OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

রাজ্যের ৪ লক্ষ শিক্ষক ও শিক্ষাকর্মীদের Portal চালু করে দিল নবান্ন

রাজ্যের সরকারি স্কুলের বা সরকার পোষিত স্কুলের ৪ লক্ষ শিক্ষক এবং শিক্ষাকর্মীদের জন্য Online General Provident Fund Portal চালু করে দিল নবান্ন।
04:10 PM Apr 08, 2024 IST | Koushik Dey Sarkar
Courtesy - Google

নিজস্ব প্রতিনিধি: বাংলার সরকারি কর্মচারীদের(West Bengal State Government Employees) জন্য বড় খবর। একই সঙ্গে বড় খবর রাজ্যের সরকারি স্কুলের বা সরকার পোষিত স্কুলের শিক্ষক এবং শিক্ষাকর্মীদের(School Teachers and Staffs) জন্যও। General Provident Fund বা GPF নিয়ে সম্প্রতি একটি নির্দেশিকা জারি করেছে রাজ্য সরকারের অর্থ দফতর। সেই নির্দেশিকা অনুযায়ী, এবার থেকে General Provident Fund অ্যাকাউন্টে ৫ লাখ টাকার বেশি জমা করতে পারবেন না কোনও পশ্চিমবঙ্গ সরকারের অধীনে কাজ করা কোনও সরকারি কর্মচারী। এদের মধ্যে রাজ্যের সরকারি স্কুলের বা সরকার পোষিত স্কুলের ৪ লক্ষ শিক্ষক এবং শিক্ষাকর্মীরাও থাকছেন। তবে এই শিক্ষক এবং শিক্ষাকর্মীদের এবার থেকে আর তাঁদের General Provident Fund সংক্রান্ত তথ্য জানতে স্কুলের শরণাপন্ন হতে হবে না। কেননা এবার তাঁদের জন্য Online General Provident Fund Portal চালু করে দিল নবান্ন।

নিয়ম অনুযায়ী, রাজ্য সরকারি কর্মচারীরা General Provident Fund-এ নিজেদের Basic Salary’র ৬ শতাংশ পর্যন্ত টাকা রাখতে পারেন। তবে অভিযোগ ওঠে, অনেক সরকারি কর্মচারী নির্ধারিত সীমার বেশি টাকা রাখছিলেন অ্যাকাউন্টে। যেহেতু General Provident Fund-এ ব্যাঙ্কের থেকে বেশি সুদ মেলে তাই অনেকেই সেখানে নিয়মের থেকে বেশি টাকা রাখতে শুরু করে দেন। সাধারণত সরকারি ব্যাঙ্কে Savings Account’র ক্ষেত্রে সুদ ঘোরে ৩ থেকে ৫ শতাংশের মধ্যে। আবার বেসরকারি ক্ষেত্রে কোথাও কোথাও তা সাড়ে ৭ শতাংশও পর্যন্ত দেওয়া হয়। কিন্তু এর সব থেকে বেশি General Provident Fund-এ সুদ মেলে বছরে ৮ শতাংশ হারে। আর তাই এই বাড়তি আয়ের কথা ভেবেই রাজ্যের সরকারি কর্মচারীরা নিয়মের বাইরে গিয়ে বাড়তি টাকা রেখে দিচ্ছিলেন সেই খাতে।

যেহেতু রাজ্য সরকারি কর্মচারীদের General Provident Fund-এ জমা পড়া টাকার ওপর সুদ রাজ্য সরকারকেই দিতে হয়, তাই বাড়টি টাকা জমা পড়ার জন্য বাড়তি সুদ রাজ্যকেই গুণতে হচ্ছিল। এবার সেখানেই রাশ টেনে ধরেছে নবান্ন। রাজ্যের অর্থ দফতর বিজ্ঞপ্তি দিয়ে সাফ জানিয়ে দিয়েছে, এবার থেকে আর রাজ্যের কোনও সরকারি কর্মচারী বছরে তাঁদের Basic Salary’র ৬ শতাংশের বা ৫ লক্ষ টাকার থেকে বেশি টাকা General Provident Fund-এ জমা করতে পারবেন না। সেই হিসাবে দেখতে গেল এই নয়া নিয়ম কিছুটা হলেও রাজ্যের সরকারি কর্মচারীদের বাড়তি আয়ের রাস্তা বন্ধ করে দিল।

Tags :
GPF.NabannaOnline General Provident Fund PortalSchool Teachers and StaffsWest Bengal State Government Employees.
Next Article