OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

টাইগারদের স্পিন বোলিং কোচের দায়িত্বে বিশ্বকাপজয়ী লেগ স্পিনার

07:55 PM Apr 16, 2024 IST | Sundeep

নিজস্ব প্রতিনিধি, ঢাকা: সামনেই টি টোয়েন্টি বিশ্বকাপ। ভারতের মাটিতে একদিনের বিশ্বকাপে শোচনীয় ফল করেছে বাংলাদেশ ক্রিকেট দল। টি টোয়েন্টি বিশ্বকাপে যাতে ফের একবার ওই লজ্জার মুখোমুখি না হতে হয় তার জন্য বড় সড় পদক্ষেপ নিল বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। টাইগারদের স্পিন বোলারদের কোচ হিসাবে নিয়োগ করেছে পাকিস্তানের কিংবদন্তি লেগ স্পিনার তথা বিশ্বকাপজয়ী দলের সদস্য মুশতাক আহমেদকে। আগামী মাসে জিম্বাবুয়ের বিপক্ষে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের আগে বাংলাদেশ দলের সঙ্গে যোগ দেবেন ৫৩ বছর বয়সী প্রাক্তন ক্রিকেটার।

পাকিস্তানের হয়ে ৫২টি টেস্ট খেলার পাশাপাশি ১৪৪টি একদিনের ম্যাচও খেলেছেন মুশতাক আমেদ। টেস্টে ১৮৫ উইকেট শিকার করেছেন। আর একদিনের ম্যাচে ১৬৬টি উইকেট নিয়েছেন। বিপক্ষের ব্যাটারদের কাছে এক সময়ে ত্রাস হয়ে দাঁড়িয়েছিলেন। ১৯৯২ সালে ইমরান খানের নেতৃত্বাধীন যে দল বিশ্বকাপ জিতেছিল, সেই দলের অন্যতম সদস্য ছিলেন মুশতাক। যদিও সাকলাইন মুস্তাকের উত্থান ও নিজের চোট আঘাতের কারণে বেশি দিন পাকিস্তানের জার্সি গায়ে খেলতে পারেননি। তবে দেশের হয়ে না খেললেও চুটিয়ে কাউন্টি ক্রিকেট খেলেছেন। প্রথম শ্রেণির ক্রিকেটে ৩০৯ ম্যাচে  ১ হাজার ৪০৭টি উইকেট ঝুলিতে পুরেছেন।  ইনিংসে চার উইকেট নিয়েছেন ১০৪ বার আর ম্যাচে ১০ উইকেট নিয়েছেন ৩২ বার।

আন্তর্জাতিক ও প্রথম শ্রেণির ক্রিকেট থেকে অবসর নেওয়ার পরে কোচিং জীবন শুরু করেন মুশতাক। স্পিন বোলিং কোচ হিসাবে দীর্ঘদিন দায়িত্ব পালনের অভিজ্ঞতা রয়েছে। ২০০৮ সালে ইংল্যান্ডের স্পিন বোলিং কোচের দায়িত্ব নেন। টানা ছয় বছর ওই দায়িত্ব পালন করেন। এর পরে ২০১৮-২০১৯ সাল পর্যন্ত ওয়েস্ট ইন্ডিজ এবং ২০২০-২২ পর্যন্ত পাকিস্তানের বোলিং কোচের দায়িত্ব সামলেছিলেন।  

বাংলাদেশ জাতীয় দলের স্পিন বোলিং কোচ হিসাবে দায়িত্ব পাওয়ার পরে প্রথম প্রতিক্রিয়া জানাতে গিয়ে পাকিস্তানের কিংবদন্তি লেগ স্পিনার বলেছেন, ‘স্পিন বোলিং কোচ হিসেবে বাংলাদেশ ক্রিকেট দলের অংশ হতে পারা আমার জন্য বড় সম্মানের। আমি নয়া দায়িত্ব নিতে মুখিয়ে আছি। বাংলাদেশের ক্রিকেটারদের সঙ্গে নিজের অভিজ্ঞতা ভাগাভাগি করে নিতে চাই। আমি সবসময়ই বিশ্বাস করি, বাংলাদেশ হল বিশ্বের সবচেয়ে বিপজ্জনক দলগুলির একটি।’

Tags :
Bangladesh Cricket BoardBangladesh spin bowling coachFormer Pakistan leg-spinner
Next Article