OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

সরকারি কর্মীদের সেনাবাহিনীতে যোগদান বাধ্যতামূলক, ঘোষণা মায়ানমার সরকারের

03:04 PM Feb 21, 2024 IST | Srijita Mallick

আন্তর্জাতিক ডেস্কঃ বিদ্রোহী আরাকান আর্মির সঙ্গে মায়ানমারের সেনার লাগাতার সংঘর্ষ চলছে। এই আবহেই  সেনাবাহিনীতে প্রাপ্ত বয়স্কদের যোগদানের পাশাপাশি সরকারি কর্মীদের যোগদান বাধ্যতামূলক করল মায়ানমার সরকার। বিদ্রোহী আরাকান আর্মির সঙ্গে মায়ানমারের সেনাদের লাগাতার হামলার কারণে নিজেদের লোকবল বাড়াতে এমন পদক্ষেপ নিয়েছে জান্তা সরকার। এই যোগদান নিয়ে বিজ্ঞপ্তি জারি করেছে মায়ানমার সরকার।

গত ১১ই ফেব্রুয়ারি সরকারের তরফ থেকে জানান হয়েছে, বর্তমানে ১৮ থেকে ৩৫ বছর বয়সী সকল পুরুষদের সেনাবাহিনীতে যোগদান করতে হবে। অন্যদিকে ১৮ থেকে ২৭ বছর বয়সী মেয়েদের যোগ দিতে হবে সেনাবাহিনীতে। তাদেরকে অন্তত দুবছর সেনাবাহিনীতে কাজ করতে হবে।  শুধু তাই নয় জরুরি অবস্থার সময় চাকরির মেয়াদ বৃদ্ধি হবে পাঁচ বছর।

২০২১ সালের ১ ফেব্রুয়ারি সামরিক অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা দখলের পর থেকে  মায়ানমারে গণতন্ত্র পুনরুদ্ধারের দাবিতে ব্যাপক সহিংস বিক্ষোভ চলছে। রাখাইন রাজ্যসহ আরও অনেক অঞ্চলে গত বছরের অক্টোবর থেকে সশস্ত্র জাতিগোষ্ঠী ও মায়ানমারের সেনাবাহিনীর মধ্যে তীব্র লড়াই চলছে।নভেম্বর থেকে ভারত সীমান্তের নিকটবর্তী মায়ানমারের বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ শহর ও অঞ্চলে উভয় পক্ষের মধ্যে শত্রুতা দ্রুত বৃদ্ধি পেয়েছে।

উল্লেখ্য, বর্তমানে একের পর এক অঞ্চলে বিদ্রোহী গোষ্ঠীর কাছে পরাজিত হচ্ছে মায়ানমারের সেনাবাহিনী । ২০২৩ সালে বিদ্রোহী গোষ্ঠীরা মায়ানমারের শান রাজ্যের গুরুত্বপূর্ণ সড়ক দখল করে নেয়। এই আবহেই সরকারি কর্মীদের যোগদান বাধ্যতামূলক করল মায়ানমার সরকার ।

  

Tags :
government employeeMyanmarMyanmar Army
Next Article