OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

মধ্যপ্রদেশের  বিধানসভা  থেকে বের করে দেওয়া হল নেহরুকে

03:45 PM Dec 19, 2023 IST | Srijita Mallick

নিজস্ব প্রতিনিধিঃ সদ্য সমাপ্ত হয়েছে মধ্যপ্রদেশের বিধানসভা নির্বাচন। সেই নির্বাচনে বিপুল ভোটে জয়লাভ করে সরকার গড়ে বিজেপি । মঙ্গলবার ছিল মধ্যপ্রদেশের বিধানসভায় প্রথম অধিবেশন।  সেখানেই দেখা গেল, প্রাক্তন প্রধানমন্ত্রী তথা কংগ্রেস নেতা জওহরলাল নেহরুর ছবি সরিয়ে ফেলা হয়েছে। তার বদলে সেখানে বসেছে বি আর আম্বেদকরের ছবি। বিধানসভা কক্ষে স্পিকারের চেয়ারের ঠিক পিছনেই বসেছে সেই ছবি। 

যদিও মহাত্মা গান্ধীর ছবি এখনও জ্বলজ্বল করছে বিধানসভায়। তবে নেহরুর ছবি সরিয়ে ফেলা নিয়ে শুরু হয়েছে তীব্র বিতর্ক। তা নিয়ে বিক্ষোভ শুরু করে কংগ্রেস নেতারা। তাঁরা হুঁশিয়ারি দিয়েছেন, অবিলম্বে নেহরুর ছবি জায়গায় ফিরিয়ে আনা না হলে তাঁরা নিজেরাই সেই কাজ করবেন।  কংগ্রেস নেতারা অভিযোগ করেন, দেশের ইতিহাস মুছতে দিন-রাত কাজ করছে বিজেপি।

মধ্যপ্রদেশের এই ঘটনা নিয়ে কংগ্রেস নেতা হাফিজ হুঁশিয়ারি দিয়েছেন, “অবিলম্বে নেহেরু ছবি না ফেরানো হলে আমরাই ওই জায়গায় দেশের প্রথম প্রধানমন্ত্রীর ছবি টাঙাব।” যদিও এই ঘটনায় এখনও পর্যন্ত সরকার পক্ষের প্রতিক্রিয়া মেলেনি। উল্লেখ্য, মঙ্গলবার অধিবেশন শুরু হওয়ার পরেই প্রো-টেম স্পিকার গোপাল ভার্গব নব-নির্বাচিত সদস্যদের বিধানসভায় স্বাগত জানিয়ে তাঁদের শপথ গ্রহণের প্রক্রিয়া শুরু করেন। আর শপথ বাক্য পাঠ  শেষ হতেই ছবি বদল বিতর্ক নিয়ে উত্তেজনা ছড়িয়ে পড়ে বিধানসভা কক্ষে। তবে কি কারণে এই ছবি বদল হয় তা এখনও পর্যন্ত জানা যায়নি।  

  

Tags :
B R AmbedhkarJaharlal NeheruMadhya PradeshMadhya Pradesh Assembly
Next Article