুলিশ প্রশাসন।
10:08 AM Jul 06, 2024 IST | Koushik Dey Sarkar
পর পর পড়েছে মহরম আর উল্টোরথ  সতর্ক রাজ্য পুলিশ প্রশাসন
Courtesy - Google
Advertisement

নিজস্ব প্রতিনিধি: আগামী রবিবার ৭ জুলাই রথযাত্রা। তার ঠিক ৯ দিনের মাথায় ১৬ জুলাই রয়েছে উল্টোরথ(Ultarath)। তারপরের দিন ১৭ জুলাই রয়েছে মহরম(Muharram)। আর তাই উল্টোরথকে ঘিরে বাড়তি সতর্কতা নিচ্ছে রাজ্য পুলিশ প্রশাসন(West Bengal State Police)। সেই লক্ষ্যেই শুক্রবার উল্টোরথ এবং মহরম নিয়ে উচ্চপর্যায়ের পুলিশ বৈঠক হয়েছে ভবানীভবনে(Bhawani Bhawan)। দুটি উৎসব যাতে নির্বিঘ্নে শেষ করা যায়, কোথাও যাতে কোনও অপ্রীতিকর ঘটনা না ঘটে তার জন্য সর্বোচ্চ পর্যায়ের প্রস্তুতি নিতে বলা হয়েছে। বিগত কয়েক বছরে রথের দিন বেশ কয়েকটি দুর্ঘটনা ঘটেছে। কোথাও রথযাত্রার পথে বৈদ্যুতিন তার পড়েছে, কোথাও আবার গাছের ডাল। এই ধরনের দুর্ঘটনা এড়াতে গত ৫ বছরে রথের দিন কী ধরনের ঘটনা ঘটেছে তার পুর্নমূল্যায়ন করে ব‌্যবস্থা গ্রহণের কথা বলা হয়। একইসঙ্গে কোনও রকম অপ্রীতিকর ঘটনা বা দুই ধর্মাবলম্বী মানুষের মধ্যে কোনও অশান্তির বাতাবরণ যাতে না ছড়ায় তার জন্য পর্যাপ্ত পুলিশ মোতায়েনের ওপর জোর দেওয়া হয়েছে।  

Advertisement

শুক্রবারে ভবানীভবনের বৈঠকে ছিলেন এডিজি আইন শৃঙ্খলা, এডিজি আইবি, এডিজি সিআইডি থেকে শুরু করে এডিজি ট্রাফিক এবং ডিরেক্টর অফ সিকিউরিটি। ভার্চুয়ালি বৈঠকে যোগ দিয়েছেন বিভিন্ন জেলার পুলিশ সুপার এবং কমিশনারেটের সিপিরা। কলকাতায় ছোটবড় মিলিয়ে প্রায় ৭৪টি রথ বের হয়। এর মধ্যে ৭টি বড় রথ থাকে। রথে ভিড় সামলাতে থানাগুলিকে সতর্ক করেছে লালবাজার। যে রুট দিয়ে রথ যাবে সেখানে বাড়তি বাহিনী রাখতে বলা হয়েছে। জেলার যে যে জায়গা দিয়ে রথ যাবে সেখানে যাতে বৈদ্যুতিন তার পড়ে না থাকে বা তার না ঝোলে তা খতিয়ে দেখে নিতে বলা হয়েছে। গাছের ডালপালা ছাঁটতে বলা হয়েছে স্থানীয় পঞ্চায়েত বা পুরসভাগুলিকে।

Advertisement

লালবাজার সূত্রে খবর, এবারে রথযাত্রার দিন প্রায় দেড় হাজার পুলিশ মোতায়েন থাকছে। যে সব রাস্তায় দিয়ে রথ টানা হবে সেখানে ডেপুটি কমিশনার পদমর্যাদার আধিকারিকরা থাকবেন। রথ টানা নিয়ে কোথাও যাতে বিশৃঙ্খলা যাতে না হয় সেদিকে নজর রাখতে বলা হয়েছে। রুট দেখে পর্যাপ্ত পুলিশ মোতায়েন করতে বলা হয়েছে। কোনও রকম অপ্রীতিকর ঘটনা বা দুই ধর্মাবলম্বী মানুষের মধ্যে কোনও অশান্তির বাতাবরণ না ছড়ায় তার জন্য পর্যাপ্ত পুলিশ মোতায়েনের ওপর জোর দেওয়া হয়েছে। একই সঙ্গে গতকালের বৈঠকে উঠে এসেছে, গণপিটুনি, ডাকাতি এবং মহিলাদের নিরাপত্তা নিয়ে নবান্নের তরফে যে গাইডলাইন ইস্যু হয়েছে সেই বিষয়টিও। তা নিয়েও বৈঠকে পর্যালোচনা হয়েছে।

Advertisement
Tags :
Advertisement