For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

মহাকাশ স্টেশনে আটকে পড়েছেন দুই মহাকাশচারী ব্যারি ও সুনীতা

সুনীতা ও ব্যারির মূলত ১৪ জুন পৃথিবীতে ফেরার কথা ছিল কিন্তু তারপর থেকে তাদের ফিরে আসতে একাধিকবার বিলম্ব ঘটেছে এবং বর্তমানে তাঁদের পৃথিবীতে ফিরে আসার কোনও পরিকল্পিত তারিখ ঘোষণা হয়নি।
12:05 PM Jun 26, 2024 IST | Susmita
মহাকাশ স্টেশনে আটকে পড়েছেন দুই মহাকাশচারী ব্যারি ও সুনীতা
Advertisement

নিজস্ব প্রতিনিধি: কি অবাক কাণ্ড! অফিস থেকে বাড়ি ফেরার সময় রাস্তায় আটকে পড়েন অনেকেই, আবার একটু দেরি হলেও বাড়ি ফিরে যান। কিন্তু আপনার অফিস থেকে বাড়ি যাওয়ার পথটা সহজ হলেও, মহাকাশ থেকে পৃথিবীতে ফেরার পথটা যে একেবারেই সহজ নয়, তা হারে হারে টের পাচ্ছেন মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার দুই মহাকাশচারী ব্যারি উইলমোর ও সুনীতা উইলিয়ামস। সম্প্রতি মহাকাশ থেকে পৃথিবীতে ফেরার সময় গোল বাধার কারণে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে আটকে পড়েছেন দুই মহাকাশচারী ব্যারি উইলমোর ও সুনীতা উইলিয়ামস। এই মূহুর্তে তাঁদের পৃথিবীতে ফিরিয়ে আনার জন্যে কাজ করছে বোয়িং স্টারলাইনার মহাকাশযান। জানা গিয়েছে, এই মহাকাশযানটি ফুটো হওয়ার কারণে হিলিয়াম গ্যাস ছড়িয়ে পড়ায় নাসা ও বোয়িং এখনও কোনও উপায় খুঁজে পাওয়া যাচ্ছেনা।

Advertisement

তবে বেশ কয়েকটি যান্ত্রিক সমস্যার কারণে নাসার দুই মহাকাশচারীর পৃথিবীতে ফিরে আসার কোনও নির্দিষ্ট তারিখ জানানো হয়নি। এখন তাঁরা আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের উপরে অপেক্ষায় আছে। স্টারলাইনার পৃথিবী থেকে যাওয়ার আগে থেকেই এমন বিভ্রাটে পড়েছিল। এখন হিলিয়াম গ্যাস লিকেজের কারণে পৃথিবীতে ফিরতে পারছে না ব্যারি ও সুণীতা। ফ্লোরিডার কেপ ক্যানাভেরালের কেপ ক্যানাভেরাল স্পেস ফোর্স স্টেশন থেকে স্টারলাইনার ৫ জুন যাত্রা শুরু করেছিল, ফ্লাইট কমান্ডার ব্যারি "বুচ" উইলমোর এবং ফ্লাইট পাইলট সুনিতা "সুনি" উইলিয়ামসের সঙ্গে, একদিন পরে আইএসএস-এ পৌঁছয় মহাকাশযানটি। মিশনটি NASA-তে বৃহত্তর বাণিজ্যিক ক্রু প্রোগ্রামের অংশ। সুনীতা ও ব্যারির মূলত ১৪ জুন পৃথিবীতে ফেরার কথা ছিল কিন্তু তারপর থেকে তাদের ফিরে আসতে একাধিকবার বিলম্ব ঘটেছে এবং বর্তমানে তাঁদের পৃথিবীতে ফিরে আসার কোনও পরিকল্পিত তারিখ ঘোষণা হয়নি।

Advertisement

নাসার কমার্শিয়াল ক্রু প্রোগ্রামের ম্যানেজার স্টিভ স্টিচ একটি বিবৃতিতে বলেছেন, "আমরা আমাদের সময় নিচ্ছি এবং আমাদের স্ট্যান্ডার্ড মিশন ম্যানেজমেন্ট টিম প্রক্রিয়া অনুসরণ করছি। আমরা রেন্ডেজভাস এবং ডকিংয়ের সময় আমরা যে ছোট হিলিয়াম সিস্টেম লিকস এবং থ্রাস্টার পারফরম্যান্স দেখছি।" তবে তাঁরা নিশ্চিত করেছে যে, বোয়িং এবং নাসা বলেছে যে ক্রুরা বর্তমানে বিপদের মধ্যে নেই কারণ তারা কক্ষপথে প্রচুর সরবরাহ-সহ আইএসএস-এ চড়ছে। NASA এবং বোয়িং বলছে উইলমোর এবং উইলিয়ামস ISS-এ থাকা এক্সপিডিশন 71 ক্রুদের সঙ্গে "একত্রিত" হয়েছে।স্টারলাইনার লঞ্চের আগেই সমস্যায় জর্জরিত হয়েছে। ফ্লাইট পরীক্ষাটি প্রাথমিকভাবে ৬ মে এর জন্য নির্ধারিত ছিল। কিন্তু ইউনাইটেড লঞ্চ অ্যালায়েন্স (ইউএলএ) থেকে একটি রকেটে অক্সিজেন ভালভের সমস্যা হওয়ার পরে এটি স্ক্রাব করা হয়েছিল, যা মহাকাশযানকে কক্ষপথে উৎক্ষেপণকারী রকেটগুলি তৈরি করে। এরপর ২৫ মে একটি নতুন উৎক্ষেপণের তারিখ নির্ধারণ করা হয়েছিল, কিন্তু পরিষেবা মডিউলে ছোট হিলিয়াম লিক আবিষ্কৃত হয়েছিল। তবে মহাকাশে থাকা সুনিতার জন্য নতুন কিছু নয়। এর আগে ৩২২ দিন মহাকাশে ছিলেন সুনিতা। নারী হিসেবে সবচেয়ে বেশি সময় মহাকাশে থাকার রেকর্ড তাঁর। এবার নিয়ে তিনি তৃতীয়বার মহাকাশে গেলেন।

Advertisement
Tags :
Advertisement