For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

দুপুরের ভোজটা জমে উঠুক জনপ্রিয় ‘তেহারি’ দিয়েই

04:27 PM Apr 23, 2024 IST | Reshmi Khatun
দুপুরের ভোজটা জমে উঠুক জনপ্রিয় ‘তেহারি’ দিয়েই
courtesy google
Advertisement

নিজস্ব প্রতিনিধি : মাংস খেতে কে না ভালবাসে। অনেকের আবার মাংস না খেলে দুপুরের ভোজ টা জমে না। তবে প্রতিদিন একঘঁয়ে খেয়ে বিরক্ত হয়ে গেছেন!তবে আপনিও নতুনত্ব আনতে মাংস দিয়েই বানিয়ে ফেলুন বাংলাদেশের এই জনপ্রিয় খাবার তেহারি।ছুটির দিনে বেশি না ভেবে ঝটপট বাজারে গিয়ে কিনে ফেলুন টাটকা খাসির মাংস।

Advertisement

উপকরণ: ৫০০ গ্রাম খাসির মাংস, গোবিন্দভোগ চাল, আধা কাপ টক দই, টমেটো কুচি, কাঁচা লঙ্কা, লেবু, ১ টেবিল চা চামচ গোলাপ জল, ধনে গুঁড়ো, তেজপাতা,পেঁয়াজ কুচি, তেহারি মশলা (জায়ফল, জয়িত্রী, সাদা মরিচ, এলাচ গুঁড়ো)

Advertisement

প্রণালী : প্রথমে একটি কড়াইতে পরিমাণ মতো সর্ষের তেল, তেজপাতা ফোড়ন দিয়ে পেঁয়াজ কুচি দিয়ে দিন।পেঁয়াজ অল্প ভেজে তার মধ্যে আদা, রসুন বাটা দিয়ে ভাল করে কষিয়ে নিন।এইবার তেহারি মশলা আর কাঁচালঙ্কা দিয়ে দিন। এরপর ভাল করে মশলাটি কষিয়ে নিন।দই মিশিয়ে নিয়ে ভাল করে নাড়াচাড়া করুন। মশলা থেকে তেল ছেড়ে এলে মাংস প্রেসার কুকারে সেদ্ধ করে নিতে হবে।মাংস সেদ্ধ হয়ে এলে তাতে ভাল পরিমাণে ঘি মিশিয়ে দিন। এইবার কুকার থেকে মাংসগুলি তুলে নিন।অবশিষ্ট ঝোলে চাল দিয়ে নাড়াচাড়া করে একে একে গোটা গরম মশলা, জিরে, লবন ও চিনি দিয়ে দিন। এইবার চালের দ্বিগুণ পরিমাণ জল দিয়ে দিন কুকারে। জল ফুটে এলে গুঁড়ো দুধ মিশিয়ে কুকারে ভাত সেদ্ধ করে নিলে খেতে ভাল টেস্ট হবে।

এরপর ভাত সেদ্ধ হয়ে গেলে তাতে তুলে রাখা মাংস মিশিয়ে দিন।ব্যাস রেডি তেহারি। এবার লেবুর সহযোগে গরম গরম তেহারি পরিবেশন করতে পারেন। এটা খেতে খুব সুস্বাদু এবং খুব অল্প সময়ের মধ্যে বানানো যায়।

Advertisement
Tags :
Advertisement