For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

রাজ্যের ভোটার তালিকা থেকে নাম বাদ ৯ লক্ষ ৭৯ হাজার ২৯২ জনের

কীভাবে রাতারাতি ১ বছরের মধ্যে ৯ লক্ষেরও বেশি ভোটার উধাও হয়ে যায় বাংলার বুক থেকে? নাকি বিজেপিকে সুবিধা পাইয়ে দিতেই এই পদক্ষেপ! উঠছে প্রশ্ন।
09:43 AM Jan 23, 2024 IST | Koushik Dey Sarkar
রাজ্যের ভোটার তালিকা থেকে নাম বাদ ৯ লক্ষ ৭৯ হাজার ২৯২ জনের
Courtesy - Google
Advertisement

নিজস্ব প্রতিনিধি: গোটা দেশ যখন রামমন্দিরের উদ্বোধন এবং সেখানে রামলালার মূর্তি স্থাপন নিয়ে আবেগে ভাসছে ঠিক তখনই জাতীয় নির্বাচন কমিশন(ECI) প্রকাশ করল চূড়ান্ত ভোটার তালিকা(Final Voter List)। যদিও এই তারিখ আগে থেকেই ঘোষণা করেছিল কমিশন। প্রশ্নও উঠেছিল, চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশের জন্য রামমন্দিরের উদ্বোধনের দিনটাকেই কেন বেছে নেওয়া হল? সেই প্রশ্নের কোনও উত্তর মেলেনি কমিশনের তরফে। এবার সামনে এল এক বিস্ফোরক তথ্য। বাংলার(Bengal) ক্ষেত্রে চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশের পরে দেখা যাচ্ছে সেখান থেকে বাদ পড়েছে ৯ লক্ষ ৭৯ হাজার ২৯২ জন ভোটারের নাম। কার্যত গত বছর যতজন বাদ পড়েছিলেন এবারে তার দ্বিগুণ সংখ্যক ভোটার বাদ পড়েছেন। আর সেখানেই দানা বাঁধছে প্রশ্ন। কীভাবে রাতারাতি ১ বছরের মধ্যে ৯ লক্ষেরও বেশি ভোটার উধাও হয়ে যায় বাংলার বুক থেকে? নাকি বেছে বেছে বিজেপি(BJP) বিরোধী ভোটারদের নামই বাদ দেওয়া হয়েছে ২৪’র ভোটে পদ্মশিবিরকে বাড়তি সুবিধা পাইয়ে দিতে!

Advertisement

গতকাল যে চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশিত হয়েছে তার ওপরেই ২৪’র ভোট হবে। অর্থাৎ এই তালিকায় যাদের নাম রয়েছে কেবলমাত্র তাঁরাই সচিত্র পরিচয়পত্র দেখিয়ে আসন্ন লোকসভা নির্বাচনে ভোট দিতে পারবেন। অর্থাৎ যাদের নাম বাদ পড়ল এই তালিকা থেকে তাঁরা কার্যত লোকসভা নির্বাচনে নিজেদের মতাধিকার প্রয়োগের ক্ষমতা হারালেন। জাতীয় নির্বাচন কমিশন বাংলার জন্য যে চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করেছে তাতে দেখা যাচ্ছে, এবার তালিকায় অন্তর্ভুক্ত হয়েছেন ১৪ লক্ষ ৩০ হাজার ৯৯৮ জন নতুন ভোটার। গত বছরের নিরিখে প্রায় ১ লক্ষ বেশি। আবার বিপুল সংখ্যক ভোটার তালিকা থেকে বাদ পড়েছেন। এবার মোট ৯ লক্ষ ৭৯ হাজার ২৯২ জন ভোটার তালিকা থেকে বাদ পড়েছেন। গত বছর তালিকা থেকে বাদ পড়ার সংখ্যা ছিল ৪ লক্ষ ১৫ হাজার ২২৯। আর এখানেই প্রশ্ন উঠছে, কোন জাদুমন্ত্রে রাতারাতি ১ বছরের মধ্যে এই রাজ্য থেকে ৯ লক্ষেরও বেশি ভোটার গায়েব হয়ে গেলেন!

Advertisement

নতুন প্রকাশিত তালিকা অনুযায়ী, বর্তমানে রাজ্যে ভোটারের সংখ্যা দাঁড়িয়েছে ৭ কোটি ৫৬ লক্ষ ৩৭ হাজার ৭৭৮ জন। যার মধ্যে পুরুষ ভোটারের সংখ্য হল, ৩,৮৫,৩০,৯৮১ জন, মহিলা ভোটারের সংখ্যা ৩,৭৩,০৪,৯৬০ জন এবং তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছেন ১৮৩৭জন। রাজ্যে সার্ভিস ভোটার রয়েছেন ১ লক্ষ ১৪ হাজার ১০০ জন। এছাড়াও প্রকাশিত তথ্য অনুযায়ী এবার ৫,৪৭,৭৫৭ জন মৃত ভোটারের নাম তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে। রাজ্যের শাসক দল তৃণমূল কংগ্রেস(TMC) সূত্রে জানা গিয়েছে, তাঁরা বুথ ধরে ধরে এটা খতিয়ে দেখবেন যে কোনও বৈধ ভোটারের নাম বাদ গিয়েছে কিনা। তবে সংশয় থাকছে যে, যাদের নাম ভোটার তালিকা থেকে বাদ গিয়েছে, তাঁদের নাম আবারও সংশোধনের পরে লোকসভা নির্বাচনের আগে ঢোকানো যাবে কিনা তা নিয়ে। যার অর্থ রাজ্যের ৯ লক্ষেরও বেশি মানুষ তাঁদের ভোটাধিকার হারিয়ে ফেললেন।

Advertisement
Tags :
Advertisement