OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

ভারত সফরে নাসা প্রশাসক বিল নেলসন, দেখা করলেন রাকেশ শর্মার সঙ্গে

10:13 AM Nov 30, 2023 IST | Ayantika Saha
Curtesy: Google

নিজস্ব প্রতিনিধি: ভারত সফরে এলেন ন্যাশনাল অ্যারোনটিক্স অ্যান্ড স্পেস অ্যাডমিনিস্ট্রেশনের (নাসা) প্রশাসক বিল নেলসন। গত বুধবার (29 নভেম্বর) ভারতে এসে নাসা প্রশাসক দেখা করেন ভারতের প্রথম মহাকাশচারী রাকেশ শর্মার সঙ্গে। এছাড়াও তিনি দেখা করেছেন ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরোর শিক্ষার্থীদের সঙ্গে।

নাসার অ্যাডমিনিস্ট্রেটর তাঁর সোশ্যাল মিডিয়া এক্স-এ জানিয়েছেন, "বেঙ্গালুরুতে এসে মহাকাশে উড়ে যাওয়া প্রথম ভারতীয় রাকেশ শর্মার এবং ইসরোর শিক্ষার্থীদের সঙ্গে কথা বলতে পারাটা খুবই সম্মানের। রাকেশ শর্মার তাঁর গল্প ঘরটাকে আলোকিত করেছে! ভারত এবং এর বাইরে আর্টেমিস প্রজন্মের জন্য: কঠোর পরিশ্রম করুন, বড় স্বপ্ন দেখুন এবং তারকাদের কাছে পৌঁছান। মহাবিশ্বই সীমা!"

১৯৮৪ সালের ২ এপ্রিল কাজাখ সোভিয়েত সমাজতান্ত্রিক প্রজাতন্ত্রের বাইকোনুর কসমোড্রোম থেকে উৎক্ষেপণ করা সোভিয়েত রকেট সোয়ুজ টি-১১-এ চড়ে প্রথম ভারতীয় হিসেবে মহাকাশে পৌঁছেছিলেন রাকেশ শর্মা। তিনি মহাকাশে ৭ দিন, ২১ ঘন্টা এবং ৪০ মিনিট অতিবাহিত করেছিলেন এবং মহাকাশে ভ্রমণকারী দেশ হিসাবে ভারতকে ১৪ তম স্থানে নিয়ে গিয়েছিলেন। শর্মার কাজ মূলত বায়ো-মেডিসিন এবং রিমোট সেন্সিংয়ের ক্ষেত্রে ছিল।

রাকেশ শর্মা রিমোট সেন্সিং এবং বায়ো-মেডিসিন সহ বেশ কয়েকটি বৈজ্ঞানিক গবেষণা এবং পরীক্ষা-নিরীক্ষা পরিচালনা করেছিলেন। মহাকাশের কর্মকর্তাদের সাথে একটি সম্মেলনও করেছিলেন। ভারতের তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী যখন শর্মাকে জিজ্ঞেস করেছিলেন যে মহাকাশ থেকে ভারত কেমন দেখায়, তখন শর্মা বলেছিলেন "সারে জাহান সে আচ্ছা"। তিনি আরও বলেছিলেন, মহাকাশে সবচেয়ে সুন্দর মুহূর্ত ছিল সূর্যোদয় ও সূর্যাস্ত।

এদিকে, নাসা ও ইসরোর মধ্যে বন্ধন জোরদার করার লক্ষ্যে এক সপ্তাহ ব্যাপী বৈঠক ও অনুষ্ঠানের জন্য উচ্ছ্বাস প্রকাশ করেছেন নেলসন। তিনি জোর দিয়ে বলেন যে মহাকাশে ভারত এখন রাজ করছে এবং একটি ফলপ্রসূ সফরের অপেক্ষায় রয়েছে। তিনি গুরুত্বপূর্ণ কিছু সরকারি কর্মকর্তাদের সঙ্গে একাধিক বৈঠকের জন্য সংযুক্ত আরব আমিরাত সফর করবেন।

নেলসনের ভারত সফর মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের 'ক্রিটিক্যাল অ্যান্ড ইমার্জিং টেকনোলজি' বিষয়ে যুক্তরাষ্ট্র ও ভারতের উদ্যোগের অংশ হিসেবে একটি অঙ্গীকার পূরণ করবে।

Tags :
bengaluruISRONASArakesh sharma
Next Article