OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

উৎসবের আনন্দে জিভে জল আনবে ‘মাটন রোগান জোশ’

06:17 PM Apr 09, 2024 IST | Reshmi Khatun
courtesy google

 নিজস্ব প্রতিনিধি : ঝাল ঝাল মাংস কষার নাম শুনলে কার না জিভে জল চলে আসে।সকালবেলায় জলখাবারে লুচি, তরকারি আর দুপুরবেলা মাংস ভাত হলে একেবারে জমে যায়। নবান্ন হোক বা ঈদ আপনার বাড়িতেও হোক মাটন রাগন জোশ।খুব সহজেই বানানো যায়।জেনে নিন এই মাটন রাগন জোশ বানাবেন কিভাবে।

উপকরণ : খাসির মাংস ৫০০ গ্রাম, আদাবাটা ২ টেবিল চামচ, পরিমাণ মত কুচানো পেঁয়াজ, কাশ্মীরি লাল মরিচের গুঁড়ো ২ টেবিল চামচ, হিং ১ চা-চামচ, মৌরি গুঁড়ো ২ চা-চামচ, গোটা জিরা, রসুনবাটা দেড় টেবিল চামচ, জাফরান ১ চা-চামচ, ঘি ১০০ গ্রাম,টক দই, হলুদ গুঁড়ো,দারুচিনি,লবঙ্গ,লেবু একটুকরো।

প্রণালী : লবণ,হলুদ,লঙ্কা,মেখে মাংসটাকে ম্যারিনেট করুন ভালমত।এতে ফেটানো টক দিয়ে বেশ কিছুক্ষণ রাখুন।প্রেশারকুকারে ঘি গরম করে তাতে জিরার ফোড়ন দিন।পেঁয়াজকুচি দিয়ে সামান্য লাল করে ভেজে নিন।এবার সব বাটা মসলা দিয়ে ভালো করে কষিয়ে নিন।কষানো হয়ে গেলে মাংস ও পরিমাণমতো জল দিয়ে প্রেশারকুকারের ঢাকনা দিয়ে দিন।

তিন চারটি সিটি হয়ে গেলে নামিয়ে নিতে হবে।অন্য একটি পাত্রে ঘি গরম করে তাতে শাহি জিরা, জায়ফলগুঁড়া ও জয়ত্রী দিন।তারপর ফেটানো টক দই দিন। কিছু সময় নেড়ে তাতে সেদ্ধ করে রাখা মাংস দিয়ে ভালো করে সব মিশিয়ে নিন।সব মসলা ভালোমতো মিশে গেলে গরম মসলার গুঁড়ো ও দুধে গুলিয়ে রাখা জাফরান দিয়ে দিন।ভালো করে নাড়াচাড়া করে ঢেকে রান্না করুন আরও ১৫ মিনিট। তেল ওপরে উঠে ভাজা ভাজা হলে নামিয়ে নিন মাটন রোগান জোশ।এবার গরম গরম পরিবেশন করুন লেবু দিয়ে। পরোটা,লুচি,পোলাও এর সঙ্গে জমে যাবে এই পদ।

Tags :
Chicken Recipefish fry recipenun recipe
Next Article